পঞ্চগড়ের দুই আসনেই নৌকার জয়

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  পঞ্চগড় প্রতিনিধি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পঞ্চগড়ের দুটি আসনেই বিপুল ভোটে জিতেছেন নৌকার প্রার্থী। গত রোববার রাতে পঞ্চগড় জেলা রিটার্নিং কর্মকর্তা জহুরুল ইসলাম বেসরকারিভাবে এ ফলাফল ঘোষণা করেন। পঞ্চগড়-১ আসনে নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে ৬৭ হাজার ৫৩২ বেশি ভোট পেয়ে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন নাঈমুজ্জামান ভূঁইয়া মুক্তা। তিনি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে বিপুল ভোটে জয়লাভ করলেন। নাঈমুজ্জামান ভূইয়া মুক্তা নৌকা প্রতীকে পেয়েছেন ১ লাখ ২৪ হাজার ৭৪২ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট।

তিনি পেয়েছেন ৫৭ হাজার ২১০ ভোট। ভোটের জয়লাভের ব্যবধান ৬৭ হাজার ৫৩২ ভোট। এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন আরো চারপ্রার্থী। অপর প্রতিদ্বন্দ্বীদের মধ্যে বিএসপির আব্দুল ওয়াদুদ বাদশা একতারা প্রতীক নিয়ে পেয়েছেন ১ হাজার ৩৭১ ভোট, ন্যাশনাল পিপলস পার্টির মশিউর রহমান বাবুল আম প্রতীক নিয়ে পেয়েছেন ১ হাজার ৩৯৯ ভোট, বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টির সিরাজুল ইসলাম টেলিভিশন প্রতীক নিয়ে পেয়েছেন ১ হাজার ৪৮১ ভোট ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের আব্দুল মজিদ ছড়ি প্রতীকে পেয়েছেন ৭৪৩ ভোট। এ আসনে মোট ভোটার ছিলেন ৪ লাখ ৩৬ হাজার ৯২৩ জন। তার মধ্যে নির্বাচনে মোট বৈধ ভোট পড়েছে ১ লাখ ৮৬ হাজার ৯৪৬টি।

ভোট বাতিল হয়েছে ৫ হাজার ৬৩৩টি। ভোট প্রদানের হার ৪৪ দশমিক ০৮ শতাংশ। পঞ্চগড়-২ (বোদা-দেবীগঞ্জ) আসনে টানা চারবার এমপি নির্বাচিত হলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও রেলমন্ত্রী এডভোকেট মো. নুরুল ইসলাম সুজন। তিনি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী নৌকা প্রতীকে পেয়েছেন ১ লাখ ৮১ হাজার ৭২৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির লুৎফর রহমান রিপন লাঙল প্রতীকে পেয়েছেন ৭ হাজার ৬২৭ ভোট। নুরুল ইসলাম সুজন জাতীয় পার্টির লুৎফর রহমান রিপনের চেয়ে ১ লাখ ৭৪ হাজার ০৯৪ ভোট বেশি পেয়েছেন।

তিনি এ নিয়ে আসনটিতে পঞ্চমবারের মতো নির্বাচনে অংশ নিয়ে চারবার নির্বাচিত হলেন। তিনি এর আগে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে এমপি নির্বাচিত হন। ২০১৮ সালের একাদশ জাতীয় নির্বাচনে এমপি নির্বাচিত হওয়ার পর তিনি রেলমন্ত্রী দায়িত্ব পান। এ আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন আরো দুই প্রার্থী। তাদের মধ্যে তৃণমূল বিএনপির আব্দুল আজিজ সোনালী আঁশ প্রতীকে পেয়েছেন ৪ হাজার ৪২০ ভোট ও বিএসপির আহমাদ রেজা ফারুকী একতারা প্রতীকে পেয়েছেন ৪ হাজার ৪৭০ ভোট। এই আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৮৯ হাজার ৯৪১ জন।

মোট বৈধ ভোট পড়েছে ১ লাখ ৯৮ হাজার ২৪০টি। ভোট বাতিল হয়েছে ৯ হাজার ১০টি। ভোট প্রদানের হাড় ৫৩ দশমিক ১৫ শতাংশ। গত রোববার দেশের সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে পঞ্চগড়ের দুটি আসনে শান্তিপূর্ণভাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন হয়। নির্বাচন সুষ্ঠুভাবে করতে দুটি আসনে মাঠে দায়িত্ব পালন করেছেন ১৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৫ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং দুইজন বিচারক। এছাড়া মোতায়েন করা হয় ৪ হাজার ৬৪৪ জন ফোর্স। ভোট কেন্দ্র, ভ্রাম্যমাণ ও স্ট্রাইকিং এ ৮৫২ জন পুলিশ সদস্য, ১৩ প্লাটুন বিজিবি, ৪ প্লাটুন র‌্যাব, ৪ প্লাটুন এপিবিএন পুলিশ ও ৮ প্লাটুন আনসার।