সারা দেশে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। গতকাল দিবসটি পালন উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। প্রতিনিধিদের পাঠানো প্রতিবদন-

কয়রা (খুলনা) : সকাল ১০টায় উপজেলা শ্রমিক লীগের উদ্যোগে স্থানীয় আওয়ামী লীগ কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা শ্রমিক লীগের সভাপতি জিএম আব্দুল হালিমের সভাপতিত্বে ও শ্রমিক লীগ নেতা ইমরান হাসান রোকনের পরিচারনায় সভায় বক্তব্য রাখেন শ্রমিক লীগের সাধারণ সম্পাদক এসএম আমিরুল ইসলাম, আ’লীগ নেতা শাহাবাজ আলী, সাবেক ছাত্রলীগ নেতা আল আমিন খোকন, শ্রমিক লীগ নেতা আশরাফুল ইসলাম প্রমুখ।

নড়াইল : গতকাল সকালে জেলা আওয়ামী লীগের আয়োজনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এসময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, সহ-সভাপতি পৌরমেয়র আঞ্জুমান আরা, যুগ্ম-সম্পাদক বাবুল কুমার সাহাসহ

দলীয় নেতারা উপস্থিত ছিলেন।

বাগেরহাট : সকাল ৮টায় জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের আয়োজনে রেল রোডস্থ দলীয় কার্যালয় চত্বরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর মূর‌্যালে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

গাজীপুর : গাজীপুরে আনন্দ মিছিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে সকালে দলীয় নেতাকর্মীরা পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ওই আলোচনা সভায় সভাপতিত্ব করেন মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান।

দিনাজপুর : গতকাল জেলা আওয়ামী লীগের উদ্দোগে সকালে জেলা প্রশাসক কার্যালয় চত্বরের বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পরে দলীয় কার্যালয়ে সহ-সভাপতি অ্যাডভোকেট আব্দুল লতিফের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ, বজলুল হক, মো. আলাউদ্দিন, ফারুকুজ্জামান চৌধুরী মাইকেল প্রমুখ।

শেরপুর : শেরপুরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১০টায় জেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও সদ্য সাবেক এমপি ও হুইপ বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আতিউর রহমান আতিক। এছাড়া সকালে শহরের চকবাজারস্থ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনায় দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। পরে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সাতক্ষীরা : সাতক্ষীরায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়েছে। সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের আয়োজনে গতকাল সকালে শহরের খুলনা মোড় এলাকায় বঙ্গবন্ধুর ম্যূরালে উক্ত পুষ্পমাল্য অর্পণ করা হয়।

আদমদীঘি (বগুড়া) : গতকাল সকালে আদমদীঘি আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে মাল্যদান কর্মসূচি পালন করা হয়। পরে এক আলোচনা সভা আদমদীঘি সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ওয়াহেদুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্যবিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম।

গাইবান্ধা : গাইবান্ধা জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, র‌্যালি ও আলোচনা সভা। দিবসটি উপলক্ষ্যে সকালে একটি র‌্যালি দলীয় কার্যালয় থেকে বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এছাড়া বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করেন উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, জেলা মহিলা আওয়ামী লীগ, কৃষকলীগ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ।