দেশজুড়ে মহান বিজয় দিবস উদযাপন

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

গতকাল ছিল বাংলাদেশের মহান বিজয় দিবস। সারাদেশজুড়ে উদ্দীপনার মাধ্যমে নানা আয়োজনে দিবসটি পালিত হয়। আলোকিত বাংলাদেশের প্রতিনিধিদের পাঠানো খবর- নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীতে নানা আয়োজনের মধ্যে দিয়ে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস ২০২৩ পালিত হয়েছে। শনিবার সূর্যোদয়ে সঙ্গে সঙ্গে ফুলেল শ্রদ্ধা নিবেদন, পরে জেলা শহীদ ভুলু স্টেডিয়াম মাঠে প্যারেড কুজকাআওয়াজ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দেওয়ান মাহবুবর রহমান, বিশেষ অতিথি পুলিশ সুপার মোহাম্মদ আসাদুজ্জামান বিপিএম, পিপিএম, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল ওয়াদুদ পিন্টু, সিভিল সার্জন ডা মাসুম ইফতেখার, প্রেসক্লাবের সভাপতি বখতিয়ার শিকদার, সাংবাদিক ফোরামের সভাপতি মানিক ভূঁইয়াসহ বিভিন্ন প্রতিষ্ঠানে সদস্যবৃন্দ অনেকই। এছাড়া বেগমগঞ্জ চৌমুহনী ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন, বেগমগঞ্জ আসনের সংসদ সদস্য মামুনুর রশিদ কিরণ, বীর মুক্তিযোদ্ধা ডাক্তার জাফর উল্যা, চৌমুহনী মেয়র বীরমুক্তিযোদ্ধা খালেদ সাইফুল্যাহ, জেসমিন আক্তার, নুর হোসেন মাসুদসহ বিভিন্ন রাজনীতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

ফেনী প্রতিনিধি : ফেনী সাংবাদিক ইউনিয়ন- এফইউজের আয়োজনে মহান বিজয় দিবস পালন করা হয়েছে । গতকাল সকাল ১০টায় ফেনীর কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ফেনী সাংবাদিক ইউনিয়নের সদস্যবৃন্দ। সকাল সাড়ে ১০টায় এফইউজে কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ফেনী সাংবাদিক ইউনিয়ন সভাপতি যতন মজুমদারের সভাপতিত্বে বক্তব্য দেন ফেনী সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জহিরুল হক মিলন, কোষাধ্যক্ষ সৈয়দ মনির, সদস্য রবিউল হক রবি, জহিরুল হক মিলু, গোলাম এতেশামুল হক বিপ্লব, রাজন দেব নাথ, জাহাঙ্গীর আলম নান্টু, আবু জাফর ভূঞা, রাসেল চৌধুরী, মো: ইলিয়াছ সুমন, আলা উদ্দিন, রমিজ রাজু প্রমুখ ।

মোংলা (বাগেরহাট) : সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারী, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। দিনের শুরুতে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। গতকাল সূর্যোদয়ের পরপরই উপজেলা চত্বর থেকে র‍্যালি বের হয়ে পৌর শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের সামনে বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, মোংলা থানা পুলিশ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, মোংলা সরকারি কলেজ, বঙ্গবন্ধু মহিলা কলেজ ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ। এ সময় ১ মিনিট নিরবতা পালন ও শহীদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

গোপালগঞ্জ প্রতিনিধি : মহান বিজয় দিবসের প্রথম প্রহরে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে গোপালগঞ্জে বিজয় দিবসের কর্মসূচি শুরু করা হয়। রাত ১২-০১ মিনিটে জেলা প্রশাসন, মুক্তিযুদ্ধ সংসদ, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া উপজেলা প্রশাসন, জেলা ছাত্রলীগসহ গোপালগঞ্জ জেলা ও টুঙ্গীপাড়া উপজেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীগণ পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকল শহীদদের এবং ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

পটুয়াখালী প্রতিনিধি : গতকাল শনিবার প্রত্যুষে ডিসি স্কয়ারে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা হয়। পরে সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত বেসরকারি ভবন এবং আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। রাজনৈতিক ব্যক্তি, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান এবং বিভিন্ন সংগঠন পুষ্পস্তাবক অর্পণ করেন। পুষ্পস্তাবক অর্পণ শেষে পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো: আফজাল হোসেনের নেতৃত্বে সকাল ৮টায় সার্কিট হাউস থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কাজী আবুল কাসেম স্টেডিয়ামে মিলিত হয়। পরে অ্যাডভোকেট কাজী আবুল কাশেম স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে বেলুন ফেস্টুন ও শান্তির প্রতীক পায়রা এবং জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

ঝিনাইগাতী প্রতিনিধি : নানা আয়োজনের মধ্যেদিয়ে শেরপুরের ঝিনাইগাতীতে মহান বিজয় দিবস পালন করা হয়েছে। সকাল ৮টায় শেখ রাসেল মিনি স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন শেষে কবুতর ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আব্দুল্লাহ আল মাহমুদ ভুইয়া, উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোফাজ্জল হোসেন চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল কবীর, ওসি বছির আহমেদ বাদল। পরে থানা পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আনছারসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদে কুচকাওয়াজ ও মনোজ্ঞ শারীরিক কসরতসহ ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে আনুষ্ঠানিকভাবে মুক্তিযোদ্ধের সম্মাননা প্রদান করেন উপজেলা প্রশাসন।

দুমকি (উপজেলা) প্রতিনিধি : পটুয়াখালীর দুমকি উপজেলা পরিষদের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ বীর মুক্তিযোদ্ধা পরিবারকে সংবর্ধনা প্রদান করা হয়েছে। এ উপলক্ষ্যে শনিবার (১৬ ডিসেম্বর) বেলা ১২টায় উপজেলা পরিষদ মাঠে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বীর মুক্তিযোদ্ধাদের ফুলেল শুভেচ্ছায় উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো: আবুল হোসনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ড. হারুন-অর-রশীদ হাওলাদার।

বীরগঞ্জ (দিনাজপুর) : প্রথম প্রহরে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম। পরে পর্যায়ক্রমে উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সংসদ, বীরগঞ্জ থানা, বীরগঞ্জ পৌরসভা, আওয়ামী লীগ, বীরগঞ্জ উপজেলা প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। নিহতদের স্মরণে ১ মিনিট নিরবতা শেষে বিশেষ দোয়া কামনা করা হয়।

নীলফামারী প্রতিনিধি : নীলফামারী স্বাধীনতা স্মৃতি অম্লান বেদীতে জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ এবং জেলা পুলিশ সুপার গোলাম সবুর পিপিএম পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যে দিয়ে দিবসটি সূচনা করেন। এরপরই জেলা আওয়ামী লীগ, জেলা যুবলীগ, জেলা স্বেচ্ছাসেবক লীগ, প্রেসক্লাব, জেলা রিপোর্টার্স ইউনিটিসহ নানান সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানায় একাত্তরের মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে এবং ১ মিনিট নিরবতা পালন করেন সর্বস্তরের নেতাকর্মীরা।

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি : গতকাল উপজেলা পরিষদ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ৩১ বার তপ্পোধ্বনির মাধ্যমে বিজয় দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ডসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, রাজনৈতিক এবং স্থানীয় সাংবাদিকদের পক্ষ থেকে শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে শহীদদের স্মরণে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপর রাণীনগর সরকারি শের-এ বাংলা কলেজ মাঠে জাতীয় পতাকা উত্তোলন, প্যারেড কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন অনুষ্ঠিত হয়।

কেশবপুর (যশোর) প্রতিনিধি : যশোরের কেশবপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি পালনে শনিবার সকালে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে আলোচনা সভা, শিশুদের চিত্রাংকন, ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভায় সভাপতিত্ব করেন কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: তুহিন হোসেন।

বরগুনা প্রতিনিধি : বরগুনার তালতলীতে প্রশাসনের নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির শুভ সূচনা করা হয়। পুষ্পমাল্য অর্পণ শেষে সকাল সাড়ে ৮টায় আনুষ্ঠানিকভাবে বেলুন, ফেস্টুন ও শান্তির প্রতীক পায়রা এবং জাতীয় পতাকা উত্তোলন করা হয়। বাংলাদেশ পুলিশ, আনসার ও ভিডিপি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বাংলাদেশ স্কাউটস, প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং শিশু-কিশোর সংগঠনের অংশগ্রহণে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি : সীতাকুণ্ডে মহান বিজয় দিবস উপলক্ষ্যে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে ১৬ ডিসেম্বর ২০২৩ শনিবার সকাল সাড়ে ১০টা উপজেলা শহীদ মিনার বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেছেন। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল্লাহ আল বাকের ভূঁইয়া, সাধারণ সম্পাদক ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এসএম আল মামুন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য আ ম ম দিলশাদ, মুক্তিযুদ্ধা আব্দুল মনির, আরিফুল ইসলাম রাজু, চেয়ারম্যান রেজাউল করিম বাহার, সালাউদ্দিন আজিজ, মোর্শেদ হোসেন চৌধুরী, সাদাকাতুল্যা মিয়াজী, তাজুল ইসলাম নিজামীসহ আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নাটোর প্রতিনিধি : নাটোরে গতকাল শনিবার সূর্যোদয়ের সাথে সাথে স্বাধীনতা চত্বরের মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে মহান বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়। এ সময় স্থানীয় সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুল, জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা, পুলিশ সুপার তারিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি মো. সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, পৌর মেয়র উমা চৌধুরী জলি, জেলা বারের সাধারণ সম্পাদক মালেক শেখসহ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও রাজনৈতিক দলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে জেলা প্রশাসন, পুলিশ-প্রশাসনসহ বিভিন্ন সংগঠন তাদের নিজস্ব ব্যানারে পুষ্পস্তবক অর্পণ করেন। এদিকে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সকালে শংকর গোবিন্দ স্টেডিয়াম মাঠে আনুষ্ঠানিক কুজকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন করা হয়। মুক্তিযোদ্ধা ও পুলিশ বাহিনীসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সংগঠন এতে অংশ নেয়। সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনসহ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ নিবেদন করা হয়।

পিরোজপুর প্রতিনিধি : শ্রদ্ধা, ভালোবাসা আর যথাযোগ্য মর্যাদায় পিরোজপুরে মহান বিজয় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে শনিবার সূর্যোদয়ের সাথে সাথে স্থানীয় বলেশ্বর ঘাটের শহীদ স্মৃতিস্তম্ভে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। সাথে সাথে শহরের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোতে ও সড়কে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে শহীদ স্মৃতিস্তম্ভে ফুলের মালা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি, পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান, পুলিশ সুপার মুহাম্মদ শরীফুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান সালমা রহমান হেপী, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সমীর কুমার দাস বাচ্চুসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মৎস্যজীবী লীগসহ জেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, স্বাস্থ্য বিভাগ, জেলা তথ্য অফিস, সরকারি সোহরাওয়ার্দী কলেজ, সরকারি মহিলা কলেজ, প্রেসক্লাব, সড়ক বিভাগ, এলজিইডি, গতপূর্ত বিভাগসহ জেলার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফুলেল শ্রদ্ধা জানান। এছাড়া দিনের কর্মসূচির মধ্যে সকাল ৯টায় জেলা স্টেডিয়ামে আনুষ্ঠানিক পতাকা উত্তোলন করবেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান। এর পরপরই পুলিশ, আনসার-ভিডিপি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, স্কাউট, গার্লস গাইড, শিশু-কিশোর ও যুব সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের কুজকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এছাড়া দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পরিবার ও যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা এবং আলোচনা সভা। মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচিত্র প্রদর্শনী এবং উন্মুক্ত স্থানে প্রামান্য চিত্র প্রদর্শনী। মসজিদ ও মন্দিরসহ অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা। জেলা কারাগার এতিমখানা, শিশু পরিবার এবং হাসপাতালে উন্নতমানের খাবার পরিবেশন। প্রীতি ফুটবল খেলা ও টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট। সন্ধ্যায় শিল্পকলা একাডেমীর আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি : গতকাল সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে উপজেলা পরিষদের কেন্দ্রীয় শহীদ মিনার পাদদেশে থানা পুলিশের আয়োজনে ৩১বার তোপধ্বনির মাধ্যমে কর্মসূচি শুরু হয়। এরপর শহীদ মিনারে ১৯৭১সালে মহান মুক্তিযুদ্ধে সকল নির্যাতিত নারী, বীর মুক্তিযোদ্ধা ও বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে ফুলেল শ্রদ্ধাঞ্জলী প্রদান করা হয়। শহীদ মিনারে ফুলের শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন বদলগাছী উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

শেরপুর (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার শেরপুরে নানা আয়োজনে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে শনিবার দিনব্যাপি নানা কর্মসূচি পালন করা হয়। বিজয়ের প্রথম প্রহরে তোপধ্বনির মাধ্যমে দিনের কর্মসূচির শুভ সূচনা করা হয়। পরে উপজেলার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বিন¤্র শ্রদ্ধায় স্মরণ করেন একাত্তরের মহান মুক্তিযুদ্ধের শহীদদের।

দিনাজপুর প্রতিনিধি : উৎসবমুখর পরিবেশে বিজয় দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার নানা কর্মসূচির মাধ্যমে উৎসবমুখর পরিবেশে পালিত হয়। সকালে দিনাজপুরের জেলা প্রশাসক কার্যালয় চত্বরের শহীদ স্মৃতিসৌধে ও জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, হুইপ ইকবালুর রহিম, জেলা আওয়ামী লীগ, জেলা জাসদ, জেলা ওয়ার্কার্সপার্টি, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, বিএমএ, ছাত্রলীগ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, আওয়ামী ওলামা লীগ, দিনাজপুর প্রেসক্লাব, দিনাজপুর সাংবাদিক ইউনিয়ন, সম্মিলিত সাংস্কৃতিক জোট, রেড ক্রিসেন্ট সোসাইটি, জেলা আইনজীবী সমিতি, দিনাজপুর নাট্য সমিতিসহ বিভিন্ন রাজনৈতিক ছাত্র, যুব ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ।

কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি : গাজীপুরের কাপাসিয়ায় সকালে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনি দিয়ে নবনির্মিত উপজেলা চত্বর স্মৃতিসৌধে সংসদ সদস্যের পক্ষে, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, থানা পুলিশ, আওয়ামী লীগ ও অঙ্গ-সংগঠন, কমিউনিস্ট পার্টি, কাপাসিয়া বাজার ব্যবসায়ী সমিতি, শিক্ষক সংগঠন, বিভিন্ন রাজনৈতিক দল, কাপাসিয়া প্রেসক্লাবসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।

নকলা (শেরপুর) প্রতিনিধি : শেরপুরের নকলায় গতকাল শনিবার সকালে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন প্রেসক্লাবের নেতৃবৃন্দ। প্রেসক্লাবের সভাপতি মো. মোশারফ হোসাইন-এর নেতৃত্বে ও সাধারণ সম্পাদক মোশারফ হোসেন সরকার বাবুর দিকনির্দেশনায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।