ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ফুলবাড়ীতে জেঁকে বসেছে শীত

ফুলবাড়ীতে জেঁকে বসেছে শীত

দেশের উত্তরের জেলা কুড়িগ্রামের ফুলবাড়ীতে দিনেই বাড়ছে শীতের তীব্রতা। গতকাল সকাল ৬টায় এ উপজেলাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সীমান্ত ঘেঁষা এ উপজেলায় শীতের তীব্রতা বেড়ে বিপাকে পড়েছেন ছিন্নমূল ও নিম্ন আয়ের মানুষজন। উত্তরের হিমেল হাওয়া ও ঘন কুয়াশা সন্ধ্যা থেকে বিকাল ৩টা পর্যন্ত সূর্যের আলোর দেখা মেলেনি। গভীর রাত থেকে গতকাল বুধবার সকাল ১০টা পর্যন্ত বৃষ্টির মতো টিপটাপ শীত পড়ছে।

অন্যদিকে ঘন কুয়াশা ও কনকনে ঠান্ডায় সব থেকে বিপাকে পড়েছে শিশুসহ মধ্য বয়সিরা। শীত বাড়ায় শিশু ও বৃদ্ধদের মাঝে দেখা দিয়েছে শীতজনিত রোগ। গতকাল সকালে ফুলবাড়ী সদর, সাবেক বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়া, সীমান্তবর্তী টোষ বিদ্যাবাগিস, নাখারজান, অনন্তপুর, খরিবাড়ি, বালারহাট, গোরকমন্ডল, ধরলার চর সোনাইকাজী, যতিন্দ্রনারায়ন, চর-মেখলি, চর-ধনিরাম, চর-বড়লই, আনন্দবাজার, কবিরমামুদ, চন্দ্রখানাসহ উপজেলার সর্বত্রই এলাকায় শীতের তীব্রতা পাওয়া যায়। নিম্নআয়ের মানুষজন তীব্র শীতকে উপেক্ষা করে ছুটছেন কাজের সন্ধানে। মাঠে কাজ করছেন কৃষকরা। এছাড়াও শীতের তীব্রতা উপেক্ষা করে কোদাল ডালি ঘাড়ে নিয়ে শ্রমিকরা কাজ করছেন গ্রামের মেঠো পথগুলোতে। জীর্ণশীর্ণ শরীরের শ্রমিকদের অবস্থা যেন কাহিল। এছাড়াও শীতের তীব্রতায় গবাদিপশু ও পাখি শীতে কাহিল হয়ে পড়েছে। অনেকেই ছুটছেন গরম পোশাকের দোকানে।

কেউবা আবার তাৎক্ষণিক ভাবে খরকুটায় আগুন জ্বালিয়ে গরম করে নিচ্ছেন শরীর। শীতের তীব্রতায় স্থবির হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাত্রা। যেন উত্তরের এই উপজেলাটি জুড়ে জেঁকে বসেছে হাড়কাঁপানো শীতে। কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, বছরের প্রথমেই উত্তরের জনপদে শীতের তীব্রতা বেড়েছে। কুড়িগ্রাম জেলাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তিনি আরো জানান, আগামী এক সপ্তাহজুড়ে শীতের তীব্রতা অব্যাহত থাকবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত