নকলায় ৮ হাজার ৭৫ কৃষকের মধ্যে বীজ-সার বিতরণ

প্রকাশ : ০৯ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নকলা (শেরপুর) প্রতিনিধি

শেরপুরের নকলায় ২০২৩-২৪ অর্থ বছরের রবি মৌসুমে কৃষকের জন্য প্রণোদনা হিসেবে ৮ হাজার ৭৫ জন কৃষকের মাঝে মোট ৩৩ হাজার ২০ কেজি সরিষা, ভূট্টা, গম, পেঁয়াজ, মসুর ডাল, মুগ ডাল ও চিনা বাদামের বীজ বিতরণ করা হয়েছে। আর এসব ফসল আবাদের জন্য ৯০ হাজার ২৫০ কেজি ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ৭৯ হাজার ৭২৫ কেজি মিউরেট অব পটাশ (এমওপি) সারসহ মোট ১ লাখ ৬৯ হাজার ৯৭৫ কেজি রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

উপজেলা কৃষি অফিসের দেয়া তথ্য মতে, চলতি রবি মৌসুমে উপজেলার ৫ হাজার ৬০০ জন কৃষকের মাঝে প্রতিজনে ১ কেজি করে মোট ৫ হাজার ৬০০ কেজি সরিষা বীজ, ১ হাজার ২০০ জনের মাঝে প্রতিজনে ২০ কেজি করে মোট ২৪ হাজার কেজি গম বীজ ও ১২০ জনের মাঝে প্রতিজনে ১ কেজি করে মোট ১২০ কেজি পেঁয়াজ বীজ বিতরণ করা হয়। এসব বীজের সঙ্গে প্রতি কৃষককে ১০ কেজি করে ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ১০ কেজি করে মিউরেট অব পটাশ (এমওপি) সার দেওয়া হয়। এ হিসেব মতে সরিষা, গম ও পেঁয়াজ এ তিনটি প্রণোদনার ফসল আবাদের জন্য ১৮ হাজার ৮০০ কেজি ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ১৮ হাজার ৮০০ কেজি মিউরেট অব পটাশ (এমওপি) সার বিতরণ করা হয়।

এছাড়া, ৬০ জন কৃষকের মাঝে প্রতিজনে ৫ কেজি করে মোট ৩০০ কেজি মসুরডাল বীজ, ৭০ জনের মাঝে প্রতিজনে ৫ কেজি করে মোট ৩৫০ কেজি মুগডাল বীজ ও ৭৫ জন কৃষকের মাঝে প্রতিজনে ১০ কেজি করে মোট ৭৫০ কেজি চিনাবাদামের বীজ বিতরণ করা হয়। এসব বীজের সঙ্গে প্রতি কৃষককে ১০ কেজি করে ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ৫ কেজি করে মিউরেট অব পটাশ (এমওপি) সার দেওয়া হয়েছে। এ হিসেব মতে প্রণোদনার মসুরডাল, মুগডাল ও চিনাবাদাম এ তিনটি ফসল আবাদের জন্য ২ হাজার ৫০ কেজি ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ১ হাজার ২৫ কেজি মিউরেট অব পটাশ (এমওপি) সার কৃষি অফিস থেকে বিনামূল্যে বিতরণ করা হয়। তাছাড়া, উপজেলার ৯৫০ জন কৃষকের মাঝে প্রতিজনে ২ কেজি করে মোট ১ হাজার ৯০০ কেজি ভূট্টা বীজ এবং প্রতি ভূট্টা চাষির মাঝে ২০ কেজি করে মোট ১৯ হাজার কেজি ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ১০ কেজি করে মোট ৯ হাজার ৫০০ কেজি মিউরেট অব পটাশ (এমওপি) সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে।