সারা দেশে দুর্যোগ প্রশমন দিবস পালিত

প্রকাশ : ১৩ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

সারা দেশে পালিত হয়েছে ছিল আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। বিশ্বের বিভিন্ন দেশের ন্যায় বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি উদযাপিত হয়েছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘অসমতার বিরুদ্ধে লড়াই করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি’। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

বীরগঞ্জ (দিনাজপুর) : দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে। গতকাল সকালে বীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আমিনুল ইসলামের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ চত্বর বটমূল প্রাঙ্গণে বীরগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিস স্টোশনের কর্মকর্তা মেরাজ আলীর নেতৃত্বে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে দুর্যোগ থেকে কীভাবে রক্ষা পাওয়া যাবে, তা মহড়ার মধ্যদিয়ে প্রদর্শন করে দেখানো হয়।

সোনাগাজী (ফেনী) : ‘অসমতার বিরুদ্ধে লড়াই করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যত গড়ি’- এই স্লোগানে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে সোনাগাজীতে র‌্যালি, অগ্নিকাণ্ড নির্বাপণ, ভূমিকম্পবিষয়ক মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে সোনাগাজী মোহাম্মদ ছাবের সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে এসব কর্মসূচি পালন করা হয়। সোনাগাজী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এসএম অনিক চৌধুরীর সভাপতিত্বে ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইকবাল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা ভাইস চেযারম্যান সাখাওয়াতুল হক বিটু, সিপিপি’র সহকারী পরিচালক মুনীর চৌধুরী প্রমুখ।

নেত্রকোণা : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত ‘অসমতার বিরুদ্ধে লড়াই করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি’ এই প্রতিপাদ্যে গতকাল নেত্রকোনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। জেলা ত্রান ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নেত্রকোনার সহযোগিতায় বাস্তবায়ীত অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনাসভা এবং ভূমিকম্প ও অগ্নিকাণ্ডবিষয়ক সচেতনতামূলক দুর্যোগ প্রস্তুতি মহড়া।

চাঁদপুর : চাঁদপুরের কচুয়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন করা হয়েছে। গতকাল কচুয়া উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ প্রাঙ্গণে র‌্যালি, মহড়া শেষে পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সহকারি কমিশনার (ভূমি) ইবনে আল জায়েদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান হিসেবে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহজাহান শিশির।

কুড়িগ্রাম :

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে কুড়িগ্রামে ভূমিকম্প ও অগ্নিকাণ্ডবিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে সদর উপজেলার বেলগাছা ইউনিয়ন পরিষদ মাঠে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে এ মহড়ার আয়োজন করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুল হাসান, কুড়িগ্রাম ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার শরিফুল ইসলাম, লিডার শহিদুল ইসলাম।

ফুলবাড়ী (কুড়িগ্রাম) : কুড়িগ্রামের ফুলবাড়ীতে গতকাল আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন করেছে উপজেলা প্রশাসন। উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের বাস্তবায়নে সকাল সাড়ে ১০টায় জছিমিঞা মডেল সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে দিবসটি উপলক্ষ্যে অগ্নিনির্বাপণ ও ভূমিকম্পবিষয়ক মহড়ার আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বানী সরকার, ভাইস চেয়ারম্যান আব্দুল লতিফ, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতি বেগম, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মজিবর রহমান, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও সাধারণ মানুষ।’