ঝুঁকিতে জনস্বাস্থ্য

সড়কঘেঁষে ময়লার স্তূপ

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় সড়কের পাশে সৃষ্ট ময়লার ভাগাড়ে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। নির্দিষ্ট কোনো ভাগাড় না থাকায় স্থানীয় বাসাবাড়ি ও বাজারের ময়লা-আবর্জনা নিয়মিত ফেলা হচ্ছে সড়ক ও স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানসহ যত্রতত্র। আর ওই বর্জ্য থেকে সৃষ্ট দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে উঠেছেন আশপাশের বাসিন্দাসহ সড়কে যাতায়াতকারী যাত্রী ও পথচারীরা।

এতে স্বাস্থ্যঝুঁকি বাড়ছে বলে দাবি স্থানীয় বাসিন্দাদের। সরেজমিন গিয়ে দেখা গেছে, উপজেলা সদরের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান ভগবান সরকারি উচ্চ বিদ্যালয় ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ওশান হাই স্কুলের সামনের সড়কের পাশে, ব্রাহ্মণপাড়া আদর্শ সদর প্রাথমিক বিদ্যালয়ের পাশে, স্থানীয় বেসরকারি নিউ ভিশন হাসপাতালের পাশে ও উপজেলার বিভিন্ন সড়কের পাশেসহ যত্রতত্র ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা। এতে ময়লা-আবর্জনা পচে পরিবেশ দূষিত করছে। ফলে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন স্থানীয় বাসিন্দারা।

স্থানীয় বাসিন্দা আলতাফ হোসেন বলেন, ব্রাহ্মণপাড়া উপজেলা সদরসহ বিভিন্ন সড়কের পাশে, কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠানের পাশে ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা।

এতে পরিবেশ দূষণ হচ্ছে। নানা অসুখবিসুখে আক্রান্ত হচ্ছে স্থানীয় লোকজন। অচিরেই এর সমাধান জরুরি। অন্যথায় পরিবেশ ও জনস্বাস্থ্য হুমকির মুখে পড়বে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হাসনাত মো. মহিউদ্দিন মুবিন বলেন, এসব ময়লা আবর্জনা জনস্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। এতে বায়ুদূষণসহ পরিবেশে বিভিন্ন বিপর্যয় নেমে আসতে পারে। যার ফলে জন্ডিস, টাইফয়েড ও ডায়রিয়াসহ নানা রোগ ছড়াতে পারে। বিশেষ করে শিশুদের শ্বাসকষ্ট দেখা দিতে পারে। এছাড়া এসব ময়লা আবর্জনা পচে দুর্গন্ধ বের হলে অনেকেরই বমি ভাব, পেটে সমস্যা, মাথা ঘোরাসহ নানা সমস্যা হতে পারে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও স ম আজহারুল ইসলাম বলেন, আমি এ উপজেলায় যোগদান করেছি বেশিদিন হয়নি। উপজেলার বিভিন্ন সড়ক ও শিক্ষাপ্রতিষ্ঠানের পাশে ময়লা আবর্জনা ফেলা হচ্ছে, বিষয়টি আমার নজরে এসেছে। এটি বন্ধে উপজেলা প্রশাসন রীতিমতো কাজ শুরু করেছে। উপজেলা সদরসহ ইউনিয়নভিত্তিক নির্দিষ্ট ডাস্টবিন স্থাপনের পরিকল্পনা রয়েছে। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এটা বাস্তবায়নে একটু সময় লাগলেও শিগগিরই তা বাস্তবায়িত হবে।