তীব্র শীতে বিভিন্ন জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

গত এক সপ্তাহের বেশি সময় ধরেই উত্তরের বিভিন্ন জেলায় চলছে শৈত্যপ্রবাহ। মাঘের শীতে কাবু হয়েছে পুরো দেশ। তীব্র শীতের সঙ্গে হিমেল হাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। হাড় কাঁপানো শীতে দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রার পারদ নেমেছে ১০ ডিগ্রির নিচে। এমন অবস্থায় যেসব জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে, ওই সব জেলার স্কুল বন্ধ রাখার নির্দেশনা দিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। সেই নির্দেশনা অনুযায়ী দেশের বিভিন্ন জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

ঈশ্বরদী (পাবনা) : তীব্র শীত ও তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে যাওয়ার সম্ভাবনা থাকায় পাবনা জেলায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান গতকাল টানা দ্বিতীয় দিনের মতো বন্ধ ঘোষণা করা হয়। এর মধ্যে রয়েছে ১ হাজার ১৩৬টি প্রাথমিক বিদ্যালয় ও ৫২৮টি মাধ্যমিক বিদ্যালয়। এর আগে গত সোমবার একই কারণে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছিল।

কুষ্টিয়া : জেলার সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল সকালে তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসায় ছুটির এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা শিক্ষা অফিসার আল মামুন তালুকদার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান।

পঞ্চগড় : উত্তরের হিমপ্রবন জেলা পঞ্চগড়ে তাপমাত্রার পারদ নেমেছে ৭ ডিগ্রিতে। এ তাপমাত্রায় এ অঞ্চলে বইছে দ্বিতীয় দফায় মাঝারি শৈত্যপ্রবাহ। তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামায় সরকারের পূর্ব ঘোষণা অনুযায়ী জেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল সকাল ৯টায় ৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে রেকর্ডের কারণে প্রাথমিক দুই দিন ও মাধ্যমিকে তিন দিন পাঠদান বন্ধ রাখার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন। প্রাথমিকে আগামীকাল বৃহস্পতিবার ও সরকারি ছুটির কারণে মাধ্যমিকে আগামী রোববার সকাল ১০টা থেকে পুনরায় বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম শুরু হবে। তবে পাঠদান বন্ধ থাকলেও বিদ্যালয়ের অন্যান্য কার্যক্রম স্বাভাবিক থাকবে বলে জানানো হয়েছে।

রংপুর : রংপুর জেলার সব প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম তিন দিনের জন্য বন্ধ ঘোষণা করেছে বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয়, প্রাথমিক শিক্ষা রংপুর বিভাগ। গত সোমবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. শহিদুল ইসলাম।

জয়পুরহাট : জেলার সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান আরো দুই দিন বন্ধ ঘোষণা করা হয়েছে। গত সোমবার বিকালে জেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্তৃপক্ষ এবং জেলা প্রশাসন এ ঘোষণা দেয়। ফলে গতকাল ও আজ বুধবার প্রাথমিকের একাডেমিক কার্যক্রম ও মাধ্যমিকের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এর আগে গত রোব ও সোমবার ছুটি ঘোষণা করা হয়েছিল।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে গতকাল দ্বিতীয় দিনের মতো সব প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। জেলার তাপমাত্রা গত সোমবার সকাল ৯টায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

লালমনিরহাট : জেলা শিক্ষা অফিস ও জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামায় জেলার ৭৬৭টি সরকারি এবং ৩৯৫টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এবং প্রায় ২০০টি সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয় দুই দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার স্বপন কুমার রায় চৌধুরী বলেন, আবহাওয়ার ফোরকাস্ট বিবেচনায় মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী গত সোমবার ও গতকাল মঙ্গলবার বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তীতে আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।