ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

১০ গ্রামের মানুষের ভরসা বাঁশের সাঁকো

১০ গ্রামের মানুষের ভরসা বাঁশের সাঁকো

যশোর সদর উপজেলার কচুয়া ইউনিয়নের মাঝখান দিয়ে প্রবাহিত হয়েছে ভৈরব নদের শাখা বুড়িভৈরব নদ। এর পূর্ব পাশে ইউনিয়নের ছয়টি গ্রাম আর পশ্চিমে আটটি গ্রাম। এর মধ্যে ১০টি গ্রামের বাসিন্দাদের যাতায়াতের জন্য পেরোতে হয় ঝুঁকিপূর্ণ একটি বাঁশের সাঁকো।

এতে চরম ভোগান্তিতে পড়েছে গ্রামগুলোর আনুমানিক ২০ হাজার মানুষ। দুই পাড়ের স্কুলপড়ুয়া ছেলেমেয়েদের যেমন সাঁকোটি পারাপার হতে হচ্ছে, তেমনি কৃষিপণ্য ও অন্যান্য মালামাল বহনে ভোগান্তির শেষ নেই। ২০০ ফুট দীর্ঘ একটি সেতুর অভাবে প্রতিনিয়তই কৃষিপণ্য পরিবহনে স্থানীয়দের ঘুরে যেতে হয় ১২ কিলোমিটার বাড়তি পথ। স্থানীয়দের অভিযোগ, কয়েক যুগ ধরে শুধু প্রতিশ্রুতিই দিয়ে যাচ্ছেন জনপ্রতিনিধিরা। কিন্তু সেতুর দেখা মিলছে না। জনদুর্ভোগ কমাতে নদের ওপর সেতু নির্মাণে দ্রুত উদ্যোগ নেওয়ার দাবি জানান তারা। এলাকার কয়েকজন বাসিন্দার সঙ্গে কথা বলে জানা গেছে, বুড়িভৈরব নদের ওপর স্থানীয় জনগণ নিজ উদ্যোগে প্রায় দুই দশক আগে একটি বাঁশের সাঁকো তৈরি করেন, যা দুই বছর পর পর নতুন করে নির্মাণ করতে হয়। সাঁকোটি সংস্কারও করছেন তারা নিজেদের উদ্যোগে।

ওই শাখা নদের পূর্বপাশে কচুয়া ইউনিয়নের মুনসেফপুর, মথুরাপুর, ভাগু, দিয়াপাড়া, ভগবতিলতা, ঘোপ, নরসিংহকাটি ও নিমতলী। আর পশ্চিমে রায়মানিক, কচুয়া, সাতকচু, আবাদ কচুয়া, পুড়া কচুয়া ও সাতঘরিয়া গ্রাম। ১৪টি গ্রামের মধ্যে ১০টি গ্রামের প্রায় ২০ হাজার মানুষ ওই সাঁকো ব্যবহার করে। তাদের শিক্ষাপ্রতিষ্ঠান, ইউনিয়ন পরিষদ, উপজেলা শহর, হাট-বাজার কিংবা ফসলি জমা যাতায়াতে সাঁকোটি ব্যবহার করতে হয়। সরেজমিন দেখা গেছে, বাঁশের তৈরি সাঁকোটি নড়বড়ে হয়ে পড়েছে।

নদের পশ্চিমপাশে দুটি শিক্ষাপ্রতিষ্ঠান থাকায় পূর্বপাশের গ্রামের ছেলেমেয়েরা ঝুঁকি নিয়ে যাওয়া-আসা করছে। একটু অন্যমনস্ক হলে যেকোনো সময় পড়ে যাওয়ার শঙ্কা রয়েছে। শুভরঞ্জন দত্ত নামের এক জেলে বলেন, ‘বছরের পর বছর ধরে এতগুলো গ্রামের মানুষ এই বাঁশের সাঁকো দিয়ে চলাচল করে আসছে। রাতের বেলায় টর্চ দিয়া পা টিপে টিপে চলাচল করতে হয়। সেখানে প্রায়ই দুর্ঘটনা ঘটে। অষ্টম শ্রেণির শিক্ষার্থী সুদীপ্ত দত্ত বলে, ‘নদের পাশেই একটা হাইস্কুল রয়েছে। সাঁকো পার হয়ে যাওয়া লাগে বলে মা-বাবা ওই স্কুলে ভর্তি করেননি। ১৫ কিলোমিটার দূরে রূপদিয়ায় একটা স্কুলে ভর্তি হয়েছি।’ এ ছাড়া মুনসেফপুর গ্রামের নদের গা ঘেঁষে একটি মন্দির রয়েছে। পূজা-অর্চনা করতে নদীর অপর পাড়ের বাসিন্দাদের সাঁকো পেরিয়ে যাতায়াত করতে হয়। কচুয়া গ্রামের বাবুল হোসেন বলেন, ‘গ্রামগুলো কৃষিনির্ভর।

নানা রকমের কৃষিপণ্য উৎপাদন হয়। কিন্তু যোগাযোগব্যবস্থার কারণে কৃষিপণ্যের সঠিক দাম পাওয়া যায় না।

একটি সেতুর কারণে ওই সব গ্রামে তেমন কোনো উন্নয়নও হয়নি। কোনো রকমে যাতায়াতের জন্য এলাকাবাসী বাধ্য হয়ে বাঁশের দীর্ঘ সাঁকো তৈরি করে নিয়েছেন।’ স্থানীয় কচুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফর রহমান ধাবক বলেন, বাঁশের সাঁকোর ওপর স্থায়ী সেতু নির্মাণের জন্য জেলা পরিষদ ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) বরাবর বহু আবেদন-নিবেদন করা হয়েছে। কিন্তু কোনো সাড়া মিলছে না। নদের দুই পাড়ের অন্তত ২০ হাজার মানুষ সাঁকো নিয়ে সমস্যায় আছে। তথ্যপ্রযুক্তির এ ডিজিটাল যুগেও এখানকার মানুষ বাঁশের সাঁকোর ওপর নির্ভরশীল, এটা ভাবতে কষ্ট হচ্ছে।ওই স্থানে সাঁকোর বিকল্প একটি পাকা সেতু নির্মাণ অপরিহার্য হয়ে পড়েছে। স্থানীয় সরকার বিভাগের (এলজিইডি) যশোরের নির্বাহী প্রকৌশলী মো. শরিফুল ইসলাম বলেন, ‘ওই স্থানে সেতু নির্মাণের বিষয়টি আমাদের তালিকায় নেই। উপজেলার আবেদনের পরিপ্রেক্ষিতে বিষয়টি বিবেচনা করা হবে।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত