কেশবপুর স্বাস্থ্য কমপ্লেক্সে শয্যা সংকট

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  কেশবপুর (যশোর) প্রতিনিধি

যশোরের কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শয্যা স্বল্পতার কারণে জ্বর-সর্দি-কাশি চর্মরোগ ডায়রিয়া ও ডেঙ্গু রোগীসহ অন্যান্য জটিল রোগীরা ফিরে যাচ্ছে। যশোর, খুলনা, সাতক্ষীরার মধ্যবর্তী স্থলে হওয়ায় এ স্বাস্থ্য কমপ্লেক্সের গুরুত্ব অপরিসীম। যে কারণে ৫০ শয্যার হলেও প্রতিদিন ১২৫ থেকে ১৩৫ জন রোগী ভর্তি থাকে। সরেজমিনে গতকাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, আউটডোরসহ স্ব্যস্থ্য কমপ্লেক্সের নিচ তলা, দ্বিতীয় তলা এমনকি ডাক্তারদের চিকিৎসা কক্ষের সামনে রোগীদের প্রচণ্ড ভিড় লেগে আছে। শয্যা স্বল্পতার কারণে বিভিন্ন রোগে আক্রান্ত ৭৬ জন রোগী দোতলার ফ্লোরে বেড পেতে চিকিৎসা নিচ্ছেন।

নারী-পুরুষ মিলে ১০ জন ডেঙ্গু রোগীও ভর্তি রয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, গতকাল দুপুর ১টা পর্যন্ত আউটডোরে ৫৬৩ জনকে চিকিৎসা দেয়া হয়েছে এবং ডেঙ্গু রোগীসহ মোট ১২৬ জন রোগী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছে। যেসব রোগীরা চিকিৎসা নিতে এসেছেন, তাদের মধ্যে বেশির ভাগ জ্বর, সর্দি, কাশি, চর্মরোগ, ডায়রিয়া, বিষ খাওয়া, ডেঙ্গু রোগীসহ অন্যান্য রোগী। স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা কলারোয়া উপজেলার দেয়াড়া গ্রামের আছিরুদ্দীন সরদার জানান, নিকটবর্তী হওয়ায় মেয়েকে নিয়ে এসেছি চিকিৎসার জন্য। ডাক্তার চিকিৎসা দিয়েছে এবং ভর্তি হতে বলেছে।

কিন্তু স্বাস্থ্য কমপ্লেক্সে কোনো বেড ফাঁকা নেই, এমনকি মেঝেতেও জায়গা নেই। তাই ভর্তি না করে ফিরে যাচ্ছি। কেশবপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলমগীর হোসেন জানান, স্বাস্থ্য কমপ্লেক্সটি ১০০ শয্যা করার জন্য স্থানীয় সংসদ সদস্যর ডিও লেটার নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরে আবেদন পাঠানো হয়েছে। নিকটবর্তী হওয়ায় মনিরামপুর, কলারোয়া, তালা উপজেলার অধিকাংশ রোগী এখানে চিকিৎসা নিতে আসেন। যে কারণে স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীর ভিড় লেগে থাকে।