সারা দেশে বিশ্ব শিক্ষক দিবস পালিত

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

সারা দেশে পালিত হয়েছে বিশ্ব শিক্ষক দিবস। ১৯৯৪ সালে ইউনেস্কোর ২৬তম অধিবেশনে গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে ইউনেস্কো মহাপরিচালক ড. ফ্রেডারিক এম মেয়রের যুগান্তকারী ঘোষণার মাধ্যমে ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালনের শুভ সূচনা করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘কাঙ্ক্ষিত শিক্ষার জন্য শিক্ষক : শিক্ষক স্বল্পতা পূরণে বৈশ্বিক অপরিহার্যতা’। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

গফরগাঁও (ময়মনসিংহ) : ময়মনসিংহের গফরগাঁওয়ে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১১টায় গফরগাঁও সরকারি কলেজ আয়োজনে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে কলেজ হলরুমে এক আলোচনা সভায় মিলিত হয়।

দুমকি (পটুয়াখালী) : পটুয়াখালীর দুমকিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যোগে পৃথকভাবে নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে উপজেলার দুমকি একে মডেল মাধ্যমিক বিদ্যালয়, উত্তর শ্রীরাপুর মাধ্যমিক বিদ্যালয়, সরকারি লেবুখালী হাবিবুল্লাহ মাধ্যমিক বিদ্যালয়, জয়গুননেছা মাধ্যমিক বিদ্যালয়, বিভিন্ন কলেজ, মাদ্রাসা আলাদা আলাদাভাবে আলোচনা সভা ও র‌্যালির আয়োজন করে।

পিরোজপুর : বিশ্ব শিক্ষক দিবস-২০২৩ উপলক্ষ্যে পিরোজপুরে র‌্যালি ও আলোচনা সভা, দোয় ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ পিরোজপুরের আয়োজনে একটি র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিদ্যালয়ের মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ অধ্যক্ষ মো. কাদিরুল মুকতাদিরের সভাপতিত্বে বিদ্যালয় হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন কেন্দ্রীয় মসজিদের খতিব মুফতি আব্দুল্লাহ আল্-মামুন মহল্লী।

পাঁচবিবি (জয়পুরহাট) : শিক্ষক আমি শ্রেষ্ঠ সবার প্রতিপাদ্যবিষয়কে সামনে রেখে র‌্যালি ও আলোচনার সভার মধ্য দিয়ে জয়পুরহাটের পাঁচবিবিতে বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে ধরঞ্জী কুতুবিয়া উচ্চ বিদ্যালয়ের আয়োজনে গতকাল সকাল ১১টায় উপজেলার বিশ্ব শিক্ষক দিবসের আলোচনা সভা প্রধান শিক্ষক সফিকুল ইসলামের সভাপতিত্বে বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

নকলা (শেরপুর) : শেরপুরের নকলা উপজেলার ঐতিহ্যবাহী বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসার আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে র‌্যালি শেষে মাদ্রাসা মিলনায়তনে মাদ্রাসার সুপার মাওলানা মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গাজীপুর : পূবাইল আদর্শ বিশ্ববিদ্যালয় কলেজের আয়োজনে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে ছাত্রছাত্রী ও শিক্ষকদের মনোমুগ্ধ শোভাযাত্রা ও আলোচনা সভা কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন কলেজের অধ্যক্ষ মো. কাইয়ুম খান।

চাঁপাইনবাবগঞ্জ : গতকাল চাঁপাইনবাবগঞ্জ সিটি কলেজের সম্মেলন কক্ষে দিবসটি পালন করা হয়। এ উপলক্ষ্যে সকালে সিটি কলেজের অধ্যক্ষ তরিকুল আলম সিদ্দিকী নয়নের নেতৃত্বে একটি র‌্যালি কলেজের সবুজ চত্বর ও রাস্তা প্রদক্ষিণ করে।

আদমদীঘি (বগুড়া) : বগুড়ার আদমদীঘিতে বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়েছে। গতকাল সকালে আদমদীঘি রহিম উদ্দীন ডিগ্রী কলেজের উদ্যোগে শিক্ষক কর্মচারী গুণিজন ও ছাত্রছাত্রীদের অংশগ্রহণে এক র‌্যালি বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে কলেজ সভাকক্ষে এক আলোচনা সভা কলেজের অধ্যক্ষ আব্দুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

নোয়াখালী : নোয়াখালীতে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে। গতকাল সকালে নোয়াখালী সরকারি কলেজ আলোচনা সভা আয়োজন করে। শিক্ষক পরিষদের মিলনায়তনে কলেজের অধ্যক্ষ প্রফেসর সালমা আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সাবেক অধ্যক্ষ কাজী মুহম্মদ রফিক উল্লাহ। এছাড়া বিশেষ অতিথি ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. লোকমান ভূঁঞা।