বীরগঞ্জে ৪৫তম বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে ৪৫তম বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে।

গতকাল সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ৪৫তম বিজ্ঞান মেলার ফিতা কেটে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফজলে এলাহী। উদ্বোধন শেষে উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা সহকারী কমিশনার ভূমি রাজ কুমার বিশ্বাস, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাঃ জুলফিকার আলী শাহ।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার মোঃ আবুল কালাম আজাদ, উপজেলা সমাজসেবা অফিসার মোঃ জিল্লুর রহমান, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলীর সহকারী প্রকৌশলী মোঃ হুমায়ুন কবীর, দিনাজপুর পল্লীবিদ্যুৎ সমিতির বীরগঞ্জ শাখার প্রকৌশলী ও ম্যানেজার মোঃ আব্দুল খালেক সরকার, বীরগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ সিদ্দিক হোসেন।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফজলে এলাহী তার বক্তব্য বলেন, শিক্ষা ছাড়া কোনো জাতি ও দেশ দারিদ্র্যমুক্ত হতে পারে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে নিয়ে যাবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ স্মার্ট বাংলাদেশে পবিনত হবে। প্রতিটি শিক্ষার্থীদের নতুন প্রজন্মের প্রতি পড়ালেখার পাশাপাশি বিজ্ঞানের ওপর আরো বেশি চর্চা ও গবেষণার আহবান জানান। বর্তমানে বিজ্ঞান প্রযুক্তির বিশ্বে টিকে থাকতে হলে শিক্ষার্থীদের বিজ্ঞানের ওপর আরো বেশি লেখাপড়া, চর্চা ও গবেষণা করতে হবে। কেননা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে বিজ্ঞানের ওপর ব্যাপক গবেষণার প্রয়োজন।’ আলোচনা শেষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলার ১০টি স্টল পরিদর্শন করেন উপজেলা নির্বাহী অফিসার। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ মেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের স্টলে তাদের আবিষ্কার যন্ত্রপাতি প্রদর্শন করেন।