সারা দেশে বই উৎসব

শিক্ষার্থীদের উচ্ছ্বাস

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

প্রতি বছরের মতো এ বছরও প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের সব শিক্ষার্থীর মধ্যে নতুন বছরের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম ‘বই বিতরণ উৎসব-২০২৪ অনুষ্ঠিত হয়েছে। গতকাল দেশজুড়ে এই উৎসব উদযাপিত হয়। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

নওগাঁ : গতকাল সকাল ১০টায় নওগাঁ জিলা স্কুল মাঠে প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন নওগাঁ অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জাকির হোসেন। এ সময় জিলা স্কুলের প্রধান শিক্ষক আব্দুল আজিজ সরদার-এর সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার লুৎফর রহমান।

কাউখালী (পিরোজপুর) : কাউখালী উপজেলার ১৮টি মাধ্যমিক বিদ্যালয় ১২টি মাদ্রাসা ও ৬২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে।

রাজশাহী : রাজশাহীতে বই উৎসবের উদ্বোধন করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) মেয়র ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন। গতকাল বেলা ১১টায় নগরীর শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজে বেলুন ও ফেস্টুন উড়িয়ে এ বই উৎসবের উদ্বোধন করেন তিনি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার বিপ্লব বিজয় তালুকদার।

বদলগাছী (নওগাঁ) : গতকাল বদলগাছী সরকারি মডেল পাইল্ট উচ্চ বিদ্যালয় চত্বরে সকাল সাড়ে ১০টায় বদলগাছী মাধ্যমিক শিক্ষা অফিসের উদ্যোগে ও সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের আয়োজনে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে।

মাদারীপুর : জেলার ৫টি উপজেলায় প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানসহ সকল প্রতিষ্ঠানে একযোগে এ বই উৎসব পালিত হয়। উৎসবের এদিনে মাদারীপুর শহরের প্রাণকেন্দ্র ডনোভান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ইউনাইটেড ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয়, আলহাজ্ব আমিনউদ্দিন হাই স্কুল, মাদারীপুর উচ্চ বালিকা বিদ্যালয় ও পৌর অফিস সংলগ্ন মডেল সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়, নতুন শহর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিয়াম ল্যাবরেটরি স্কুল সকল মাধ্যমিক, মাদ্রাসা, ভোকেশনাল ও প্রাথমিক বিদ্যালয়ে এই বই বিতরণ করা হয়।

শ্রীবরদী (শেরপুর) : সকালে শ্রীবরদী মথুরনাথ বিনোদনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া নাজনীন। পরে শ্রীবরদী এপিপিআই, শ্রীবরদী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্রীবরদী ইসলামিয়া কামিল মাদ্রাসাসহ বিভিন্ন বিদ্যালয় বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন। এসময় পৌর মেয়র মোহাম্মদ আলী লাল, বীর মুক্তিযোদ্ধা আব্দুল্লাহ ছালেহ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রুহুল আলম তালুকদার, উপজেলা শিক্ষা অফিসার তৌফিকুল ইসলাম, উপজেলা একাডেমিক সুপারভাইজার মোশারফ হোসেনসহ সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সাতক্ষীরা : সাতক্ষীরায় বছরের প্রথম দিনে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের ৪ লাখ ২০ হাজার ৮৫৬ জন শিক্ষার্থীর মাঝে ২৪ লাখ ৮৮ হাজার ৪৫৬টি বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে প্রাথমিক পর্যায়ে জেলার মোট ২ লাখ ৩৬ হাজার ৮৫৬ জন শিক্ষার্থীর মাঝে ১০ লাখ ২১ হাজার ৫০২টি বই এবং মাধ্যমিক পর্যায়ে ১ লাখ ৮৪ হাজার শিক্ষার্থীর মাঝে ১৪ লাখ ৬৬ হাজার ৯৫৪টি বই বিতরণ করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ : গতকাল সকালে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের সভাপতি ও জেলা প্রশাসক একেএম গালিব খাঁন ও সদর উপজেলা নির্বাহী অফিসার তাছমিনা খাতুন। অনুষ্ঠানে হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ড. মো: রুহুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আনিছুর রহমান, জেলা শিক্ষা অফিসার মোহা: আবদুর রশিদ।

ভাণ্ডারিয়া (পিরোজপুর) : শিক্ষা নিয়ে গড়ব দেশ, শেখ হাসিনার বাংলাদেশ। নতুন বছর নতুন দিন, নতুন বইয়ে হোক রঙিন। এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল বই বিতরণ উৎসব এর মধ্য দিয়ে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের হাতে পৌঁছে গেল নতুন বই। এ উপলক্ষ্যে উপজেলার ভাণ্ডারিয়া বন্দর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বিহারী লালমৈত্র পাইলট মাধ্যমিক বিদ্যালয়, শাহাবুদ্দিন কামিল মাদ্রাসা বই বিতরণ অনুষ্ঠানে আলাদা আলাদাভাবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভাণ্ডারিয়া উপজেলা চেয়ারম্যান মো: মিরাজুল ইসলাম। পর্যায়ক্রমে এসব উৎসবের উদ্বোধন করা হয়।

গাইবান্ধা : গাইবান্ধা জেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং এবতেদায়ী ও দাখিল মাদ্রাসার ছাত্রছাত্রীদের মধ্যে বই উৎসব উপলক্ষ্যে সোমবার নতুন পাঠ্য বই বিতরণ করা হয়েছে। বই উৎসব উপলক্ষ্যে গাইবান্ধা বিয়াম ল্যাবরেটরি স্কুল, গাইবান্ধা সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও শহরের মধ্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পৃথক তিনটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গফরগাঁও (ময়মনসিংহ) : গতকাল বেলা ১১টায় গফরগাঁও খায়রুল্লাহ সরকারি হাইস্কুল মাঠে এই বই উৎসব অনুষ্ঠিত হয়। উপজেলার প্রাথমিক, এবতেদায়ী, মাদ্রাসা ও মাধ্যমিক পর্যায়ের ৪১২টি প্রতিষ্ঠানে ১ লাখ ৩৫ হাজার ক্ষুদে শিক্ষার্থীর মাঝে উৎসব করে নতুন বই বিতরণ করেন। বই বিতরণ অনুষ্ঠানে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: সাইফুল মালেকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শফিকুল ইসলাম।

পঞ্চগড় : পঞ্চগড়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আনুষ্ঠানিকভাবে শুরু হয় বই উৎসব। প্রাথমিক ও মাধ্যমিকের ষষ্ঠ-সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা বই নিতে স্কুলে হাজির হয় তারা। তবে অষ্টম ও নবম শ্রেণি শিক্ষার্থীদের আংশিক বই নিয়ে ফিরতে হয়েছে তাদের। সকালে পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে বই উৎসবের উদ্বোধন করেছেন জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম।ওই সময় পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন, জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ সাইফুল মালেক ও সদর উপজেলা মাধ্যমিক সাইফুল আলমসহ প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শেরপুর : শহরের শেরপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বই উৎসব উদ্বোধন করেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খাইরুম। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ওবায়দুল্লাহর সভাপতিত্ব অনুষ্ঠিত উদ্বোধনী সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ রাজিব-উল-আহসান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজাবে রহমত, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ রেজওয়ান, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান প্রমুখ।

কয়রা (খুলনা) : কয়রা মদিনাবাদ সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও মদিনাবাদ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যৌথ আয়োজনে বিদ্যালয় প্রাঙ্গণে ২০২৪ সালের বই বিতরণ উৎসব পালিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মো: কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আলহাজ এসএম শফিকুল ইসলাম।

বীরগঞ্জ (দিনাজপুর) : সকালে ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান বীরগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে বীরগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার মোঃ আবুল কালাম আজাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীরগঞ্জ উপজেলা সহকারী কমিশনার ভূমি রাজ কুমার বিশ্বাস।

চাঁদপুর : চাঁদপুর জেলায় প্রাথমিক পর্যায়ে ১২ লাখ ৩৬ হাজার এবং মাধ্যমিক স্তরে সাড়ে ২২ লাখ বই বিতরণ করা হয়েছে। গতকাল দুপুরে শহরের বাবুরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে জেলা পর্যায়ে প্রাথমিক বিদ্যালয়ের নতুন বই বিতরণ উৎসব বক্তব্য দেন জেলা প্রশাসক কামরুল হাসান। পরে চাঁদপুরের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সাইফুল ইসলামসহ প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন অতিথিরা।

তিতাস (কুমিল্লা) : কুমিল্লার তিতাসের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন বই পেয়ে আনন্দে উদ্ভাসিত শিক্ষার্থীরা। উপজেলার প্রায় দুই শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে সকাল ৯টা থেকে দুপুর পর্যন্ত চলে বই উৎসব। উপজেলার গাজীপুর খান সরকারি মডেল স্কুল এন্ড কলেজে আলোচনা সভার মাধ্যমে উপজেলা পর্যায়ে বই উৎসবের উদ্বোধন করা হয়। কলেজের অধ্যক্ষ আবদুল বাতেনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুল হাসান।

কুড়িগ্রাম : জেলার বিভিন্ন উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব প্রতিষ্ঠানে একযোগে এ বই উৎসব পালিত হয়। কুড়িগ্রাম শহরের প্রাণকেন্দ্রে কিশলয় মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও জেলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পর্যায়ক্রমে দুটি প্রতিষ্ঠানে প্রথম শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে এ উৎসব কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ সাঈদুল আরীফ।

দিনাজপুর : প্রাথমিক শিক্ষার প্রায় ৪ লাখ ৬৯ হাজার শিক্ষার্থী নতুন বইয়ের গন্ধে আপ্লুত হয়েছে। গতকাল নতুন বছরের প্রথম দিন দিনাজপুরের ১৩টি উপজেলার ৪ লাখ ৬৯ হাজার ছাত্র-ছাত্রীরা নতুন বই হাতে পেয়ে উল্লসিত ও আপ্লুত হয়েছে।

নোয়াখালী : জেলায় ১ম শ্রেণী থেকে ৯ম শ্রেণি পর্যন্ত প্রায় ৪৫০ জন শিক্ষার্থীদের নতুন বই উৎসব প্রদান অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে সোনাইমুড়ী উপজেলা ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ দাখিল মাদ্রাসায় বই উৎসব উপস্থিত ছিলেন প্রতিষ্ঠান প্রধান মোহাম্মদ শহীদ উল্যাহ, কমিটির অন্যতম সদস্য নুরুল আমিন, সহ-সুপার হাফিজুর রহমান সহকারী মৌলভী মোহাম্মদ ইউছুফসহ আরো অনেকেই। বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে উচ্ছসিত অভিভাবক ও শিক্ষার্থীরা। বছরের শুরুতে বই পাওয়া পড়াশোনায় শিক্ষার্থীরা মনযোগী হবে বলে জানান অভিভাবক ও সংশ্লিষ্টরা।