ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পঞ্চগড়ে চোরাচালান রোধে ‘টি সফট’ অ্যাপের উদ্বোধন

পঞ্চগড়ে চোরাচালান রোধে ‘টি সফট’ অ্যাপের উদ্বোধন

সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পঞ্চগড়ে চা শিল্পে চোরাচালান রোধ ও রাজস্ব আহরণ নিশ্চিতকরণসহ সঠিক তথ্যপ্রাপ্তির লক্ষ্যে উন্মুক্ত হয়েছে ‘টি সফট’ নামের সফটওয়্যার ও মোবাইল অ্যাপ।

এতে করে চা শিল্পের জন্য নতুন ডিজিটাল মাত্রা যোগ হলো। গত বুধবার দুপুরে পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলাদেশ চা বোর্ডের উদ্ভাবিত ‘টি সফট : স্মার্ট টি ম্যানেজমেন্ট সিস্টেম’ সফটওয়্যার ও অ্যাপটি ভার্চুয়ালিভাবে উদ্বোধন করেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি।

প্রধান অতিথির বক্তব্যে চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে চা চোরাচালান রোধ, রাজস্ব আহরণ নিশ্চিতকরণ ও চায়ের সঠিক তথ্য প্রাপ্তির লক্ষ্যে ইনোভেশন কর্মপরিকল্পনার আওতায় বাংলাদেশ চা বোর্ড কর্তৃক ‘টি সফট : স্মার্ট টি ম্যানেজমেন্ট সিস্টেম’ নামে সফটওয়্যার-অ্যাপ উদ্ভাবন করা হলো।

এ সফটওয়্যারটির মাধ্যমে পঞ্চগড়ে চা বাগানের চাষিদের কাঁচাপাতা বিক্রয়, কারখানা কর্তৃক চাষিদের কাছে থেকে কাঁচাপাতা ক্রয়, কারখানায় তৈরিকৃত চা ‘ফরম ক’ যথাযথ পূরণ পূর্বক ভ্যাট অফিসে জমাদান, স্থানীয় ভ্যাট অফিস কর্তৃক চালান ফরম অনুমোদন ও স্বয়ংক্রিয়ভাবে ইউনিক বারকোড সমৃদ্ধ ডেসপাস চালান সংগ্রহ, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক কিউআরকোড সঠিকতা যাচাই, নির্ধারিত পরিবহনে ডেসপাসকৃত চা সংশ্লিষ্ট ওয়্যারহাউজে প্রেরণ, ওয়্যারহাউজ কর্তৃক উক্ত চা প্রাপ্যতা নিশ্চিকরণ করা সম্ভব হবে। জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকারের যুগ্মসচিব ও বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) মোহাম্মদ নূরুল্লাহ নূরী, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মো. ইসমাইল হোসেন, বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিটের পরিচালক ড. একেএম রফিকুল হক, পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা, পিপিএম, অতিরিক্ত পুলশ সুপার (প্রশাসন) এসএম শফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রিয়াজ উদ্দিন, বাংলাদেশ চা বোর্ডের উপসচিব মোহাম্মাদ রুহুল আমীন, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন, বাংলাদেশ চা বোর্ডের ভারপ্রাপ্ত উপ-পরিচালক (বাণিজ্য) মুহাম্মদ মদহুল কবীর চৌধুরী, পঞ্চগড় চা বোর্ডের উন্নয়ন কর্মকর্তা মো. আমির হোসেন, রেবনাল গ্লোবাল লিমিটেডের সিইও মো. সাইদুর রহমানসহ বাংলাদেশ চা বোর্ড ও জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

চা বোর্ড জানায়, বাংলাদেশ চা বোর্ড কর্তৃক উদ্ভাবিত ‘টি সফট’ নামের এ সফটওয়্যার ও মোবাইল অ্যাপটির উদ্ভাবক বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন। এ সফটওয়্যারটিতে যেমন চা চোরাচালান রোধ হবে, তেমনি সরকারের রাজস্ব আহরণ নিশ্চিত হবে। সফটওয়্যারটি উন্মুক্তকরণের ফলে সমতলের চা শিল্পের এক নতুন ডিজিটাল মাত্রা যোগ হবে বলে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত