ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিক্রি হচ্ছে খেজুরের রস নিপাহ ভাইরাস ছড়ানোর শঙ্কা

* বাদুড়সহ বিভিন্ন পাখি বসছে খেজুর গাছে * ব্যবস্থা নেওয়ার আশ্বাস ইউএনওর
বিক্রি হচ্ছে খেজুরের রস নিপাহ ভাইরাস ছড়ানোর শঙ্কা

রাতের আঁধার কাটিয়ে সূর্যের আলো ফোটার আগেই দূর-দূরান্ত থেকে খেজুরের বাগানে ছুটে আসছেন দর্শনার্থীরা। এমন দৃশ্য ঠাকুরগাঁওয়ের নারগুন বোচাপুকুর খেজুরের বাগানে।

চড়া দামে খেজুরের রস কিনে কাঁচা রস পান করছেন তাদের অনেকে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে নিপাহ ভাইরাস নিয়ে সংবাদমাধ্যমে নিয়মিত সতর্কবার্তা আর খেজুরের কাঁচা রস পান করা থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হলেও ঠাকুরগাঁওয়ের দেখা গেছে উল্টো চিত্র।

সকাল হতে না হতেই শিশু-বৃদ্ধসহ সব বয়সের মানুষ দূরদূরান্ত থেকে ছুটে আসছেন এসব খেজুরের বাগানে। প্রতিদিন দেদারছে বিক্রি হচ্ছে খেজুরের রস। অজ্ঞতা আর অসচেতনতায় বেশির ভাগ মানুষই কাঁচা রসই পান করছেন এখানে। এতে নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে এই এলাকার বাসিন্দারা। স্থানীয়রা বলছেন, দুই-চারটি গাছে নেট বা জাল ব্যবহার করে রস আহরণ করা হলেও অধিকাংশ গাছই ফাঁকা, গাছের চারপাশে ঘুরছে বাদুড়সহ নানা প্রজাতির পাখি। ঠাকুরগাঁও পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক ইলিয়াস আলী বলেন, আমি পুরো বাগান ঘুরে দেখেছি। এখানে অল্প কিছু গাছে নেট ব্যবহার করলেও অধিকাংশই উণ¥ুক্ত গাছ থেকে রস সংগ্রহ করা হয়। এছাড়াও বাগানে ঘুরছে বাদুরসহ বিভিন্ন ধরনের পাখি। তাই এই রস পানে নিপাহ ভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কা থেকে যায়। তাই অবিলম্বে প্রশাসনের নজর বাড়ানো প্রয়োজন বলে মনে করেন তিনি। সদর উপজেলার শিবগঞ্জ থেকে আসা এক স্কুলছাত্র জানান, দুই লিটার খেজুর রস কিনেছেন এক হাজার টাকায়। তিনি কাঁচা রস পান করেছেন। জেলার বালিয়াডাঙ্গী থেকে আসা কহিনুর বেগম বলেন, বাগান ঘুরতে এসেছি। এখানে অধিকাংশ দর্শনার্থী কাঁচা রস খাচ্ছেন। রস উৎপাদনকারী যুবক মনিরুজ্জান মনিরও বলছেন, এই রস খাওয়া নিরাপদ নয়। তবুও খাচ্ছেন কেউ কেউ।

খেজুরের কাঁচা রস পান করলে নিপাহ ভাইরাসে আক্রান্ত হতে পারে এমন সতর্কবার্তা দিয়ে জেলা সিভিল সার্জন ডা: নুর নেওয়াজ আহমেদ বলছেন, নিষেধাজ্ঞা না মানলে মোবাইল কোর্টের মাধ্যমে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার বেলায়েত হোসেন বলেন, আমরা বাগানটি নজরদারিতে রেখেছি। খেজুরের রস সংগ্রহে সতর্কতা অবলম্বন করার কথা বলা হয়েছে। এছাড়াও স্থানীয়দের সচেতন করার ব্যবস্থা করা হবে বলে জানান তিনি। ঠাকুরগাঁও সুগার মিলের খেজুর বাগানে গাছের সংখ্যা প্রায় ৭০০। লিজ নেওয়া এই বাগান থেকে প্রতিদিন রস আহরণ হচ্ছে ৮০০ লিটার। এরমধ্যে ২০ হাজার টাকার খেজুরের রস ও ২৫ হাজার টাকার খেজুর বিক্রি হচ্ছে প্রতিদিন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত