বিভিন্ন স্থানে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপন

প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

দেশের বিভিন্ন জেলায় শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলে এ কার্যক্রম। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

গোপালগঞ্জ : গতকাল সকালে গোপালগঞ্জ শহরের মিয়াপাড়ায় মেরি স্টপ ক্লিনিকে এ কর্মসূচির উদ্বোধন করেন জেলার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাক্তার নিপা বেপারী। এই কর্মসূচিতে ৬ থেকে ৫৯ মাস বয়সি প্রায় ১ লাখ ৮৭ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষমাত্রা নির্ধারণ করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. সাকিবুর রহমান, ডা. দিবকর বিশ্বাস, ডা. সাদ মাহমুদ জয়, সদর উপজেলা রোগ নিয়ন্ত্রণ কর্মকর্তা ডা. মোহাম্মদ সাইদুজ্জামান জুয়েল, জেলা, ইপিআই সুপারিন্টেন্ডেন্ট ডা. দীপক রঞ্জন সরকার, গোপালগঞ্জ পৌরসভার জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার আব্দুল হামিদ খান, সেনিটোরি ইন্সপেক্টর কাজী নাসিরউদ্দিন মাহমুদ, টিকাদান সুপার ভাইজার অরবিন্দ গাইন উপস্থিত ছিলেন।

টাঙ্গাইল : গতকাল সকালে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ক্যাম্পেইন উদ্বোধন করেন জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাফিজা আক্তার। এ সময় টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মিনহাজ উদ্দিন মিয়া, টাঙ্গাইল জেনারেল হাসপাতালে তত্ত্বাবধায়ক ও সহকারী পরিচালক ডা. সাদিকুর রহমানসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নকলা (শেরপুর) : গতকাল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তরাধীন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের জাতীয় পুষ্টিসেবার বাস্তবায়নে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মিলনায়তনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তৃপক্ষ এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ গোলাম মোস্তফার সভাপতিত্ব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মোহাম্মদ বোরহান উদ্দিন এবং মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুহাম্মদ সারোয়ার আলম তালুকদার, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র হাফিজুর রহান লিটন, সাংগঠনিক সম্পাদক মো. আব্দুর রশিদ সরকার।

সাভার (ঢাকা) : গতকাল সকালে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ক্যাম্পেইনের উদ্বোধন করেন ঢাকা জেলার সিভিল সার্জন ডা. আবুল ফজল মো: সাহাবুদ্দিন খান। ক্যাম্পেইন উদ্বোধন শেষে গণমাধ্যমকে ঢাকা জেলার সিভিল সার্জন শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য মায়েদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বর্তমান সরকার ২০১০ সাল থেকে নিয়মিতভাবে বছরে দুবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো অব্যাহত রেখেছে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল অন্ধত্ব প্রতিরোধ, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শিশু মৃত্যুর ঝুঁকি কমায়।

শেরপুর : শেরপুরে গতকাল সকালে জেলা সদর হাসপাতাল চত্বরে ক্যাম্পেইন উদ্বোধন করেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম। উদ্বোধনে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোহাম্মদ জসিম উদিন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোবারক হোসেন, আরএমও ডা. খায়রুল কবির সুমন, ডা. এমএ বারেক তোতা, ডা. কেয়া, শেরপুর প্রেসক্লাবের সভাপতি রফিকুল ইসলাম আধার, সাধারণ সম্পাদক আদিল মাহমুদ উজ্জলসহ স্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মকর্তা, স্বাস্থ্য সহকারী, নার্সসহ অন্যান্য কর্মী উপস্থিত ছিলেন।

ফেনী : ‘ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান’ স্লোগানে গতকাল ফেনীতে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। সকালে ফেনী সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মিলনায়তনে ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পের উদ্বোধন করেন সিভিল সার্জন ডা. শিহাব উদ্দিন। এসময় উপস্থিত ছিলেন ফেনী সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্মকর্তা ডা. এসএসআর মাসুদ রানাসহ অন্যান্য কর্মকর্তারা।

সিভিল সার্জন ডা. শিহাব উদ্দিন জানান, জেলার ৬টি উপজেলার ৪৩টি ইউনিয়নে ও ৫টি পৌরসভায় শিশুদের ভিটামিন এ ক্যাপসুল বিকাল ৪টা পর্যন্ত খাওয়ানোর জন্য ১ হাজার ১০৫টি অস্থায়ী কেন্দ্র ও ৭টি স্থায়ী কেন্দ্র, ভ্রাম্যমাণ ৩০টি সহ মোট ১ হাজার ১৪২টি কেন্দ্র প্রস্তুত রয়েছে। এ জন্য জেলায় স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগ, বেসরকারি স্বেচ্ছাসেবকসহ ২ হাজার ৭৪১ জন কর্মী নিয়োজিত আছে।