ঢাকা ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দেশে বিশ্ব খাদ্য দিবস পালিত

দেশে বিশ্ব খাদ্য দিবস পালিত

গতকাল ছিল বিশ্ব খাদ্য দিবস। সারা বিশ্বের মতো বাংলাদেশেও উদযাপন করা হয়েছে দিনটি। দিবসটির এবারের প্রতিপাদ্য ছিল ‘পানি জীবন, পানিই খাদ্য। কেউ থাকবে না পিছিয়ে।’ প্রতিনিধিদের পাঠনো প্রতিবেদন-

পাবনা : পাবনায় বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে। গতকাল সকালে দিবসটি উপলক্ষ্যে জেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও জেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। আলোচনা সভায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাবনার উপ-পরিচালক জামাল উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল্লাহ আল মামুন। মূখ্য আলোচক ছিলেন জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. হাসান আল নাঈম।

আশুলিয়া (সাভার) : র‌্যালি, নাটিকা প্রদর্শনী, মানববন্ধন, আলোচনা সভা ও সচেতনতামূলক প্রচারণাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে শিল্পাঞ্চল আশুলিয়ায় কারিতাসের উদ্যোগে বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে গতকাল সকাল শিল্পাঞ্চল আশুলিয়ায় কারিতাস উদ্যম প্রকল্প গণকবাড়ি শাখার উদ্যোগে এসব কর্মসূচি পালন করা হয়। কারিতাস উদ্যম প্রকল্পের উদ্যোগে আশুলিয়া শিল্পাঞ্চল এলাকার ৮টি শিক্ষাপ্রতিষ্ঠান ও দুটি ক্লাস্টার ফোরামের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে দিবসটি উদযাপন উপলক্ষ্যে আশুলিয়া এলাকায় এক মাসব্যাপী বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে সংগঠনটি।

চট্টগ্রাম : গতকাল নানা কর্মসূচির মধ্য দিয়ে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) পালিত হয়েছে ‘বিশ্ব খাদ্য দিবস-২০২৩’। বিশ্ববিদ্যালয়ের ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের উদ্যোগে এসব কর্মসূচির আয়োজন করা হয়।

কর্মসূচির মধ্যে ছিলো র‌্যালি, ফুড স্টল উদ্বোধন, আলোচনা সভা এবং ডিন্স অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বের করা শোভাযাত্রায় নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীরা অংশ নেয়। শোভাযাত্রা শেষে ফুড স্টল উদ্বোধন করেন উপাচার্য।

মানিকছড়ি (খাগড়াছড়ি) : কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্পের যৌথ আয়োজনে সারা বিশ্বের ন্যায় খাগড়াছড়ির মানিকছড়িতেও বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে গতকাল সকাল সাড়ে ১০টায় ‘পানি জীবন, পানিই খাদ্য। কেউ থাকবে না পিছিয়ে’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা পরিষদ চত্বরে র‌্যালিউত্তর নন গেজেটেড কর্মচারী ক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কারিতাস পিএইপি-২ প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. সোলায়মানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা মো. কামরুল হাসান।

রাঙামাটি : বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে রাঙামাটির রাজস্থলীতে বেসরকারি এনজিও সংস্থা কারিতাসের উদ্যোগে যথাযথ গুরুত্বসহকারে বিশ্ব খাদ্য দিবস-২০২৩ পালিত হয়েছে।

গতকাল সকাল ১০টায় এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা চত্বর ঘুরে পরিষদ প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে উপজেলা মিলনায়তনে কারিতাস মাঠ সহায়ক রবিউল ইসলামের উপস্থাপনায় রাজস্থলী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মকর্তা মাহবুব এলাহীর সভাপতিত্বে এ সময় প্রধান অথিতি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান উবাচ মারমা, বিশেষ অতিথি ছিলেন, গাইন্দ্যা ইউপি চেয়াম্যান পুচিংমং মারমা থানা অফিসার ইনচার্জ জাকির হোসেন, সাংবাদিক আজগর আলী খান প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত