শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে আজ

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  গোপালগঞ্জ প্রতিনিধি

গোপালগঞ্জে আজ ৬ থেকে ৫৯ মাস বয়সি প্রায় ১ লাখ ৮৭ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল গোপালগঞ্জ সিভিল সার্জন ডা. মোহাম্মদ জিল্লুর রহমান এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান।

গোপালগঞ্জের সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এসএম সাকিবুর রহমান, ডা. দিবাকর বিশ্বাস, ডা. সাদ মাহামুদ জয় উপস্থিত ছিলেন। সিভিল সার্জন জানান, আজ মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সারা দেশের মতো গোপালগঞ্জে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২৩ অনুষ্ঠিত হবে।

এ ক্যাম্পেইনে ০৬-১১ মাস বয়সি ২৫ হাজার ৭০৭ জন শিশুকে একটি করে নীল ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সি ১ লাখ ৬০ হাজার ৪২৫ জন শিশুকে একটি করে লাল ক্যাপসুল খাওয়ানো হবে। জেলায় মোট ৭টি স্থায়ী ও ১ হাজার ৭০৯টি অস্থায়ী কেন্দ্রের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হবে।

ক্যাম্পেইনটিতে ২১১ জন স্বাস্থ্য সহকারী, ২৪৬ জন পরিবার কল্যাণ সহকারী, ১৮২ জন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার এবং ৩ হাজার ৪৩২ জন স্বেচ্ছাসেবক কার্যক্রম পরিচালনা করবেন। সম্মেলনে সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এসএম সাকিবুর রহমান বলেন, ভিটামিন এ শরীরের অত্যন্ত প্রয়োজনীয় অনুপুষ্টি যা শরীরের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখতে, চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি বজায় রাখতে, শিশুর গর্ভকালীন বৃদ্ধি স্বাভাবিক রাখতে, ত্বকের শুষ্কতা দূর করতে, রক্তস্বল্পতা প্রতিরোধ করতে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহয়তা করে। ভিটামিন ‘এ’-এর অভাবে রাতকানা রোগসহ চোখে অনেক ক্ষতিকর প্রভাব দেখা যায়। এছাড়া ভিটামিন ‘এ’-এর অভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, ডায়রিয়ার ব্যপ্তিকাল বৃদ্ধিপায়, হামের জটিলতা দেয়া যায়, রক্তস্বল্পতাসহ অন্যান্য রোগ দেখা যায়।

তাই ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনিং এ ৬ মাস থেকে ৫৯ মাস বয়সি শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানো অত্যন্ত জরুরি।

তিনি জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন-২০২৩ সফল করতে সবার সার্বিক সহযোগিতা প্রার্থনা করেন।