নিত্যপ্রয়োজনীয় পণ্য ওজনে কম দেওয়ার অভিযোগ

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি

শ্যামনগরে মাছ, মুদি পণ্য, মাংস, চাল, মুরগি ও কাঁচা বাজারে বাটখারা ও সিল পাথরে ওজনে কম দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এতে প্রতারিত হচ্ছেন সাধারণ ক্রেতারা।

শ্যামনগর বাজারে মাছ ও সবজি কিনতে যাওয়া ক্রেতারা অভিযোগ করে বলেন, মাছ ও সবজি কিনতে গেলে ওজনে কম দেওয়া হচ্ছে। বিশেষ করে মাছ বা সবজি কেনার পর তার সন্দেহ হলে ডিজিটাল মিটারে মাছ বা সবজি ওজন করে দেখা যায় প্রতি কেজি মাছ ৯শ’ গ্রামের উপরে হচ্ছে না। সবজিতে একই রকম দেখা যাচ্ছে।

সোনামুগারী গ্রামের এক ক্রেতা তাপষ হালদার জানান, গত শনিবার নকিপুর বাজার ৫০০ টাকা দরে নকিপুর বাজার থেকে ২ কেজি মাছ ক্রয় করে বাড়িতে নিয়ে মিটারে ওজন দিয়ে ২০০ গ্রাম কম পাওয়া গেছে অর্থাৎ কেজিতে ৯০০ গ্রাম পাওয়া গেছে। শুধু মাছে ওজনে কম নয়, সব কিছুতে এমন কম দেওয়া হচ্ছে। প্রতিনিয়ত এ রকম প্রতারণার শিকার হচ্ছেন মুদি পণ্য, মাংস, চাল, মুরগি ও কাঁচামালের ক্রেতারা।

বেশি মুনাফার আশায় ওজনে কম দিচ্ছেন অসাধু ব্যবসায়ীরা। ক্রেতারা আরও অভিযোগ করে বলেন, এমনিতে মাছ এবং সবজিসহ নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেশি তার উপর আবারও ওজনে কম দেওয়া হচ্ছে। এতে করে আর্থিকভাবেও ক্ষতিগ্রস্ত হচ্ছি আমরা। বাটখারা দিয়ে ওজন করা হচ্ছে বেশিরভাগ দোকানে মিটারে ওজন করলেও বাড়ি এনে ওজন করলেও কম পাওয়া পাওয়া যাচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, ডিজিটাল মিটার কৌশলে বেঁধে রাখার ফলে ওজন কম হচ্ছে। ক্রেতারা বলেন, ডিজিটাল মিটার দিয়ে ব্যবসা করা ভালো তবে কৌশলে মানুষকে ওজনে কম দেওয়া হচ্ছে। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার নজিবুল আলম বলেন, ওজনে কম দেওয়া অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করব।