নওয়াপাড়া নৌবন্দরে কয়লাবোঝাই জাহাজডুবি

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  অভয়নগর (যশোর) প্রতিনিধি

যশোরের অভয়নগর উপজেলার ভৈরব নদে কয়লাভর্তি একটি কার্গো জাহাজ ডুবে গেছে। গত মঙ্গলবার দুপুরে উপজেলার ভাটপাড়া খেয়াঘাট সংলগ্ন এলাকায় এমভি পূর্বাঞ্চল-৭ কয়লাভর্তি জাহাজটির তলা ফেটে নদে ডুবে যায়।

কার্গো জাহাজে প্রায় ৮০০ টন কয়লা ছিল। ডুবে যাওয়া জাহাজের মাস্টার এনায়েত জানান, গত ৪ জানুয়ারি মংলা হাড়বাড়িয়া থেকে প্রায় ৮০০ টন কয়লা নিয়ে নওয়াপাড়ার উদ্দেশ্য রওনা দেয়। পরের দিন সন্ধ্যায় কয়লাভর্তি জাহাজটি নওয়াপাড়া বন্দরে পৌঁছায়। নৌ-বন্দরে নোঙর করার সিরিয়াল না পেয়ে নওয়াপাড়ার অদূরে ভাটপাড়া খেয়াঘাট সংলগ্ন জাহাজটি নোঙর রাখা হয়। নোঙর করা অবস্থায় গত মঙ্গলবার দুপুরে জাহাজের তলদেশ ফেটে পানি ঢুকতে থাকে। অল্প সময়ের মধ্যে কয়লাভর্তি জাহাজটি নদীতে ডুবে যায়। এ সময় জাহাজে থাকা স্টাফরা সাতরে নদীর তীরে উঠে আসে। কয়লা খালাসের চেষ্টা অব্যাহত রয়েছে।

এ বিষয় নওয়াপাড়া নৌ-বন্দরের উপ-পরিচালক মাসুদ পারভেজ জনান, কার্গো জাহাজটিতে জেএইচএম গুরুপের আমদানিকৃত কয়লা ছিল। ঘাটে সিরিয়ার না পেয়ে বন্দর সংলগ্ন ভাটপাড়া এলাকায় নোঙর করে রাখা ছিল। জাহাজটি ডুবে যাওয়ার খবর জানতে পেরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে। কয়লা আনলোড করে জাহাজটি উদ্ধারের চেষ্টা প্রক্রিয়াধীন রয়েছে। বন্দরে নৌচলাচল স্বাভাবিক রয়েছে। ডুবে যাওয়ার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। আমদানিকারক প্রতিষ্ঠান জেএইচএম’র নওয়াপাড়া অফিসের কর্মকর্তা জগদীশ চন্দ্র মণ্ডল বলেন, জাহাজে ৮০০ টন কয়লা ছিল। ডুবে যাওয়া জাহাজের কয়লা উদ্ধারের চেষ্টা অব্যাহত আছে। এ ঘটনায় অভয়নগর থানায় সাধারণ ডায়রি করা হয়েছে।