ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মেহেরপুরে এক জমিতে চার ফসল

কৃষকের মুখে হাসি
মেহেরপুরে এক জমিতে চার ফসল

মেহেরপুর সদর উপজেলার কোলা গ্রামের কৃষক স্বপন আলী। সমন্বিত পদ্ধতিতে একই জমিতে চার ফসলের আবাদ করে সাড়া ফেলেছেন তিনি। সমন্বিত কৃষি পদ্ধতির উন্নয়ন ঘটাতে গেল দুই বছরে এক জমিতেই দুই ফসল, পরের বছর তিন ফসল আবাদ করে লাভবান হওয়ায় এ বছর তিনি চার ফসলের আবাদ করেন।

তার জমিতে এখন হলুদ, মরিচ, আদা, ওল, কচুর গাছ একই সঙ্গে বেড়ে উঠছে। এই ফসল থেকে লাভের আশা করছেন তিনি। কোলা গ্রামের প্রান্তিক কৃষক স্বপন আলী ১৫ শতাংশ জমি বর্গা নিয়ে দুই বছর আগে একই জমিতে আদার সঙ্গে সাথী ফসল হিসেবে মরিচের আবাদ করেছিলেন। একসঙ্গে দুই আবাদে তিনি লাভবান হওয়ায় পরের বছর ৩৩ শতাংশ জমিতে দুই ফসলের সঙ্গে যোগ করেন ওলকচু। এখানেও তিনি লাভবান হন। এ বছর ৭০ শতাংশ জমিতে তিন ফসলের মধ্যে মুখি কচু যোগ করে চার ফসল আবাদ করেছেন। তার জমিতে এখন আদা, মরিচ, ওলকচু ও মুখি কচুর গাছ একই সঙ্গে বেড়ে উঠছে। তার এই ফসল দেখতে জমিতে আসেন অনেকে।

একই জমিতে যে একই সঙ্গে চার ফসল ফলানো যায়, তার বাস্তব চিত্র এলাকার চাষিদের মাঝে সাড়া ফেলেছে। আগামীতে তার মতো করে আবাদ করতে চান বামুন্দি গ্রামের কৃষক রাব্বি আহাম্মেদ। ষোলমারি গ্রামের কৃষক উজির মালিথা এমন করে একই জমিতে অনেক ফসলের চাষ করার জন্য পরামর্শ নিতে এসেছেন কৃষক স্বপন আলীর কাছে। তিনি জানান, এক সঙ্গে একাধিক ফসল ফলাতে পারলে স্বল্প সময় ও অল্প খরচে বেশি লাভবান হওয়া যাবে।

আগামী মৌসুমে আমিও সমন্বিত পদ্ধতিতে একাধিক ফসলের আবাদ শুরু করব।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত