ইন্টার্ন ভাতার দাবিতে নার্সদের অনির্দিষ্টকালের কর্মবিরতি

প্রকাশ : ০২ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ভাতা আদায়ের দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছে ইন্টার্ন নার্সরা। গতকাল থেকে এই কর্মবিরতি শুরু করেন তারা। ইন্টার্ন নার্সদের অভিযোগ, বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের সরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্স সম্পন্ন করে তারা বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ, জেলা ও সদর হাসপাতালে কর্মরত আছেন। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বাসা ভাড়া, যাতায়াত খরচসহ নানা কারণে ইন্টার্ন নার্সদের বিভিন্ন সমস্যার সম্মুখিন হতে হচ্ছে। বাড়ি থেকে টাকা এনে অনেকের পক্ষেই ইন্টার্নশিপ করা সম্ভব নয়। ইন্টার্নদের লগবুকে ভাতার কথা উল্লেখ থাকলেও ভাতা বরাদ্দ দেওয়া হয়নি। তাই বাধ্য হয়েই কর্মবিরতিতে নেমেছেন ইন্টার্ন নার্সরা। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

কুড়িগ্রাম: ইন্টার্ন ভাতা আদায়ের দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারী পাস করা ইন্টার্ন নার্সরা। বাংলাদেশ ডিপ্লোমা ইন্টার্ন নার্সেস অ্যাসোসিয়েশন কুড়িগ্রাম জেলা শাখার আয়োজনে গতকাল সকাল ১০টা থেকে ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের সামনে ৬৯ জন ইন্টার্ন নার্স এই কর্মবিরতি শুরু করেন। কর্মবিরতি ছাড়াও দুপুরে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের সামনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

নওগাঁ: গতকাল বেলা সাড়ে ১১টা থেকে নওগাঁ ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালের ৭৫ জন ডিপ্লামা ইন্টার্ন নার্স ও মিডওয়াফাইরা এই কর্মবিরতি শুরু করেন। কর্মবিরতি ছাড়াও সেখানে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে ডিপ্লোমা ইন্টার্ন নার্স অ্যাসোসিয়েশন নওগাঁ জেলা শাখার সহ-সভাপতি তানজিলা আক্তার, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, যুগ্মণ্ডসম্পাদক নাফিসা তাবাসসুম, সাংগঠনিক সম্পদক ফারুক ইসতিয়াক আহমেদসহ প্রমুখ বক্তব্য রাখেন।

জামালপুর: কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সারা দেশের মতো জামালপুর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেছে ইন্টার্ন নার্সরা। গতকাল সকাল ১০টা থেকে হাসপাতালে সেবা দান বন্ধ করে দেয় ইন্টার্ন নার্সরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত কাজে ফিরবেন না ইন্টার্ন নার্সরা। ইন্টার্ন নার্সদের কর্মবিরতিতে দুর্ভোগ বেড়েছে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের। জামালপুর জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. মাহফুজুর রহমান সোহান জানান, সারা দেশের মতো জামালপুরেও ইন্টার্ন নার্সরা কর্মবিরতি পালন করছে। তারপরও হাসপাতালের রোগীদের সেবার যেন কোনো সমস্যা না হয় তার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি।

চাঁপাইনবাবগঞ্জ: গতকাল সকাল ১০টা থেকে ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালে ইন্টার্ন ভাতার দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেছে ৪৮ জন ইন্টার্ন নার্স। এছাড়াও সকালে জেলা হাসপাতালে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য দেন বাংলাদেশ ডিপ্লোমা ইন্টার্ন নার্সেস অ্যাসোসিয়েশন চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য মোস্তাক আহমেদ, সহ-সভাপতি মো. রিয়াল, মিজানুর রহমান, সুমন আলী, সাধারণ সম্পাদক সানজিদা বৃষ্টি, সহ-সাধারণ সম্পাদক সবনম মুস্তারিসহ অন্যান্যরা।

ব্রাহ্মণবাড়িয়া: ২৫০ শয্যাবিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে কর্মরত ডিপ্লোমা ইন্টার্ন নার্স ও মিডওয়াইফদের ইন্টার্নভাতা প্রদানের দাবিতে কর্মবিরতি, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন ইন্টার্ন নার্সরা। গতকাল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ইন্টার্ন ভাতার দাবিতে তারা এই কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন শেষে তারা হাসপাতালের তত্ত্বাবধায়কের কাছে একটি স্মারকলিপি প্রদান করেন।

ঝিনাইদহ: ইন্টার্নকালীন সময়ে ভাতা প্রদানের দাবিতে ঝিনাইদহে কর্মবিরতি দিয়ে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল সকালে ঝিনাইদহ সদর হাসপাতালের সামনে এ কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ ডিপ্লোমা ইন্টার্ন নার্সেস অ্যাসোসিয়েশন। এতে ব্যানার ফেস্টুন নিয়ে সংগঠনটির নেতৃবৃন্দ ছাড়াও ইন্টার্ন নার্স ও ইন্টার্ন মিডওয়াইফ সেবক-সেবিকারা অংশ নেয়। এ সময় শিক্ষার্থী নাজমুস সাকিব, সুরাইয়া পারভীন রানী, তায়েফ মাহমুদ, তিথি খাতুনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

নোয়াখালী: ভাতার দাবিতে নোয়াখালীতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ঘোষণা দিয়ে অবস্থান কর্মসূচি পালন করেছেন ইন্টার্ন নার্স ও মিডওয়াইফবৃন্দ। গতকাল সকালে ২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতালের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে এ কর্মবিরতি পালন করেন তারা। কর্মসূচিতে বক্তব্য রাখেন, ইন্টার্ন নার্স সাখাওয়াত হোসেন, বাবলু চন্দ্র দাস, মাহমুদা আক্তার ও মনিষা খাতুনসহ অনেকে।