ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

জেলায় জেলায় ভোট প্রস্তুতি সম্পন্ন

জেলায় জেলায় ভোট প্রস্তুতি সম্পন্ন

ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ে শনিবার দুপুর সাড়ে ১২ টায় ঠাকুরগাঁও সদর উপজেলা পরিষদ অডিটরিয়ামে এসব উপকরণ বিতরণ করা হয়। আজ ঠাকুরগাঁওয়ে তিনটি আসনে মোট ৪১৭টি কেন্দ্রে ভোট অনুষ্ঠেয় হবে। পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা গেছে, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ১২টি স্টাইকিং ফোর্স, ৪৫টি মোবাইল টিম, স্ট্যান্ডবাই পার্টি চারটি, র‌্যাব, বিজিবি, পুলিশ ও আনসার-ভিডিপিসহ ১ হাজার ১০০ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

নওগাঁ প্রতিনিধি : নওগাঁয় কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে ভোটের সরঞ্জাম। গতকাল বেলা সাড়ে ১১টায় থেকে নিজ নিজ উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রিজাইডিং কর্মকর্তারা এসে নির্ধারিত পয়েন্ট থেকে বুঝে নিয়েছেন সরঞ্জামাদি। তারপর পুলিশ ও আনসার ভিডিপির সদস্যাদের পাহারায় নিয়ে যাওয়া হচ্ছে নির্ধারিত কেন্দ্রে। আজ রোববার সকালে কেন্দ্রগুলোতে পাঠানো হবে ব্যালট পেপার ও সিল। এদিকে সকালে পুলিশ লাইনে নির্বাচনের দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ব্রিফ (সার-সংক্ষেপ) করেন পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক। জেলা রিটার্নিং কর্মকর্তা সূত্রে জানা যায়, জেলার ১১টি উপজেলায় ছয়টি আসন। এরই মধ্যে নওগাঁ-২ (ধামইরহাট-পত্নীতলা) আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল হক গত ২৯ ডিসেম্বর মারা যাওয়ায় ওই আসনটিতে নির্বাচন বাতিল ঘোষণা করা হয়। বর্তমানে পাঁচটি আসনে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। যেখানে প্রতিদ্বন্দ্বিতা করছে ২৯ জন প্রার্থী। পাঁচটি আসনে মোট ভোটার সংখ্যা ১৮ লাখ ৬৩ হাজার ১৫৯ জন। যেখানে ৬৫০টি কেন্দ্রে ৪ হাজার ১১১টি কক্ষে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ হবে। প্রতিটি কক্ষে একটি করে ব্যালট বাক্স এবং অতিরিক্ত আরো একটি করে বাক্স থাকবে।

গোপালগঞ্জ প্রতিনিধি : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে গোপালগঞ্জে সার্বিক প্রস্তুত গ্রহণ করা হয়েছে। গতকাল জেলার পাঁচ উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তারা প্রত্যেক ভোট কেন্দ্রের জন্য প্রিজাইডিং অফিসারদের কাছে ব্যালট বাক্সসহ সরঞ্জামাদি হস্তান্তর করেছেন আজ সকাল ৬টার মধ্যে সকল ভোট কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছে যাবে। এছাড়া আইনশৃঙ্খলা ঠিক রাখার জন্য প্রত্যেক ভোট কেন্দ্রে দুইজন পুলিশ সদস্য ও ১২ জন করে আনসার সদস্য দায়িত্ব পালন করবেন।

টেকনাফ প্রতিনিধি : দ্বাদশ সংসদ নির্বাচনের কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনের জন্য কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে নির্বাচনি সরঞ্জাম।

গতকাল শনিবার সকাল ১০টা থেকে টেকনাফ উপজেলা পরিষদ মিলনায়তনের হলরুম থেকে সেন্টমার্টিনের একটিসহ টেকনাফ উপজেলার মোট ৫৭টি ভোট কেন্দ্রে নির্বাচনি সরঞ্জামাদি পৌছে গেছে। উখিয়া-টেকনাফ আসনে ৩ লাখ ২৬ হাজার ৯৭১ জন ভোটার রয়েছে। ভোটারদের ভোটাধিকার সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ৫৭টি কেন্দ্রে ৩৯২টি বুথ কক্ষে ৫৭ জন প্রিজাইডিং অফিসার, ৩৯২ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৭৮৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

নাটোর প্রতিনিধি : নাটোরে ৫৬৬টি কেন্দ্রে বিভিন্ন উপজেলার সরকারি রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে নির্বাচন সারঞ্জাম পাঠানো হয়েছে। গতকাল সকালে প্রিজাইডিং অফিসারের কাছে এসব নির্বাচনি সামগ্রী হস্তান্তর করেন সহকারী রিটার্নিং কর্মকর্তা শারমিনা সাত্তার। এ সময় দায়িত্বপ্রাপ্ত আনসার সদস্য ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। সহকারী রিটার্নিং কর্মকর্তা শারমিনা সাত্তার জানান, নাটোরের মোট চারটি আসনে ৫৬৬টি ভোট কেন্দ্রের মধ্যে ১৪৫টি ভোটকেন্দ্রকে গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি : গতকাল দুপুরের পর থেকে উপজেলার ১৬ ইউনিয়ন ও দুই পৌরসভায় অবস্থিত ১০৬টি কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম পৌঁছে গেছে। সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রস্তুত থাকলেও ভোটকেন্দ্রে যাওয়ায় নিয়ে শঙ্কায় রয়েছে সাধারণ ভোটারেরা। জানা গেছে, উপজেলায় ১৬ ইউনিয়ন ও দুই পৌরসভায় ৩ লাখ ৬৬ হাজার ৫২৫ জন ভোটার রয়েছে। তার মধ্যে কয়েকটি ইউনিয়নে ৩০ থেকে ৩৪ হাজার করে ভোটার রয়েছে। নির্বাচনে জয়-পরাজয়ের জন্য এসব ইউনিয়নের ভোট ব্যাংক নিয়ামক হিসেবে কাজ করবে। বেশী ভোটার থাকা ইউনিয়নগুলো হচ্ছে জোরারগঞ্জ, করেরহাট ও ইছাখালী ইউনিয়ন।

কুষ্টিয়া প্রতনিধি : কুষ্টিয়ায় কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম সরবরাহ করা হয়েছে গতকাল জেলার বিভিন্ন কেন্দ্রে ব্যালট বাক্স, সিল, প্যাডসহ নির্বাচনি সরঞ্জাম সরবরাহ শুরু হয়। কুষ্টিয়ার চারটি সংসদীয় আসনে মোট ৫৭৮টি কেন্দ্রে জেলার ছয়টি উপজেলা থেকে নির্বাচনি সরঞ্জাম প্রেরণ করা হয়। এর মধ্যে ২৪৬টি কেন্দ্রোকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হয়েছে। এ কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তাব্যবস্থা রাখা হয়েছে।

পঞ্চগড় প্রতিনিধি : এরই মধ্যে নির্বাচনি ভোটগ্রহণের সব প্রস্তুতি গ্রহণ করেছেন নির্বাচন কমিশনের রিটার্নিং অফিসার। পঞ্চগড়ে দুটি আসনে ২৮৭টি ভোট কেন্দ্রে ভোট দেয়ার কথা রয়েছে ৮ লাখ ২৬ হাজার ৮৬৪ ভোটারের। গতকাল শনিবার সকাল থেকে পুলিশ, বিজিবি ও আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর যৌথ নিরাপত্তায় কেন্দ্রগুলোর দায়িত্ব প্রাপ্ত প্রিজাইডিং অফিসাররা ব্যালট পেপার বাদে বুঝে নিয়েছেন নির্বাচনি সরঞ্জাম।

চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুরের পাঁচটি সংসদীয় আসনের ভোট গ্রহনের সামগ্রী নেয়া হয়েছে কেন্দ্রগুলোতে। গতকাল চাঁদপুর সদর উপজেলার কেন্দ্রগুলোর ভোটগ্রহণ সামগ্রী কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেন সদর উপজেলা সহকারী প্রিজাইডিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাখাওয়াত জামিল সৈকত। সদর আসনের ১৬৫ কেন্দ্রের মধ্যে চরাঞ্চলের ১৮ কেন্দ্র, চাঁদপুর-২ (মতলব উত্তর ও মতলব দক্ষিণ) আসনের দুটিসহ ২০টি কেন্দ্রে আজই ব্যালট পেপারসহ নির্বাচনি সব সামগ্রী যাচ্ছে। বাকি কেন্দ্রে ব্যালট পেপার যাবে আজ সকালে।

ঘাড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি : গতকাল শনিবার দুপুর থেকে দিনাজপুর-৬ আসনের ঘোড়াঘাট উপজেলায় শুরু হয় নির্বাচনি সরঞ্জাম কেন্দ্রে পোঁছানোর কার্যক্রম। গতকাল দুপুরে উপজেলা নির্বাচন অফিসের সামনে সহকারী রিটার্নিং কর্মকর্তা এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রফিকুল ইসলাম সবগুলো কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং কর্মকর্তার হাতে ব্যালট বাক্সসহ অন্যান্য নির্বাচনি সরঞ্জাম তুলে দেন। পরে ব্যালট বক্সসহ অন্যান্য সরঞ্জাম পুলিশ ও আনসার সদস্যরা স্ব স্ব কেন্দ্রে নিয়ে যায়।

নকলা (শেরপুর) প্রতিনিধি : শেরপুরের তিনটি আসনের ৪২৪টি ভোট কেন্দ্রের নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। গতকাল শনিবার দুপুর দিক থেকেই বিশেষ পাহারায় কেন্দ্রে কেন্দ্রে পাঠানো শেষ হয়েছে নির্বাচনি সরঞ্জমাদি। এর অংশ হিসেবে সংসদীয় আসন ১৪৪ শেরপুর-২ (নকলা-নালিতাবাড়ী) এর নকলা উপজেলার ৭১টি কেন্দ্রে নির্বাচনি সরঞ্জমাদি এরই মধ্যে পৌঁছেছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত