সারা দেশে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

গতকাল দেশব্যাপী পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস। ‘আইন মেনে সড়কে চলি-স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ স্লোগান সামনে রেখে এ বছর সপ্তমবারের মতো সরকারি উদ্যোগে দিবসটি পালন করা হয়। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

নওগাঁ : গতকাল সকাল সাড়ে ৯টায় বেলুন ও ফেস্টুন উড়িয়ে প্রধান অতিথি হিসেবে শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. গোলাম মওলা। জেলা প্রশাসনের সহযোগিতায় নওগাঁ বিআরটিএ সার্কেলের আয়োজন করে।

শোভাযাত্রাটি জেলা প্রশাসকের চত্বর থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলা পরিষদ অডিটরিয়ামে গিয়ে শেষ হয়। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান, নওগাঁ বিআরটিএ সার্কেলের সহকারী পরিচালক প্রকৌশলী হারুন উর রশিদসহ জেলা প্রশাসনের কর্মকর্তা, বাস ও ট্রাক মালিক সমিতির নেতাসহ অনেকেই উপস্থিত ছিলেন।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে ঠাকুরগাঁও জেলা প্রশাসন ও বিআরটিএ’র যৌথ আয়োজনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষ্যে সকালে জেলা প্রশাসক কার্যালয় হতে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নাটোর : গতকাল সকালে শহরের মাদ্রাসা মোড় থেকে নিরাপদ সড়ক চাই, সড়ক ও জনপথ ও বিআরটিএ’র যৌথ আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় গিয়ে শেষ হয়। এ সময় বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু নাছের ভূঞা।

নোয়াখালী : গতকাল সকালে দিবসটি উপলক্ষ্যে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) নোয়াখালী শাখা দিবসটি উপলক্ষ্যে এ কর্মসূচির আয়োজন করে।

রংপুর : গতকাল জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) রংপুর সার্কেলের আয়োজনে ও জেলা প্রশাসনের সার্বিক সহযোগীতায় জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৩’র উদ্বোধন করেন রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান। বেলুন উড়িয়ে উদ্বোধন শেষে র‌্যালি বের হয়ে নগরীর মূল সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ করে জেলা প্রশাসকের সভা কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পাবনা : গতকাল একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিআরটি’র উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান। সভায় আরো বক্তব্য দেন সড়ক জনপথ বিভাগ পাবনার নির্বাহী প্রকৌশলী আবুল মনসুর আহমেদ, সিভিল সার্জন ডা. শহীদুল্লাহ দেওয়ান, অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম, বিআরটি’র সহকারী পরিচালক আব্দুল হালিম, মোটরযান পরিদর্শক হাফিজুল ইসলাম, সহকারী মোটরযান পরিদর্শক রেজাউল করিম।

সাতক্ষীরা : গতকাল সকালে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) সাতক্ষীরা সার্কেল। সাতক্ষীরা কালেক্টর চত্বর থেকে একটি বর্ণাঢ্য র্যা লি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

খুলনা : গতকাল সমাবেশ, বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে খুলনায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) খুলনার সহযোগিতায় জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।

পিরোজপুর : গতকাল সকালে জেলা প্রশাসন ও বিআরটিএ পিরোজপুর এর আয়োজনে জেলা সার্কিট হাউস থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শাহারিয়ার বিন মান্নান।

টাঙ্গাইল : গতকাল সকালে টাঙ্গাইল জেলা প্রশাসন ও জেলা বিআরটিএ সার্কেলের উদ্যোগে নিরাপদ সড়ক চাই টাঙ্গাইল জেলা শাখার সহযোগিতায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা পরিষদ প্রাঙ্গণ প্রদক্ষিণ করে জেলা শিশু একাডেমিতে শেষে একাডেমির মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।