২০ দিন সন্ধ্যা-সকাল বন্ধ থাকবে সোনাহাট সেতু

প্রকাশ : ০৮ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রামে সোনাহাট স্থলবন্দরের সঙ্গে একমাত্র যোগাযোগের সড়ক পথ দুধকুমার নদীর উপর নির্মিত সোনাহাট ব্রিজে রাতে যান চলাচল বন্ধ রাখা হয়েছে। এ সময় সংস্কার কাজ পরিচালনা করবে সড়ক ও জনপথ বিভাগ। ২০ দিন সন্ধ্যা ৭টা থেকে পরদিন সকাল ৭টা পর্যন্ত মেরামত কাজ চলবে বলে সড়ক বিভাগ জানিয়েছে। ফলে এ সময় যান চলাচল বন্ধ থাকবে। এ সময় স্থলবন্দর থেকে ঢাকাগামী ও ঢাকা থেকে স্থলবন্দরগামী ভারী পণ্যবাহী ট্রাক ও সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। ব্রিটিশ আমলে নির্মিত সোনাহাট ব্রিজটি অধিক ঝুঁকিপূর্ণ হয়ে গেছে।

এর পাটাতন ভেঙে গেছে, ট্যাঙ্ক জাম (লোহার পাতি) খুলে গেছে। ফলে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। স্থানীয়রা জানান, ব্রিটিশ শাসন আমলে ১৮৮৭ সালে লালমনিরহাট থেকে ভারতের গৌহাটি পর্যন্ত রেললাইন স্থাপন করা হয়। তারই অংশ হিসেবে ভূরুঙ্গামারী উপজেলার দুধকুমার নদের ওপর নির্মিত হয় ১২০০ ফুট দীর্ঘ সোনাহাট রেলসেতু। স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি সৈন্যদের প্রবেশ ঠেকাতে বোমা মেরে সেতুটির একটি অংশ ভেঙে ফেলা হয়। দেশ স্বাধীন হওয়ার পর অস্থায়ীভাবে সড়কপথটি চালু করা হয়। এই সেতুর শত বছরের মেয়াদকাল অনেক আগেই শেষ হয়ে গেছে। সম্প্রতি ঝুঁকিপূর্ণ সেতুর দক্ষিণ পাশে ২৩২ কোটি টাকা ব্যয়ে ৬৪৫ মিটার লম্বা পিসি গার্ডার নির্মাণ শুরু হয়েছে। নতুন সেতুটির নির্মাণের মেয়াদকাল শেষ হয়ে গেলেও ঠিকাদারদের গাফিলতির কারণে অর্ধেক কাজেই আটকে আছে সেটি।

ফলে দুর্ভোগ কমাতে পুরোনো রেলসেতুটি সংস্কার করে যান চলাচলের উপযুক্ত করা হচ্ছে। সোনাহাট স্থলবন্দরের আমদানি ও রপ্তানিকারক সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক জানান, নতুন সেতুর নির্মাণ কাজ বন্ধ থাকায় আমরা হতাশ। স্বভাবতই এখন এই ব্রিজের উপর চাপ বৃদ্ধি পেয়েছে। এর আগেও সংস্কারের জন্য ব্রিজে পণ্য পরিবহণ বন্ধ রাখা হয়েছিল। তবে দ্রুত কাজটি শেষ করলে ভালো হয়। এ ব্যাপারে কুড়িগ্রাম সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. নজরুল ইসলাম জানান, ব্রিজের প্লেটগুলো আগের থেকে অনেক বেশি ঝুঁকিপূর্ণ হয়েছে। দুর্ঘটনা এড়াতেই সংস্কারের জন্য ঘোষিত প্রতিদিনের নির্ধারিত সময়ের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ব্রিজের সব প্লেট খুলে কাজ করতে হবে। এতে সময় লাগতে পারে প্রায় ১৫-২০ দিন।