ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

সারা দেশে জাতীয় জন্ম ও ম"ত্যু নিবন্ধন দিবস পালিত হয়েছে। মূলত নাগরিক অধিকার সুরায় ৪৫ দিনের মধ্যে জন্ম ও ম"ত্যু নিবন্ধন করতে হবে। আইন অনুযায়ী, বর্তমানে সব পর্যায়ে ‘জাতীয় জন্ম ও ম"ত্যু নিবন্ধন দিবস’ নিবন্ধন করা বাধ্যতামূলক। এদিকে জন্ম ও ম"ত্যু নিবন্ধনের বিষয়ে সাধারণ মানুষকে উৎসাহিত করতে ২০২১ সালের ৯ আগস্ট মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ৬ অক্টোবরকে ‘জাতীয় জন্ম ও ম"ত্যু নিবন্ধন দিবস’ ঘোষণা করে সরকার। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

পঞ্চগড় : ‘জন্ম ও ম"ত্যু নিবন্ধন করি, নাগরিক অধিকার নিশ্চিত করি’ এ স্লোগান নিয়ে পঞ্চগড়ে পালিত হয়েছে জাতীয় জন্ম ও ম"ত্যু নিবন্ধন দিবস। এ উপল্েয গতকাল সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদণি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় ¯'ানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. আজাদ জাহানের সভাপতিত্বে উপ¯ি'ত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. রিয়াজউদ্দিন, জেলা অতিরিক্ত পুলিশ সুপার এসএম শফিকুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন, পঞ্চগড় প্রেসকাবের সাবেক সভাপতি সফিকুল আলম, সিনিয়র সাংবাদিক শহীদুল আলম শহীদ প্রমুখ।

শেরপুর : শেরপুরে জাতীয় জন্মণ্ডম"ত্যু নিবন্ধন দিবস পালিত হয়েছে। গতকাল সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালি বের করে শহর প্রদণি করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম।

শালিখা (মাগুরা) : মাগুরার শালিখা উপজেলা পরিষদ সভাকে র‌্যালি শেষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন নবাগত উপজেলা নির্বাহী অফিসার হরেকৃষ্ণ অধিকারী। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আ্যাড. মো. কামাল হোসেন।

পোরশা (নওগাঁ) : গতকাল উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন ইউএনও সালমা আক্তার। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইউএনও সালমা আক্তার।

বকশীগঞ্জ (জামালপুর) : জামালপুরের বকশীগঞ্জে জাতীয় জন্ম ও ম"ত্যু নিবন্ধন দিবস পালিত হয়েছে। গতকাল বেলা ১১টায় ‘নির্ভুল নিবন্ধন একবার, বিড়ম্বনা নয় বারবার’ প্রতিপাদ্য বিষয় নিয়ে উপজেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি উপল্েয একটি র‌্যালি বের করা হয়।

দিনাজপুর : দিনাজপুরে জাতীয় জন্ম ও ম"ত্যু নিবন্ধন দিবস-২০২৩ উদযাপিত হয়েছে। জেলা প্রশাসন ও সদর উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি উপলে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয় থেকে প্রধান অতিথি দিনাজপুরের জেলা প্রশাসক শাকিল আহমেদ এর নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদণি শেষে জেলা প্রশাসক সম্মেলন কে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন ¯'ানীয় সরকার দিনাজপুর এর উপ-পরিচালক মো. মোখলেছুর রহমান।

দাউদকান্দি (কুমিল্লা) : ‘নাগরিক অধিকার করতে সুরণ, ৪৫ দিনের মধ্যে জন্ম ও ম"ত্যু নিবন্ধন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুমিল্লার দাউদকান্দিতে জাতীয় জন্ম ও ম"ত্যু নিবন্ধন দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে। এ উপল্েয র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল সকালে উপজেলা পরিষদের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদণি শেষে উপজেলা পরিষদ সভা কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাঙামাটি : জাতীয় জন্ম ও ম"ত্যু নিবন্ধন দিবস উপল্েয রাঙামাটিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জন্ম ও ম"ত্যু নিবন্ধন করি নাগরিক অধিকার নিশ্চিত করি এই প্রতিপাদ্যে গতকাল সকাল ১০টায় জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলন কে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মেহেরপুর : মেহেরপুরে জন্ম ও ম"ত্যু নিবন্ধন দিবস পালিত হয়েছে। দিবসটি উপল্েয গতকাল সকালে জেলা প্রশাসক কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদণি করে একই ¯'ানে এসে শেষ হয়। পরে ¯'ানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শামীম হোসেনের সভাপতিত্বে জেলা সম্মেলন কে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, মেহেরপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সুপার ডা. জমির মো. হাসিবুস সাত্তার, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল করীম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলাম প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত