ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সারা দেশে জাতীয় কন্যাশিশু দিবস পালিত

সারা দেশে জাতীয় কন্যাশিশু দিবস পালিত

দেশজুড়ে পালিত হয়েছে জাতীয় কন্যাশিশু দিবস। এবার দিবসটির প্রতিপাদ্য-‘বিনিয়োগে অগ্রাধিকার, কন্যাশিশুর অধিকার’। জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহে ২০১২ সাল থেকে প্রতিবছরের ১১ অক্টোবর পালিত হয় আন্তর্জাতিক কন্যাশিশু দিবস। এদিকে প্রতিবছরের ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত আন্তর্জাতিক শিশু সপ্তাহ পালন করা হয়। এই শিশু সপ্তাহের দ্বিতীয় দিন, অর্থাৎ ৩০ সেপ্টেম্বর পালন করা হয় জাতীয় কন্যাশিশু দিবস। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

রাজশাহী : জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তরের রাজশাহী কার্যালয়ের যৌথ উদ্যোগে গতকাল নগরীর বালাজান নেসা বালিকা উচ্চবিদ্যালয়ে জাতীয় কন্যাশিশু দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারিয়া পেরেরার সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা প্রশাসক শামীম আহমেদ প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।

শেরপুর : গতকাল জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোহাগী আক্তারের সঞ্চালনায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসি) মনিরুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম।

নকলা (শেরপুর) : শেরপুরের নকলায় জাতীয় কন্যাশিশু দিবস-২০২৩ উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকালে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয়ের যৌথ আয়োজনে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিনের সভাপতিত্বে এবং উপজেলা মহিলা ও শিশুবিষয়ক কর্মকর্তা নাসরিন জাহানের সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুহাম্মদ সারোয়ার আলম তালুকদার এবং বিশেষ অতিথি উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন।

সাঘাটা (গাইবান্ধা) : গতকাল গাইবান্ধার সাঘাটা উপজেলা পরিষদ হল রুমে সাঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইছাহাক আলীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মনোরঞ্জন বর্মণ, উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা পবন কুমার সরকার, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন আক্তার, বীর মুক্তিযোদ্ধা গৌতম চন্দ্র মোদক প্রমুখ।

রাজাপুর (ঝালকাঠি) : রাজাপুর উপজেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তরের আয়োজনে গতকাল সকাল সাড়ে ১০টায় উপজেলা সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মহিলা অধিদপ্তরে প্রশিক্ষণার্থীরাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে।

শালিখা (মাগুরা) : মাগুরার শালিখা উপজেলা প্রশাসন ও মহিলাবিষায়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে, উপজেলা পরিষদের সভাকক্ষে জাতীয় কন্যাশিশু দিবস ২০২৩ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার ইয়াসমিন মনিরা। স্বাগত বক্তব্য রাখেন মহিলাবিষায়ক অধিদপ্তর শালিখার (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) মাগুরা জেলার উপ-পরিচালক মো. আব্দুল আউয়াল।

ভোলা: ভোলায় জাতীয় কন্যাশিশু দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে। গতকাল বেলা ১১টায় জেলা প্রশাসন ও জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আলমগীর হুসাইনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তামিম আল ইয়ামিন। এ সময় স্বাগত বক্তব্য রাখেন জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মো. ইকবাল হোসেন।

পত্নীতলা (নওগাঁ) : গতকাল পত্নীতলায় উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে এবং দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের সহযোগিতায় উপজেলার কিশোর-কিশোরী ক্লাবের শিক্ষার্থীসহ অতিথিবৃন্দের সমন্বয়ে একটি বর্ণাঢ্য র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আজিজুল কবিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ আব্দুল গাফফার।

রাঙামাটি : রাঙামাটি জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় গতকাল সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন- রাঙামাটি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এসএম ফেরদৌস ইসলাম, মহিলা সংস্থার চেয়ারম্যান ফিরোজা বেগম চিনু, সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক অনুখা খীসা, জেলা সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক রুপনা চাকমা প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত