দেশে গণপ্রকৌশল দিবস পালিত

প্রকাশ : ০৯ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

‘উন্নয়নের জন্য উদ্ভাবন ও উদ্যোক্তা নীতি’-এ প্রতিপাদ্য নিয়ে সারা দেশে গণপ্রকৌশল দিবস পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

মুন্সীগঞ্জ : গতকাল সকাল ১০টায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ও গণপ্রকৌশল দিবস উপলক্ষ্যে মুন্সীগঞ্জ পৌরসভায় একটি র‌্যালি বের হয়। র‌্যালি শেষে পৌরসভার হল রুমে আলোচনা সভার আয়োজন করা হয়।

গোপালগঞ্জ : গতকাল আইডিবি গোপালগঞ্জ জেলা শাখার উদ্যোগে সকালে গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শুরু হয়। আইডিবি গোপালগঞ্জ জেলা শাখার সভাপতি ইছানুল কবির ও সাধারণ সম্পাদক মো. আব্দুল হালিম খানসহ নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পৌর পার্কে গিয়ে শেষ হয়।

কুড়িগ্রাম : গতকাল সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে শান্তির প্রতীক কবুতর উড়িয়ে একটি বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ। আইডিইবি কুড়িগ্রাম জেলা সভাপতি মো. রায়হান মিঞার সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মাহবুবুর রহমান সিদ্দিকি এবং কুড়িগ্রাম সড়ক বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. মোতাহার আলী, আইডিইবি সহ-সভাপতি বকুল চন্দ্র সাহা, যুগ্ম সাধারণ সম্পাদক রুকুনুজ্জামান প্রমুখ। পরে র‌্যালিটি সেখান থেকে বের হয়ে কুড়িগ্রাম শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সড়ক বিভাগে এসে সমাপ্ত হয়।

নাটোর : গতকাল সকাল সাড়ে ১০টায় স্থানীয় একটি রেস্তোরাঁয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা বলেন, প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকার জন্য সৃজনশীলতা এবং উদ্ভাবনের কোনো বিকল্প নেই। এজন্য শিক্ষা ও কর্মক্ষেত্রে আধুনিক প্রযুক্তির সমাবেশ ঘটাতে হবে। তবেই উন্নয়ন হবে টেকসই।

টাঙ্গাইল : গতকাল সকালে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) এর জেলা শাখার উদ্যোগে প্রতিষ্ঠানের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় আইডিইবি কার্যালয়ে গিয়ে শেষ হয়।

রাজশাহী : গতকাল সকালে আইডিইবি’র কার্যালয়ের সামনে থেকে ২০০০ জন সদস্য প্রকৌশলীর অংশগ্রহণে এক বর্ণাঢ্য রালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি আইডিইবি ভবন হতে কোর্ট স্টেশন হয়ে পুনরায় ভবনের সামনে এসে শেষ হয়। এর আগে পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহী বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর অনুষ্ঠানের উদ্বোধন করেন। আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ।

ঝালকাঠি : গতকাল সকাল ৯টায় ঝালকাঠি পৌরসভা চত্বর থেকে শোভাযাত্রার উদ্বোধন করেন পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার। শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ডিসি অফিসের সামনে ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার বাংলাদেশ জেলা কার্যালয়ে গিয়ে শেষ হয়।