ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দেশজুড়ে জাতীয় প্রবাসী দিবস পালিত

দেশজুড়ে জাতীয় প্রবাসী দিবস পালিত

‘প্রবাসীর কল্যাণ মর্যাদা-আমাদের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’ এই প্রতিপাদ্য নিয়ে গতকাল সারা দেশব্যাপী উদযাপিত হয়েছে জাতীয় প্রবাসী দিবস। নানা আয়োজনের খবর পাঠিয়েছেন আলোকিত বাংলাদেশের প্রতিনিধিরা-

রংপুর ব্যুরো : বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, প্রবাসী সন্তানদের শিক্ষাবৃত্তি সর্বোচ্চ রেমিট্যান্স প্রদানকারী নারী-পুরুষ এবং সর্বোচ্চ রেমিট্যান্স সংগ্রহকারী ব্যাংককে সম্মাননা প্রদানের মধ্য দিয়ে গতকাল শনিবার সকালে রংপুরে জাতীয় প্রবাসী দিবস পালিত হয়েছে। রংপুর জেলা প্রশাসনের আয়োজনে এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও জেলা ওয়েল ফেয়ার সেন্টার বাস্তবায়নে জেলা প্রশাসনের দুই দিকপাল ডিসি মোহাম্মদ মোবাশ্বের হাসান এবং জেলা পুলিশ সুপার প্রকৌশলী সদ্য পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত ডিআইজি মো: ফেরদৌস আলী চৌধুরীর নেতৃত্বে সকাল ১০টায় রংপুর জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি নগরির প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয় সম্মেলন কক্ষে আলোচনা সভা এবং পুরস্কার বিতরণের আয়োজন করা হয়। জেলা প্রশাসক মোবাশ্বের হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় সূচনা বক্তব্য প্রদান করেন রংপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ নাজমুল হক। অলোচনা সভা শেষে রংপুরে সর্ব্বোচ্য রেমিট্যান্স প্রদানকারী আবু সালেহ চৌধুরী এবং রেজিনা বেগম পরিবারের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেয়া হয়।

নারায়ণগঞ্জ : জাতীয় প্রবাসী দিবস ২০২৩ উপলক্ষ্যে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণ থেকে শোভাযাত্রাটি বের হয়ে আদালত পাড়া প্রদক্ষিণ করে। এ সময় প্রবাসীদের সেবা ও তথ্য সম্বলিত একটি বুথ উদ্ধোধন করা হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোঃ মাহমুদুল হক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) শাফিয়া আক্তার শিমু, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ নুরুন্নবী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাকিব আল রাব্বী, সহকারী পুলিশ সুপার মাহফুজার রহমান, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (প্রবাসী কল্যাণ শাখা) মোঃ তামজীদ ইরাম খান, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মোঃ জামাল হোসাইন, জেলা ক্রীড়া অফিসার হীরা আক্তার, প্রবাসী কল্যাণ ব্যাংক সিনিয়র অফিসার মনোয়ার আহমেদ প্রমুখ। দিবসটি উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আগত সব সেবাপ্রার্থীকে জাতীয় প্রবাসী দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। নওগাঁ : গতকাল শনিবার বেলা ১১টায় জেলা প্রশাসন ও নওগাঁ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) আয়োজনে প্রতিষ্ঠান চত্বর থেকে এক শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে শেষ। শোভাযাত্রায় টিটিসির কর্মকর্তা-কর্সমচারীসহ প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন। পরে টিটিসির সভাকক্ষে দিবসটির গুরুত্ব তুলে ধরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় নওগাঁ টিটিসি’র অধ্যক্ষ ওহিদুল ইসলামের সভাপতিত্বে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এসএম জাকির হোসেন, জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার আলীম উল্লাহ খান, ওয়েল ফেয়ার সেন্টারের কাউন্সিলর মতিউর রহমান বক্তব্য রাখেন।

নাটোর : সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা। সভায় বক্তারা বলেন, রেমিট্যান্স যোদ্ধারা দেশের অর্থনীতির চাকা সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সরকার এসব রেমিট্যান্স যোদ্ধাদের জন্য কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন ও প্রশিক্ষণ প্রদান, প্রবাসী আয় প্রেরণে প্রণোদনা প্রদানসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। দক্ষতার মাধ্যমে প্রবাসে গমন এবং নিরাপদ করতে কাজ করে যাচ্ছে সরকার। প্রবাসে অবস্থানকে অর্থময় করতে এ দিবস ভূমিকা পালন করবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।

বগুড়া : দিবসটি উপলক্ষ্যে গতকাল শনিবার বেলা ১১টায় একটি র‌্যালি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে একইস্থানে গিয়ে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন বগুড়ার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলার সিভিল সার্জন ডা. মোহাম্মদ শফিউল আজম, অতিরিক্ত জেলা প্রশাসক (মানবসম্পদ ও উন্নয়ন) মো. মেজবাউল করিম, অতিরিক্ত পুলিশ সুপার সুমন রঞ্জন সরকার, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মো. আতিকুর রহমান প্রমুখ।

নীলফামারী : গতকাল শনিবার দিবসটি উপলক্ষ্যে সকাল ১১টায় জেলা প্রশাসনের চত্বর হতে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে দিবসটি ঘিরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রাশিদা আক্তারের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন নীলফামারী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) এর অধ্যক্ষ মোঃ জিয়াউর রহমান। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফারুক-আল-মাসুদ, টিটিসি’র প্রশিক্ষক মো: মাজেদুর রহমানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত