ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টাঙ্গাইলের সম্ভাবনাময় বাঁশ ও বেত শিল্প

টাঙ্গাইলের সম্ভাবনাময় বাঁশ ও বেত শিল্প

টাঙ্গাইলে বাঁশ-বেতের তৈরি কারুপণ্য পরিবেশবান্ধব হওয়ায় সুনাম কুড়িয়েছে দেশজুড়ে।

এতে দিন দিন এর চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি হচ্ছে এসব পণ্য। অন্যদিকে বাঁশ-বেতের শিল্পের আরো সম্প্রসারণ করতে নানা উদ্যোগ নিচ্ছে জেলার ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন। সরেজমিন দেখা যায়, দেলদুয়ার উপজেলার ডুবাইল ইউনিয়নের বর্ণী, প্রয়াগজানী ও কোপাখী গ্রামে বাঁশের তৈরি হস্তশিল্পের কাজ বেশি হচ্ছে। সেখানে দেখা যায় প্রত্যেক বাড়িতে নারী-পুরুষ বাঁশ ও বেত দিয়ে বিভিন্ন পণ্যসামগ্রী তৈরি করছেন। দেখে মনে হয় পুরো গ্রামই যেন কুটিরশিল্পের কারখানা।

এ শিল্পের প্রধান উদ্যোক্তা হিসেবে কাজ করছেন আন্তর্জাতিক কারুশিল্পী নূরুন্নবী। এই নূরনবী বর্ণী দক্ষিণ পাড়ায় ব্যাম্বো ক্রাফট নামে একটি কারখানাও গড়ে তুলেছেন। সেখানে প্রায় ৬০ থেকে ৭০ জন নারী-পুরুষ প্রতিদিন কাজ করেন।

স্থানীয় কারুশিল্পীরা বলেন, আমাদের এলাকায় প্রত্যক বাড়িতেই নারী-পুরুষরা এ কাজ করে থাকেন। নারীরা তাদের বাড়ির কাজের পাশাপাশি শিল্পের কাজ করেন। তাতে প্রায় মাসে নারীরাই ৪ থেকে ৫ হাজার টাকা বাড়তি টাকা উপার্জন করে থাকেন। জেলার ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন (বিসিক) সম্প্রসারণ কর্মকর্তা মো. জামিল হুসাইন বলেন, টাঙ্গাইলের ঐতিহ্যবাহী বাঁশ-বেতের শিল্পের আরো সম্প্রসারণ করতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হবে। তিনি আরো বলেন, যদি কোন ব্যক্তি এ বিষয় ঋণের জন্য প্রয়োজন মনে করেন, তাকে সহজ শর্তে ঋণ দেওয়ারও ব্যবস্থা করবেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত