শীতেও কমছে না সবজির গরম

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার সবজি বাজারগুলোতে শীতকালীন সবজি উঠলেও দাম কমছে না কোনো সবজির। মাঝখানে সবজির দাম কিছুটা কমে আসলেও এখন আবারও দাম বাড়তে শুরু করেছে। ফলে নিম্ন আয়ের মানুষদের হাতের নাগালের বাইরে চলে যাচ্ছে সবজির দাম। এতে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। গতকাল সকালে উপজেলার সদর বাজারসহ কয়েকটি বাজার ঘুরে ক্রেতা বিক্রেতার সঙ্গে কথা বলে বিষয়টি জানা যায়। সরেজমিন গিয়ে দেখা যায়, শীতকালীন প্রায় সব ধরনের সবজি উঠেছে বাজারগুলোতে। কিছুদিন এসব সবজির দাম কিছুটা কমলেও আবারও এসব সবজির দাম বাড়তে শুরু করেছে। এতে নিম্ন আয়ের মানুষ পড়েছেন বিপাকে। খুচরা ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, বর্তমান বাজারে বেগুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়, শিম ৬০ থেকে ৮০, করলা ৬০ থেকে ৭০, লাউ ৯০ থেকে ১২০, ফুলকপি ও বাঁধাকপি ৫০ থেকে ৬০, কুমড়া ৫০ থেকে ৬০, কাঁচামরিচ ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া শসার কেজি ৪০ থেকে ৬০ টাকা, পেঁপে ৩০, গাজর ৪০ থেকে ৫০, বরবটি ৫০ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। মুলা ৩০ টাকা, পটল ৫০, টমেটো ৫০ থেকে ৮০, লালশাক ৪০ টাকা ও চিচিঙ্গা ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

কাঁচাবাজার করতে আসা ক্রেতা উপজেলার মহালক্ষীপাড়া এলাকার শাহীন বলেন, সব ধরনের সবজির দাম আবারও বেড়েছে। বাজারে শীতকালীন সবজি উঠলে ভেবেছিলাম সবজির দাম কমে আসবে কিন্তু না, কিছুদিন সবজির দাম কিছুটা কমেছিল, এখন আবার সবজির দাম বেড়েছে। এতে আমাদের মতো স্বল্প আয়ের মানুষরা যে টিকে থাকব, তার অবস্থা নেই।

মাছ-মাংসের কথা তো বাদই দিলাম, শাকসবজির দামও যদি এমন বাড়ে, তাহলে আমাদের মতো সীমাবদ্ধ আয়ের মানুষজনের খেয়ে বেঁচে থাকা কঠিন।