ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঘোড়াঘাটে আগাম জাতের ধানের কাটাই মাড়াই শুরু

ঘোড়াঘাটে আগাম জাতের ধানের কাটাই মাড়াই শুরু

শস্য ভান্ডারখ্যাত দিনাজপুর জেলার খাদ্য উদ্বৃত্ত উপজেলার ঘোড়াঘাটে ২ হাজার ৪২৬ হেক্টর জমিতে হাইব্রিডসহ আগাম জাতের আমন ধানের আবাদ হয়েছে। দেশের খাদ্যে স্বয়ংসম্পূর্ণ ও উদ্বৃত্ত কয়েকটি জেলার মধ্যে দিনাজপুর একটি। উন্নত প্রযুক্তির মাধ্যমে উচ্চ ফলনশীল ফসল উৎপাদনে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ ও উদ্বৃত্ত কয়েকটি উপজেলার মধ্যে ঘোড়াঘাট উপজেলা এগিয়ে।

এবার অন্যান্য ফসলের মতো আগাম জাতের ধান আবাদ ভালো হয়েছে। অতিরিক্ত ফসল হিসেবে এসব জমিতে সরিষা, আলু ও শাকসবজি আবাদের জন্য প্রস্তুতি গ্রহণ করছেন কৃষকরা। এর মধ্যেই আগাম জাতের ধান কাটা শুরু হয়েছে। বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ এবং আবহাওয়া অনুকূলে থাকায় এবার আগাম জাতের আমন ধানের বাম্পার ফলন হয়েছে। আগাম ধান কাটায় খাদ্য চাহিদা পূরণ, বাজারে অধিক মূল্য ও কাঁচা খড় বিক্রিতে অধিক দামের মাধ্যমে কৃষকরা সবদিক থেকে লাভবান হচ্ছেন।

পাশাপাশি একই জমিতে শীতকালীন শবজি, ভুট্টা ও আলু আবাদের প্রস্তুতি নিয়ে কৃষকরা ব্যস্ত সময় পার করছেন। ঘোড়াঘাট উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. রফিকুজ্জামান জানান, একটি পৌরসভা ঘোড়াঘাট উপজেলার ৪টি ইউনিয়নে এবার ১১ হাজার ৫০০ হেক্টর জমিতে আমন ধান রোপণ করা হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত