বড়শি দিয়ে মাছ ধরে চলে সংসার

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

সুগন্ধা নদীর এদিক-সেদিক ভাসছে ডিঙ্গি নৌকা। তবে এটা কোনো নৌ ভ্রমণ বা নৌকা বিলাস নয়। জীবিকার তাগিদে ভোর থেকে তারা বড়শি দিয়ে মাছ ধরছে। বড়শিতে মাছ ধরা পড়লে সেটা দিয়েই জোটে তাদের জীবিকা।

সংসার চলে তাতেই। গতকাল ঝালকাঠি নলছিটি উপজেলার ফেরিঘাট এলাকায় সুগন্ধা নদীর তীরে থানার খালে দেখা যায় ১৬ জন মাছ শিকারিকে। তাদের বাড়ি পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলায়। মাছ শিকারের জন্য দেড় মাস আগে তারা ঝালকাঠির সুগন্ধা নদীতে এসেছেন। আর এই নদী থেকে তার বড়শি দিয়ে চিংড়ি শিকার করছেন। অন্য কোনো কাজ করেন না তারা। বেল্লাল মোল্লা নামে এক মাছ শিকারি বলেন, বড়শিতে মাছ শিকার করেই চলছে তার এবং তারই মতো আরো বহু পরিবারের জীবন-সংসার। তিনি আরো বলেন, জীবিকার প্রয়োজনে দিন নেই, রাত নেই সমস্ত প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করে বছরের পর বছর শুধু মাছ শিকার করেই চলেছি। এখন এটাই পেশা, এটাই নেশা।

এর রোজগার দিয়েই স্ত্রী, ছেলেমেয়েদের পড়ালেখাসহ সংসার চলে তার। রফিকুল ইসলাম নামে আরেকজন মাছ শিকারি বলেন, প্রায় ১৫ বছর ধরে নৌকা করে বিভিন্ন নদীতে বড়শি দিয়ে চিংড়ি মাছ শিকার করছি। কোনো দিন ২ কেজি কোনো দিন ৪ কেজি আবার কোনো দিন ১ কেজি। দিনে ১০০ টাকা থেকে শুরু করে ৪ হাজার ৫০০ টাকা থেকে ৫ হাজার হাজার টাকা আয় করতে পারি। আবার মাঝেমধ্যে শুধু নিজেদের খাবারের খরচের টাকা আয় হয়। নৌকা নোঙ্গর করা ভাসান সম্প্রদায়ের মিলন শেখ জানায়, নদীর পানির সঙ্গে লড়াই করে বেঁচে থাকতে হয় তাদের। তবে বড়শিতে মাছ শিকারই তাদের বেঁচে থাকার প্রধান অবলম্বন। আর তারা নৌকায় রান্না করে, নৌকায় খায় ও নৌকায় ঘুমায়। তিনি আরো জানান, যখন আবহাওয়া খারাপ থাকে তখন বিভিন্ন খালের ব্রিজের নিচে আশ্রয় নেন। এরপর নৌকায় চাক দিয়ে পলিথিন পেঁচিয়ে ছৈই বানিয়ে থাকেন।