ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দেশে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

দেশে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

‘গ্রন্থাগারে বই পড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ি’ প্রতিপাদ্যে নানা আয়োজনে দেশব্যাপী পালিত হয়েছে জাতীয় গ্রন্থাগার দিবস। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন।

পাবনা : উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুনের নেতৃত্বে প্রশাসন ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিতে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে সেন্ট্রাল লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সেন্টার’র সামনে দিবসটি উপলক্ষ্যে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। সভায় উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, জ্ঞান আহরণের জন্য লাইব্রেরিতে যাওয়া এবং স্মার্ট বাংলাদেশ গঠন করতে হলে জীবনের প্রতিটি ক্ষেত্রে আমাদের স্মার্ট হতে হবে। জ্ঞানের প্রসারতা বাড়ানোর কোনো বিকল্প নেই। সবার মধ্যে জ্ঞান পৌঁছানোর মধ্য দিয়ে সত্যিকারের সমাজ নির্মাণ হতে পারে। জ্ঞানের আলোয় নিজেকে প্রসারিত করার মধ্য দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

শেরপুর : শেরপুরে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। সকালে জেলা সরকারি গণগ্রন্থাগার মিলনায়তনে এ আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। সভা শুরু হওয়ার আগে গ্রন্থাগারের সামনে থেকে জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম বেলুন উড়িয়ে দিবসটির শুভ সুচনা করেন। জেলা সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান সাজ্জাদুল করিম এর সঞ্চালনায় অতিরিক্ত জেলা প্রশাসক, উপসচিব (সার্বিক) মুক্তাদিরুল আহমেদের সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম।

খাগড়াছড়ি : গতকাল সকালে দিবসের উদ্বোধন করেন প্রধান অতিথি খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী। পরে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ ও জেলা গণগ্রন্থাগারের আয়োজনে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে এক আলোচনা সভা ও পুরস্কার প্রদান করা হয়। এ সময় প্রধান অতিথি মংস্ইুপ্রু চৌধুরী বলেন, বই পড়ার কোন বিকল্প নাই। ছাত্রছাত্রীদের পড়ার অভ্যাস করতে হবে। শিক্ষক অভিভাবককে সচেতন হতে হবে। প্রতিযোগিতা না গিয়ে বই পড়ার সঠিক অভ্যাস করতে হবে।

জয়পুরহাট : দিবসের উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম। অতিরিক্ত জেলা প্রশাসক মো. আনোয়ার পারভেজের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান এসএম সোলায়মান আলী, সহকারী কমিশনার শাইখা সুলতানা, শামীম হোসেন।

নীলফামারী : সভায় বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম। গ্রন্থাগারের সভাপতি আব্দুল জলিল জেলা হাজী কল্যাণ সমিতির সম্পাদক মোসলেম উদ্দিন, গ্রন্থাগারের সাধারণ সম্পাদক সামসুল হক।

গাইবান্ধা : অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাদেকুর রহমান। জেলা গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান সাইফুল ইসলামের সভাপতিত্বে অন্যদের বক্তব্য দেন গাইবান্ধা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. খলিলুর রহমান, নজরুল পাঠাগারের সভাপতি ফেরদৌসি জাহান সিদ্দিক, সুন্দরগঞ্জ ডি ডাব্লিউ ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ নাসরিন সুলতানা রেখা।

নাগেশ্বরী (কুড়িগ্রাম) : শেকড় পাঠাগার সভাপতি মনোয়ার হোসেন সিদ্দিকীর সভাপতিত্বে বক্তব্য দেন প্রাচ্য পাঠকেন্দ্রের সভাপতি জোবায়ের সিদ্দিকী স্বপন, শহীদ লে. সামাদ স্মৃতি পাঠাগার সভাপতি আখতারুজ্জামান পাভেল, গৃহপাঠ পাঠাগার সভাপতি লিটন চৌধুরী।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত