পর্যটকশূন্য সাতছড়ি জাতীয় উদ্যান

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

হরতাল অবরোধের প্রভাবে পর্যটকশূন্য হয়ে পড়েছে হবিগঞ্জের মাধবপুর-চুনারুঘাট মধ্যবর্তী স্থান সাতছড়ি জাতীয় উদ্যান। ফলে বিপাকে পড়েছেন পর্যটননির্ভর শ্রমজীবী মানুষ ও ক্ষুদ্র ব্যবসায়ীরা।

প্রতি বছর এই সময়ে হাজার হাজার পর্যটকের আগমন ঘটলেও বর্তমানে হরতাল অবরোধের প্রভাবে কোনো পর্যটক আসছে না। জানা যায়, ২০০৫ সালে রঘু নন্দন ফরেস্ট হিলের ২৪৩ হেক্টর প্রাকৃতিক বনাঞ্চল নিয়ে সাতছড়ি জাতীয় উদ্যান প্রতিষ্ঠিত হয়। সাতছড়ি জাতীয় উদ্যানে রয়েছে প্রায় ২ হাজারেরও বেশি জাতের গাছ, ১৯৭ প্রজাতির জীবজন্তু ও প্রায় ২০০ প্রজাতির পাখি। প্রতি বছর নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ৪ মাস সারা দেশ থেকে বিপুল সংখ্যক পর্যটক এখানে আসেন জাতীয় উদ্যানে সৌন্দর্য উপভোগ করতে। এই সুযোগে এখানে গড়ে উঠেছে পর্যটননির্ভর ক্ষুদ্র ব্যবসা। এসব ব্যবসা প্রতিষ্ঠানে স্থানীয় ত্রিপুরা পল্লি ও আশপাশের এলাকার লোকজনের কর্মসংস্থান হয়েছে। বর্তমানে রাজনৈতিক অস্থিরতার কারণে কেউ ঝুঁকি নিয়ে আসতে চায় না, তাই পর্যটকশূন্য হয়ে পড়ছে সাতছড়ি।

এতে বিপাকে পড়েছে স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ী ও পর্যটন নির্ভর শ্রমজীবী মানুষেরা। স্থানীয় ব্যবসায়ী সমিরন মল্লিক জানান, গতকাল ৩শ টাকা বেচা কেনা করেছি, স্বাভাবিক সময়ে পর্যটন সিজনে ৩-৪ হাজার টাকা কেনা-বেচা হয়। হাঁসের মাংসের জন্য সুপরিচিত (মোল্লা দোকান) মোস্তাক মিয়া জানান, ব্যবসার অবস্থা খুবই খারাপ গাড়ি-ঘোড়া কম থাকায় বাহির থেকে কোনো লোকজন আসে না। উদ্যানে টিকিট কাউন্টার সুপারভাইজার আতাউর রহমান জানান, আজ মাত্র ৩০ জন পর্যটক এসেছে। আশপাশের এলাকার লোকজন আসে। অবরোধের কারণে বাইরের লোকজন এখানে আসছে না।