ঢাকা ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সারাদেশে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

সারাদেশে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

সারাদেশে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। গতকাল সকাল ৭টায় মিরপুরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণ করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় সেখানে তারা কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

গোপালগঞ্জ : গোপালগঞ্জ সদর উপজেলা চত্বরের জয়বাংলা পুকুর পাড়ে নির্মিত শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। সকাল ৯টায় জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম ও পুলিশ-প্রশাসনের পক্ষে পুলিশ সুপার আল বেলী আফিফা শহীদের স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান। এ সময় শহীদের প্রতি সশস্ত্র সালাম জানানো হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মুক্তিযোদ্ধারা ৭১-এর ১৪ ডিসেম্বর গণহত্যার নানান স্মৃতিচারণ করে এ দিনের তাৎপর্য তুলে ধরেন।

ভাণ্ডারিয়া (পিরোজপুর) : পিরোজপুরের ভাণ্ডারিয়ায় দিবসের কর্মসূচির মধ্যে ছিল শহীদদের প্রতি বিনম্র পুষ্পাঞ্জলি ও আলোচনা সভা। গতকাল সকাল ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি পুষ্পাঞ্জলি প্রদান করা হয়। পরে সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ হলরুমে শহীদ বুদ্ধি দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

পাবনা : সকালে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ ‘দুর্জয় পাবনা’য় পাবনা জেলা প্রশাসন, পাবনা প্রেসক্লাব, অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্র্রেরি, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জেলা বিএনপি পুষ্পস্তবক অর্পণ করে। এ সময় বুদ্ধিজীবীদের স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এ ছাড়া পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে শোক র‌্যালি করে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন।

নকলা (শেরপুর) : মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবীদের স্মরনে ‘শেখ রাসেল দেয়ালিকা’ প্রকাশ করা হয়েছে। গতকাল উপজেলার ঐতিহ্যবাহী বানেশ্বরদী ইসলামিয়া মাদ্রাসায় এ দেওয়াল পত্রিকা প্রকাশ করা হয়। ‘শহীদ বুদ্ধিজীবী ও বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে আমাদের মাদ্রাসা’ শিরোনামে তথ্যবহুল শেখ রাসেল দেয়ালিকাটিতে শিক্ষক ও শিক্ষার্থীদের বিভিন্ন লেখা স্থান পায়।

দেবহাটা (সাতক্ষীরা) : সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া করা হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার মো: আসাদুজ্জামান। প্রধান অতিথি ছিলেন দেবহাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুজিবর রহমান।

পিরোজপুর : জেলা প্রশাসনের আয়োজনে শহিদ বুদ্ধিজীবী দিবসকে স্মরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মাদ জাহেদুর রহমান।

কুষ্টিয়া : সকাল ৯টায় কুষ্টিয়া জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা কালেক্টরেট চত্বরে কেন্দ্রীয় শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পুষ্পস্তবক অর্পণ করা হয় বঙ্গবন্ধুর ভাস্কর্যেও। পরে জেলা প্রশাসকের সভাকক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক এহেতেশাম রেজার সভাপতিত্বে আলোচনায় অংশ নেন মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। এদিকে দিবসটি উপলক্ষ্যে কবিতা আবৃত্তি, দেশাত্মবোধক সংগীত প্রতিযোগিতা এবং সকল মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনার আয়োজন করা হয়।

সাতক্ষীরা : শহীদ মিনারে ফুলেল মাল্য অর্পণ, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। এছাড়া সকালে সাতক্ষীরা জেলা প্রশাসনের আয়োজনে শহীদ আব্দুর রাজ্জাক পার্কস্থ শহীদ মিনারে ফুলেল মাল্য অর্পণ করে দিবসটির শুভ সূচনা করেন জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ূন কবির। পরে জেলা ও পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানগণ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন। এ সময় অতিরিক্তি জেলা প্রশাসক সার্বিক মো: মঈনুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো: মশিউর রহমান মশুসহ জেলা প্রশাসনের সকল দপ্তরের দপ্তর প্রধানগন শহীদ দেবীতে ফুলেল মাল্য অর্পণ করেন।

উখিয়া (কক্সবাজার) : কক্সবাজারের উখিয়ায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়েছে। সকাল ৯টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেনের নেতৃত্বে উখিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি পুষ্পাঞ্জলি প্রদান করা হয়।

ঝালকাঠি : সকালে ঝালকাঠির পৌরসভা খেয়াঘাটে অবস্থিত বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। প্রথমেই ঝালকাঠির জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুমের নেতৃত্বে জেলা প্রশাসন বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর ঝালকাঠি জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ আওয়ামী লীগ, জেলা পরিষদ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো পর্যায়ক্রমে স্মৃতিসৌধের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে বুদ্ধিজীবী স্মৃতিসৌধ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

টাঙ্গাইল : টাঙ্গাইলে ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে শহীদ বেদিতে প্রথমে রাষ্ট্র ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের পক্ষে জেলা প্রশাসক ও সভাপতি মো. কায়ছারুল ইসলাম শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

এরপর পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, সিভিল সার্জন ডা. মো. মিনহাজ উদ্দিন মিয়া, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী প্রমুখ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে সকাল ১১ টায় জেলা প্রশাসকের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কেশবপুর (যশোর) : যশোরের কেশবপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে কেশবপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় চত্বরে (যুদ্ধ ভাসান পাদদেশ) শহিদ বুদ্ধিজীবী দিবস উদযাপন উপলক্ষ্যে শহিদদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা শেষে ৫ জন মুক্তিযোদ্ধাদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে দুপুরে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: তুহিন হোসেন।

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) : ভূরুঙ্গামারীতে আলোচনা সভা ও প্রবন্ধ পাঠ অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক প্রদানের মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিধি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী।

নেত্রকোনা : জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন আর বিজ্ঞান মনস্ক বুদ্ধিভিত্তিক স্মার্ট বাংলাদেশ গড়ার দীপ্ত অঙ্গীকারের মধ্য দিয়ে নেত্রকোনায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। সকাল সাড়ে ৯টায় জেলা কালেক্টরেট প্রাঙ্গণে শহীদ মুক্তিযোদ্ধার স্মরণে নির্মিত স্মৃতিসৌধে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

ঝিনাইগাতী : সকালে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে উপজেলা পরিষদ চত্বরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া অনুষ্ঠিত হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আব্দুল্লাহ আল মাহমুদ ভূইয়া’র সভাপতিত্বে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

তিতাস (কুমিল্লা) : উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুল হাসানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান পারভেজ হোসেন সরকার। এছাড়াও এতে বিশেষ অতিথি ছিলেন, এসিল্যান্ড আশিক-উর-রহমান, ওসি কাঞ্চন কান্তি দাশ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরহাদ আহমেদ ফকির প্রমুখ।

নোয়াখালী : জেলা প্রশাসনের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে নোয়াখালী জেলা প্রশাসক কার্যালয়ে অতিরিক্ত জেলা প্রশাসক নাজিমুল হায়দারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দেওয়ান মাহবুবর রহমান।

শ্রীবরদী (শেরপুর) : সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে সম্মেলন কক্ষ সোমেশ্বরতীতে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া নাজনীন। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জুয়েল আকন্দ।

দিনাজপুর : জেলা প্রশাসন, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জেলা আওয়ামী লীগ, দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর প্রেসক্লাব, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্যপরিষদসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা নিবেদন দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করে। এদিকে সকালে জেলা প্রশাসক শাকিল আহমেদণ্ডএর সভাপতিত্বে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে আয়োজিত রচনা ও দেশের গান প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

গাইবান্ধা : জেলা প্রশাসন, পুলিশ সুপার, জেলা আওয়ামী লীগ, গাইবান্ধা পৌরসভা, জেলা পরিষদ, সদর উপজেলা পরিষদ, গাইবান্ধা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি পালন করা হয়। সকালে স্থানীয় শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, বিশেষ মোনাজাত ও প্রার্থনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল।

উলিপুর (কুড়িগ্রাম) : জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, গণকবর স্মৃতিস্তম্ভ ও বিজয় মঞ্চ সংলগ্ন বঙ্গবন্ধুর ম্যুরাল এবং শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এরপর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন শহীদ বুদ্ধিজীবী দিবস ২০২৩ উদযাপন কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মো: আতাউর রহমান। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম হোসেন মন্টু।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত