পঞ্চগড়ে আর দেখা যায় না পানির কূপ

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মো. সফিকুল আলম দোলন, পঞ্চগড়

একটা সময় ছিল এই এলাকার পরিবারগুলো ছিল একান্নবর্তী পরিবার। সে সময় পঞ্চগড়ের বিভিন্ন গ্রামের বাসাবাড়ির উঠানে বা বাড়ির ভেতরে মাটির পাটের পানির কূপ গৃহস্থালী কাজে খুবই ব্যবহার হতো। ছোটবেলায় আমরাও সেই কুয়া থেকে বালতি দিয়ে পানি তুলে গোসল করতাম। মাটির পাটের পানির কূপের পানি ছিল খুবই শীতল। সেজন্য সে সময় মাটির পাটের পানির কূপের চাহিদা ছিল প্রচুর। সারাক্ষণ কুমাররা ব্যস্ত হয়ে পড়তো মাটির পাট পোড়ানোর কাজে। এই পেশার ভিত্তিতে বোদা উপজেলায় কুমারপাড়া নামে এক গ্রাম গড়ে উঠেছিল। এখন পঞ্চগড় এলাকায় আর দেখা যায় না মাটির পাটের পানি পানের কূপ।

এই এলাকার মানুষের কাছে কূপ কুয়া ও চুয়া নামে পরিচিত। কালের বিবর্তনে হারিয়ে গেছে এক সময়ের পান করা পানি সংগ্রহের কূপ। রাজা জমিদারদের আমল থেকে শুরু করে স্বাধীনতা যুদ্ধের পরও মানুষ কূপের পানিই ব্যবহার করে থাকত। গ্রামজুড়ে ১-২টি করে কূপ থাকত। সেই কূপগুলো থেকে গ্রামের সবাই পানি নিয়ে যেত। সেই পানি পান করাসহ রান্নাবান্নার কাজে ব্যবহার করে থাকত। সেখানে পাড়ার গৃহিণীদের এক প্রকার মিলনমেলায় পরিণত হতো। এ পাড়ার গৃহিণীদের সঙ্গে ওই পাড়ার গৃহিণীদের সাক্ষাতস্থলও ছিল বটে ওই কূপস্থল। ওই সময় বাড়ির গৃহিণীসহ মেয়েরা বিশেষ কাজ ছাড়া বাড়ির আঙিনার বাইরে যেত না। কূপ খননের পর কোনোটিতে বসানো হতো সিমেন্ট দিয়ে তৈরি করা রিং। আবার কোনোটিতে পোড়ামাটির রিং (পাট)। আবার কোনোটিতে গাঁথুনি দেয়া হতো ইট দিয়ে। আবার কোনোটি থেকে শুধু খনন করে পানি সংগ্রহ করা হতো। অর্থাৎ সামর্থ্যরে ওপর নির্ভর করত এসব কূপের ধরণ। এসব কূপ থেকে পানি সংগ্রহ করার জন্য ব্যবহার করা হতো রশি ও বালতি। শুধুমাত্র মাটি খনন করে কূপের চতুর্পাশে বাঁশের বেড়া দিয়ে ঘিরে রাখত কোন ছোট বাচ্চা বা ময়লা যেন না পড়ে। কেউ কেউ পাটের রিং বসালে মাটির উপর হতে ৩-৪ হাত উপর পর্যন্ত অনেকে পোড়ামাটির রিং (পাট) দিতো। ওই কাঁটা রশির মাথায় বেঁধে কূপের ভেতরে নামিয়ে তোলা হতো পড়ে যাওয়া বালতি। কূপ থেকে পানি তুলতে গিয়ে অনেকই পড়ে যেত কূপের ভেতরে।

বিশেষ করে শিশুরা এর শিকার হতো বেশি। গ্রামের প্রবীণ লোকেরা জানান, পানি সংগ্রহের জন্য গৃহিণীরা কূপস্থলে দল বেঁধে কাঁধে কলস ও হাতে বালতি নিয়ে যেত। এ প্রজন্মের গৃহিণীরা জানেনই না যে এক সময় কূপের পানি পান করা হতো। এখন আর নেই সেই কূপ। নেই কূপ থেকে পানি সংগ্রহ করাও। গৃহিণীদের কোমরে আর কলসিও দেখা যায় না। বলতে গেলে এলাকায় আর দেখা যায় না পানি পানের কূপ। সেটি এখন শুধুই স্মৃতি আর এ প্রজন্মের জন্য অজানা ঐতিহ্যগাথা গল্প।