সারা দেশে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

‘মৃত্তিকা ও পানি: জীবনের উৎস’ এই প্রতিপাদ্য নিয়ে সারা দেশে পালিত হয়েছে বিশ্ব মৃত্তিকা দিবস। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

খুলনা: সকালে মৃত্তিকা সম্পাদ উন্নয়ন ইনস্টিটিউট খুলনা বিভাগীয় কার্যালয়ের শোভাযাত্রা বের করা হয়। পরে কৃষি তথ্য সার্ভিস কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভার অনুষ্ঠিত হয়।

সাতক্ষীরা: সাতক্ষীরায় রেলি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি রেলি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জামালপুর: জামালপুরে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সকালে মৃত্তিকার সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট জামালপুরের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে।

কুমিল্লা: কুমিল্লায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে একটি র‌্যালী শেষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্টিত হয়েছে।

নড়াইল: নড়াইলে বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সকালে জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারন অধিদপ্তর নড়াইলের আয়োজনে জেলা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়।

ঠাকুরগাঁও: গতকাল দুপুরে ঠাকুরগাঁও মৃত্তিকা গবেষণা ইন্সটিটিউট ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে র‌্যালি, জেলা প্রশাসকের সভাকক্ষে আলোচনা সভা, ডকুমেন্টারি প্রদর্শনী ও নিবন্ধ উপস্থাপনের মাধ্যমে দিনটি পালন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সোলেমান আলীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, প্রধান অতিথি জেলা প্রশাসক মাহবুবুর রহমান, ঠাকুরগাঁও মৃত্তিকা গবেষণা ইন্সটিটিউটের সিনিয়র রিসার্চ অফিসার জাহাঙ্গীর হোসেন, বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম, কৃষি সম্প্রসারণের অতিরিক্ত উপ-পরিচালক মো. আলাউদ্দিন শেখ প্রমুখ।

গোপালগঞ্জ: গতকাল সকালে গোপালগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এটি র‌্যালি বের করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গোপালগঞ্জ জেলা প্রশাসন ও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট গোপালগঞ্জের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ আজহারুল ইসলামের সভাপতিত্বে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের গোপালগঞ্জ জেলা কার্যালয়ের প্রধান এসএম আশিক ইকবাল মূল প্রবন্ধ উপস্থাপন করেন।