মাধবপুরে ব্যবসায়ীদের দখলে ফুটপাত-সড়ক

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

হবিগঞ্জের মাধবপুর উপজেলার পৌর শহরের ঢাকা সিলেট মহাসড়কের দুই পাশে গড়ে উঠেছে অসংখ্য ভাসমান দোকান। সকাল থেকে রাত পর্যন্ত এসব দোকানে চলে কেনাবেচা। ফলে সবসময় জটলা লেগে থাকে মহাসড়কের ফুটপাতগুলোতে। এতে চরম দুর্ভোগে পড়েন চলাচলকারীরা। ফুটপাত ভাসমান ব্যবসায়ীদের দখলে থাকার কারণে সিলেট বিভাগের প্রবেশদ্বার মাধবপুর বাজারে যানজট লেগে দূরপাল্লার যাত্রী ও বাজারে আগত লোকজন চরম ভোগান্তির মধ্যে পড়েন। ভুক্তভোগীরা জানান, মহাসড়কের পাশে জনগণের চলাচলের যে রাস্তা রয়েছে এ রাস্তা দখল করে ভাসমান ব্যবসায়ীরা দোকান খুলে বসে আছে। তাই সাধারণ পথচারীদের বাধ্য হয়ে মহাসড়কের ওপর দিয়ে চলাচল করতে হয়। এ কারণে পথচারীরা প্রায়ই সড়ক দুর্ঘটনায় পড়েন।

গত বছর মাধবপুর থানা পুলিশের উদ্যোগে ফুটপাত ও মহাসড়কের জায়গা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে মহাসড়ক যানজটমুক্ত করেছিল। কিছু দিন যেতে না যেতেই আবারো ধীরে ধীরে ফুটপাত দখলসহ মহাসড়কের জায়গা দখল করে গড়ে উঠেছে অবৈধ স্থাপনা ও দোকানঘর। একটি স্বার্থান্বেষী মহলের মদদে চলছে এসব। মাধবপুর বাজারে আসা লায়লী পাঠান নামে পথচারী জানান, মহাসড়কের ফুটপাত দিয়ে সাধারণ লোকজনের চলাচল করার কথা। কিন্তু ভাসমান দোকানিরা ফুটপাত এমনভাবে দখল করে রেখেছে, চলাচলের কোনো সুযোগ নেই। এমতাবস্থায় ভিড়ের মধ্যে নারী পথচারীরা অনেক বিড়ম্বনার মধ্যে পড়তে হয়। ফুটপাত দখলমুক্ত করা হলে পথচারীরা সহজেই বাজারে যাতায়াত করতে পারতেন।

হাফেজ শাহ আলম নামে অপর এক পথচারী জানান, প্রতিদিন পার্শ্ববর্তী নাসিরনগর, বিজয়নগর, সরাইল উপজেলা থেকেও লোকজন ব্যবসাসহ অন্যান্য কাজে মাধবপুর বাজারে যাতায়াত করেন। এ কারণে বাজারে হাজার হাজার মানুষের সমাগম ঘটে। কিন্তু যানবাহন থেকে নামার পর ফুটপাত দিয়ে হাঁটতে গিয়ে তাদের চরম বিড়ম্বনায় পড়তে হয়। সড়কের জায়গায় ফুটপাত দখল করে ব্যবসায়ীরা দোকান খুলে বসেছে। ফুটপাতে হাঁটতে না পেরে যাত্রীরা গাড়ি থেকে নেমে মহাসড়কের ওপর দিয়ে চলাচল করে। মানুষের জটলার কারনে মহাসড়কে চলাচলকারী দূরপাল্লার যানবাহন জটের মধ্যে আটকা পড়ে। মাধবপুর পৌরসভার কাউন্সিলর শেখ জহিরুল ইসলাম জানান, মহাসড়কে ফুটপাতে দোকান না বসানোর জন্য পৌরসভার পক্ষ থেকে বারবার বলার পরও ব্যবসায়ীরা গুরুত্ব দিচ্ছেন না। প্রশাসনিকভাবে এ ব্যাপারে কঠোর ব্যবস্থা নেওয়ার প্রয়োজন।

মাধবপুর-চুনারুঘাট সার্কেলের ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর জালাল উদ্দিন ভুইয়া বলেন, জনচলাচলে দুর্ভোগ তৈরি করে রাস্তার পাশে ব্যবসা করার অধিকার কারো নেই। মাধবপুর থানার ওসি রকিবুল ইসলাম খান জানান, ফুটপাথে যারা ব্যবসা করে তারা নেহায়েতই গরিব। জীবিকা নির্বাহের প্রয়োজনে তাদের জন্য বিকল্প ব্যবস্থা করতে পারলে তারা উপকৃত হতেন। তবে অবৈধ দখলদার উচ্ছেদে শিগগিরই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। উপজেলা নির্বাহী অফিসার এ কে এম ফয়সাল জানান, শিগগিরই অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে।