বিভিন্ন স্থানে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

দেশের বিভিন্ন স্থানে গতকাল আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত হয়েছে। প্রতি বছরের মতো বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের (ডব্লিউসিও) সদস্যভুক্ত ১৮৫টি দেশে একযোগে দিবসটি উদযাপন করা হয়। এবারের কাস্টমস দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ হয়েছে ‘মিলে নধীন- পুরানো অংশীজন, কাস্টমস করবে লক্ষ্য অর্জন’। ২০০৯ সাল থেকে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন ২৬ জানুয়ারিকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণা করার পর থেকে বাংলাদেশ দিবসটি উদযাপন করছে।

পঞ্চগড় : দেশের একমাত্র চতুর্থ দেশীয় বাংলাবান্ধা স্থলবন্দরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক কাস্টম দিবস। গতকাল বাংলাবান্ধা জিরোপয়েন্টে বাংলাবান্ধা ও ভারতের ফুলবাড়ি কাস্টমস এর শুভেচ্ছা বিনিময় ও মিষ্টি বিনিময় করা হয়। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বাংলাবান্ধা-ফুলবাড়ী জিরোলাইন প্রদক্ষিণ শেষে বাংলাবান্ধা স্থলবন্দরের কনফারেন্স রুমে বাংলাবান্ধা স্থল শুল্ক স্টেশনের উপ-কমিশনার মো. বিল্লাল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আন্তর্জাতিক কাস্টম দিবস নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন রংপুরের কাস্টমস, এক্সাইহজ ও ভ্যাট কমিশনারেট অতিরিক্ত কমিশনার মানস কুমার বর্মন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, পঞ্চগড় ১৮ বিজিবির সহকারী পরিচালক জামাল উদ্দিন, বাংলাবান্ধা স্থলবন্দর ম্যানেজার আবুল কালাম আজাদ ও বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক কুদরত ই খুদা মিলন ও সিএন্ডএফ এজেন্টের যুগ্ম আহ্বায়ক জাহাঙ্গীর আলম প্রমুখ।

বেনাপোল : বেলুন ও কবুতর উড়িয়ে দিনের শুভ সূচনা করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কাস্টমস ভ্যাট ও প্রশাসন) মিজ ফারজানা আফরোজ। পরে বেনাপোল কাস্টমস ক্লাব মিলনায়তনে সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যশোর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার মো. কামরুজ্জামান, বেনাপোল সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব শামছুর রহমান, সঞ্চালক হিসাবে ছিলেন যুগ্ম কমিশনার শাফায়াত হোসেন। কাস্টমস কি-নোট উপস্থাপন করেন বেনাপোল কাস্টমসের যুগ্ম কমিশনার হাফিজুল ইসলাম। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ডেপুটি কমিশনার ছৈয়দুল আলম, প্রভাত কুমার সিংহ, রবীন্দ্র সিংহ, রাফেজা সুলতানা। এই সময কাস্টমসের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন সভাপতিত্ব করেন বেনাপোল কাস্টম হাউজের কমিশনার আব্দুল হাকিম।

দিনাজপুর : গতকাল সকাল সাড়ে ১০টায় বন্দরের সম্মেলন কক্ষে দিবসটি উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এর আগে সীমান্তের জিরো পয়েন্ট এলাকায় মিষ্টি উপহার দিয়ে শুভেচ্ছা বিনিময় করে (ভারত-বাংলাদেশের) দুই দেশের কাস্টমস কর্মকর্তারা। দিনাজপুর কাস্টমসের সহকারী কমিশনার দীবাকর হালদারের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর বিভাগীয় অতিরিক্ত কমিশনার (কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট) জিয়াউর রহমান খান।