একটু একটু করে বাড়ছে শীত

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ধীরে ধীরে কমতে শুরু করেছে দিনাজপুরের তাপমাত্রা। সন্ধ্যার পর থেকে সকাল ৭টা পর্যন্ত শীত অনুভব হচ্ছে। দেখা মিলছে কুয়াশারও। তবে গত বছর এই সময়ে যে তাপমাত্রা ছিল এবার তার চেয়ে তাপমাত্রা বেশি বলে জানা গেছে। গতকাল দিনাজপুরের তাপমাত্র রেকর্ড করা হয়েছে ১৬ ডিগ্রি সেলসিয়াস। যা গত শনিবার ছিল ১৮.২। দিনাজপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবহাওয়া সহকারী আসাদুজ্জামান জানান, জেলায় একটু একটু করে শীত বাড়ছে। প্রতিদিনই তাপমাত্রা কমছে।

তবে গতবারের চেয়ে ধীরে কমছে তাপমাত্রা। ‘গত বছরের ৩০ নভেম্বর দিনাজপুরে তাপমাত্রা রেকর্ড করা হয় ১৫ দশমিক ০৪ ডিগ্রি সেলসিয়াস, ১ ডিসেম্বর কমে দাঁড়ায় ১৪. ৫০ ডিগ্রি সেলসিয়াস, ২ ডিসেম্বর তাপমাত্রা রেকর্ড করা হয় ১৪ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু এবার তেমন শীত নেই। গতকাল তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ ডিগ্রি সেলসিয়াস’ বলে জানান তিনি। অপরদিকে, সকাল-সন্ধ্যা মানুষকে হালকা শীতের কাপড় পড়তে দেখা যাচ্ছে। ভোরে মসজিদে মুসল্লিরা শীতের কাপড় পরে নামাজে আসছেন। শহরের খোদমাধপুর মিন্ত্রিপাড়া জামে মসজিদে ফজরের নামাজ পড়তে আসা মুসল্লি আলতাফ হোসেন বলেন, শীত অনুভত হচ্ছে।

ভোরে শীতের কাপড় গায়ে দিয়ে বের হতে হচ্ছে। শীত আসছে তা বোঝা যাচ্ছে। স্টেশন এলাকায় দেখা মেলে পত্রিকার হকার লক্ষণ চন্দ্র সরকার ও রুবেল ইসলামের। তাদের শীতের পোষাক ছিল বাইসাইকেলের মধ্যে। তারা বলেন, ভোরবেলা পত্রিকা আসে। আমাদের ভোরে বের হাতে হয়। গত কয়েকদিনের তুলনায় আজ কুয়াশা বেশি। ভোরে ঠান্ডা লাগলেও সাইকেল চালানোয় গরম লেগে গেছে। তাই হালকা শীতের কাপড় খুলে সাইকেলের হাতলে রেখে দিয়েছি।