ঢাকা ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দেশব্যাপী জাতীয় যুব দিবস পালিত

দেশব্যাপী জাতীয় যুব দিবস পালিত

‘স্মার্ট যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে দেশজুড়ে পালিত হয়েছে জাতীয় যুব দিবস। দিবসটি উদযাপন উপলক্ষ্যে দেশব্যাপী নানা কর্মসূচির আয়োজন করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। সারাদেশে জেলা, উপজেলা ও থানায় যুব উন্নয়নের প্রশিক্ষণ কেন্দ্রে দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

বড়াইগ্রাম (নাটোর) : বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, সনদপত্র, যুব ঋণের চেক ও গাছের চারা বিতরণের মধ্য দিয়ে গতকাল নাটোরের বড়াইগ্রামে জাতীয় যুব দিবস পালন করা হয়েছে। ইউএনও আবু রাসেলের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী এমপি। উপজেলা সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা বুলবুল পারভেজের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আতাউর রহমান আতা, সহকারী কমিশনার (ভূমি) বোরহান উদ্দিন মিঠু, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ রফিকুল ইসলাম ও জুয়েল রানা।

কাউখালী (পিরোজপুর) : গতকাল কাউখালীতে বিভিন্ন কর্মসূচি আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল প্রশিক্ষণ প্রাপ্তদের সনদপত্র বিতরণ, ঋণের চেক বিতরণ ও আলোচনা সভা। উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বজল মোল্লার সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল হান্নান, উপজেলা কৌশলী সাখাওয়াত হোসেন, সদর ইউপি চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান, প্রেসক্লাবের সভাপতি এনামুল হক প্রমুখ। এ সময় ছয়জন যুব উন্নয়ন কর্তৃক প্রশিক্ষণপ্রাপ্ত বেকার উদ্যোক্তাকে ৪০ হাজার টাকা ও দ্বিতীয় দফায় আরো তিনজন উদ্যোক্তাকে ৭৫ হাজার টাকা করে লোনের চেক তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

ভান্ডারিয়া (পিরোজপুর) প্রতিনিধি : সকালে যুব দিবস উপলক্ষ্যে এক বর্ণাঢ্য র‌্যালি ভান্ডারিয়ায় বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. ইয়াছিন আরাফাত রানার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সৈয়দ আজমল হোসেন, উপজেলা প্রকৌশলী বদরুল আলম, সমবায় কর্মকর্তা মঈনুল হাসান, মেডিকেল অফিসার ডা. আহমেদ শফী, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শুদেব সরকার, ইউপি চেয়ারম্যান এনামুল করিম পান্না, উপজেলা মহিলা আওয়ামী লীগের সদস্য মাহমুদা হোসেন দিনা। পরে সাতজন যুবকের মাঝে বিভিন্ন পর্যায়ে ৩ লাখ ৪০ হাজার টাকার যুব ঋণের চেক বিতরণ করা হয়।

মুন্সীগঞ্জ : গতকাল সকালে জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর মুন্সীগঞ্জের আয়োজনে বজ্রযোগীনী ইউনিয়নের ভাঙ্গা এলাকায় যুব র‌্যালি হয় পরে যুব উন্নয়ন অধিদপ্তরের হলরুমে আয়োজিত অনুষ্ঠানে সদর উপজেলা হতে প্রতিষ্ঠানিক প্রশিক্ষণপ্রাপ্ত ১১ জনকে ৮ লাখ ৪০ হাজার টাকা ও অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণপ্রাপ্ত ১৭ জনকে ৭ লাখ ৭০ হাজার টাকা করে মোট ২৮ জনকে ১৬ লাখ ১০ হাজার টাকা যুব ঋণ প্রদান করেন। এদের মাঝে পাঁচজন যুবক ও ২৩ জন যুব নারী রয়েছেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে যুব ঋণ প্রদান করেন অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি।

পিরোজপুর : গতকাল সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা, যুবদের মধ্যে কর্মসংস্থানের ঋণের চেক ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হয়েছে। জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক অশোক কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ শফিকুর রহমান, এনএসআই কর্মকর্তা আঃ কাদের, অতিরিক্ত জেলা প্রশাসক মাধবী রায়, উপ-পরিচালক ইকবাল কবীর, বীর মুক্তিযোদ্ধা গৌতম রায় চৌধুরী, সাংবাদিক এসএম পারভেজ, উপ-পরিচালক ডা. তরুন কুমার সিকদার। এর আগে জেলা সার্কিট হাউজ থেকে একটি র‌্যালি শহর প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় গিয়ে শেষ হয়। পরে বিভিন্ন ১৭টি বেসরকারি সংস্থা ও উদ্যোক্তাদের মাঝে ১০ লাখ ৭০ হাজার টাকার চেক বিতরণ করা হয়।

নোয়াখালী : যুব উন্নয়ন অধিদপ্তরে আলোচনা সভা ও যুবকের মাঝে ঋণের চেক বিতরণ অনুষ্ঠিত হয়েছে। নায়াখালী যুব উন্নয়ন অধিদপ্তরের সিনিয়র মৎস্য প্রশিক্ষক রফিকুল ইসলামের পরিচালনায় যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো. ইসহাকের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান, বিশেষ অতিথি হিসেবে ছিলেন সহকারী পুলিশ সুপার বিজয়া সেন।

অনুষ্ঠানে ২০২১ ও ২০২২ সালের যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে ১০টি সংগঠন ও চারজন আত্মকর্মীকে ক্রেস্ট প্রদান ও নোয়াখালী থেকে জাতীয় যুব পুরস্কারপ্রাপ্ত ২০২১ সালের মিজানুর রহমান সুমন, ২০২২ জাকির হোসেন কে সম্মাননা স্মারক দেওয়া হয়। এছাড়া চারজনকে প্রায় ৩ লাখ ৬০ হাজার টাকার যুব ঋণের চেক প্রশিক্ষণার্থীর মাঝে হস্তান্তর করা হয়।

শ্রীবরদী (শেরপুর) : গতকাল সকালে উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর শ্রীবরদী’র আয়োজনে পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। পরে সম্মেলন কক্ষ সোমেশ্বরীতে অনুষ্ঠিত সভায় উপজেলা নির্বাহী অফিসার ইফতেখার ইউনুসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এডিএম শহিদুল ইসলাম।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল মজিদের সঞ্চালনায় আরো বক্তব্য দেন সহকারী কমিশনার (ভূমি) ইয়াসিন খন্দকার, বীর মুক্তিযোদ্ধা আব্দুল্লাহ ছালেহ প্রমুখ। সভা শেষে পাঁচজন প্রশিক্ষিত যুবক-যুবতির মাঝে যুব ঋণের চেক ও ৩০ জন প্রশিক্ষণপ্রাপ্তর মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়। এ সময় উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, গণমাধ্যকর্মী ও প্রশিক্ষিত যুবক-যুবতিরা উপস্থিত ছিলেন।

ফেনী : ফেনীর ছাগলনাইয়া উপজেলার ঘোপাল ইউনিয়নের সমিতি বাজার এলাকায় পায়রা ইয়ুথ সোসাইটি কার্যলয়ে যুবকদের গাছ লাগাতে উৎসাহিত করতে তাদের মাঝে ফলজ, বনন ও ঔষুধি গাছের চারা বিতরণ করা হয়। এছাড়াও শতাধিক দরিদ্র মানুষের মাঝে পরিধেয় বস্ত্র বিতরণ করা হয়েছে।

আদমদীঘি (বগুড়া) : গতকাল সকাল সাড়ে ১০টায় যুব র‌্যালি শেষে উপজেলা সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার টুকটুক তালুকদারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সালমা বেগম চাঁপা, আরো বক্তব্য রাখেন, ইউপি চেয়ারম্যান নাহিদ সুলতানা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কাজী জসিম উদ্দিন, সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা আনিছুর রহমান খান, ছিদ্দিকুল জাহান, আনোয়ার হোসেন, আমিনুর ইসলাম প্রমুখ। সভা শেষে বিভিন্ন পেশায় প্রশিক্ষণপ্রাপ্ত আটজন যুবক-যুবতীর মাঝে ৪ লাখ ৫০ হাজার টাকার ঋণের চেক বিতরণ করা হয়।

শ্রীপুর (গাজীপুর) : গতকাল সকালে উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সামসুল আলম প্রধান, ভাইস চেয়ারম্যান মাহতাব উদ্দিন, উপজেলা মৎস্য অফিসার ওয়াহিদুল আবরার, যুব উন্নয়ন কর্মকর্তা মাহাবুব আলম, মহিলাবিষয়ক কর্মকর্তা তাসলিমা আক্তার প্রমুখ। অনুষ্ঠানে উপজেলার ১২ জন প্রশিক্ষণ প্রাপ্তদের মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে ৭ লাখ টাকার লোনের চেক ও আটজন যুবককে প্রশিক্ষণ সনদ প্রদান করা হয়।

রাজাপুর (ঝালকাঠি) : গতকাল সকাল ১১টায় উপজেলা প্রশাসন ও যুব অধিদপ্তরের অয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি যুব র‌্যালি বের হয়। র‌্যালি শেষে উপজেলা সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় যুব ঋণের চেক, সনদপত্র, প্রশিক্ষণার্থীদের যাতায়াত ভাতা প্রদান করা হয়।

আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা ইয়াসমিন-এর সভাপতিত্বে বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ মনিরউজ্জামান, ভাইস চেয়ারম্যান মো. জিয়া হায়দার খান লিটন, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সঞ্জীব মজুমদার প্রমুখ।

ডিমলা (নীলফামারী) : উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভায় মিলিত হয়। এতে উপজেলা নির্বাহী অফিসার মো. নুর-ই-আলম সিদ্দিকীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম, ভাইস চেয়ারম্যান বাবু নীরেন্দ্র নাথ রায়, যুব উন্নয়ন কর্মকর্তা খন্দকার এনামুল কবির, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেজবাহুর রহমান, সমাজসেবা কর্মকর্তা নুরুন নাহার নুরী, মৎস্য কর্মকর্তা শামীমা আক্তার, আনসার ভিডিপি কর্মকর্তা সেলিনা পারভীনসহ উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ঠাকুরগাঁও : গতকাল যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালকের কার্যালয়ে ঠাকুরগাঁও যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মনসুর রহমান খানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমান।

বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক নজরুল ইসলাম স্বপন, ঠাকুরগাঁও সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মাশহুরা বেগম হুরা, ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি মনসুর আলী প্রমুখ।

গফরগাঁও (ময়মনসিংহ) : গতকাল সকাল সাড়ে ১০টায় গফরগাঁও উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শোভাযাত্রাটি উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় মিলিত হয়। এ সময় উপজেলা সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা আফতাব উদ্দিন টিটোর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন গফরগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবিদুর রহমান।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আশরাফ উদ্দিন বাদল। আলোচনা সভা শেষে ১০ জন যুবক-যুবতীর হাতে মোট ৫ লাখ ৮৫ হাজার টাকায় যুব ঋণের চেক তুলে দেন অতিথিবৃন্দরা।

দেবহাটা (সাতক্ষীরা) : জাতীয় যুব দিবসের অনুষ্ঠানে চেক ও সনদপত্র বিতরণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার ইয়ানুর রহমান। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মুজিবর রহমান। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে দেবহাটা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ ও মহিলা ভাইস চেয়ারম্যান জি.এম স্পর্শ।

সাঁথিয়া (পাবনা) : উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ‘স্মার্ট যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয়ের উপর উপজেলা পষিদের সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার মো. মাসুদ হোসেনর সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সরোয়ার হোসেন।

তিতাস (কুমিল্লা) : গৌরীপুর-হোমনা সড়কে র‌্যালি ও উপজেলা পরিষদের মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার এটিএম মোর্শেদের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরহাদ আহমেদ ফকির, মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন, সহকারী কমিশনার (ভূমি) আশিক-উর রহমান, উপজেলা সমাজসেবা অফিসার মো. সেতারুজ্জামান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রকিব উদ্দিন আহমেদ প্রমুখ।

নাটোর : গতকাল সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা। অনুষ্ঠানে ১৫ জন যুব ও যুবাকে মাত্র পাঁচ শতাংশ সার্ভিস চার্জে ১০ লাখ ৬০ হাজার টাকার ঋণের চেক বিতরণ করা হয়। জেলার অন্য সব উপজেলাতে অনুরুপ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে জেলায় মোট প্রদত্ত ঋণের পরিমাণ ৪৬ লাখ ৬৮ হাজার টাকা।

দুর্গাপুর (নেত্রকোনা) : গতকাল সকালে যুব র‌্যালি, আলোচনা সভা ও গাছের চারা বিতরণ হয়েছে। উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আরিফুল ইসলাম প্রিন্সের সভাপতিত্বে ও একাডেমিক সুপারভাইজার মো. নাসির উদ্দিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন আক্তার, উপজেলা কৃষি কর্মকর্তা নিপা বিশ্বাস, যুব উন্নয়ন কর্মকর্তা মো. ইদ্রিস আলী সরকার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম সফিক, প্রেসক্লাব সাধারণ সম্পাদক জামাল তালুকদার, আওয়ামী লীগ নেতা বিপ্লব মজুমদারসহ যুব সংগঠনের নেতৃবৃন্দ।

হিলি (দিনাজপুর) : গতকাল উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে র‌্যালি, আলোচনা সভাসহ যুবঋণ বিতরণ করা হয়। হাকিমপুর উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার অমিত রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, ভাইস চেয়ারম্যান মো. শাহীনুর রেজা শাহীন, যুব উন্নয়ন অফিসার মো. আব্দুস সালাম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মেজবাহুর রহমানসহ অনেকে। উপজেলা যুব উন্নয়ন অফিসার আব্দুস সালাম জানান, আজকে ১৮ জন প্রশিক্ষিত যুবকের মাঝে ৪০ হাজার টাকা করে স্বল্পসুদে ঋণ বিতরণ করা হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত