দেশে বাংলা ইশারা ভাষা দিবস পালিত

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

দেশের বিভিন্ন জেলায় গতকাল ‘বাংলা ইশারা ভাষার প্রসার করি স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এই প্রতিপাদ্য নিয়ে বাংলা ইশারা দিবস ২০২৪ পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

জামালপুর : সকাল ১০টায় শহরের ফৌজদারি মোড় হতে শোভাযাত্রা বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। শোভাযাত্র শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক শীতেষ চন্দ্র সরকার এর সভাপতিত্বে উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শফিউর রহমান। জেলা প্রশাসন ও জেলা সমাজ সেবার আয়োজনে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাগুলো সহযোগিতায় এই অনুষ্ঠান পালিত হয়। পঞ্চগড় : সকালে কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার সেখানে এসে শেষ হয়। র‌্যালিতে বাক ও শ্রবণ প্রতিবন্ধীরা ছাড়াও সরকারি কর্মকর্তা ও এনজিও প্রতিনিধিরা অংশ নেন। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের সহযোগিতায় জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয় এ কর্মসূচির আয়োজন করে।

বান্দরবান : সকালে দিবসটি উদযাপন উপলক্ষ্যে বান্দরবান সমাজ সেবা অধিদপ্তরের কার্যালয়ে পার্বত্য জেলা পরিষদ, জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তর আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক মিল্টন মুহুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম।

টাঙ্গাইল : জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা সমাজসেবা অফিসার শাহ আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম। এ সময় বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন ড. মিনহাজ উদ্দিন, জেলা সমাজসেবা অফিসের কর্মকর্তা আসাদুল ইসলাম প্রমুখ। আলোচনা সভায় বাংলার ইশারা ভাষার গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা হয়।

দিনাজপুর : সকাল ১০টায় দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বর হতে প্রধান অতিথি এলজিইডি’র উপ-পরিচালক (যুগ্ম সচিব) মো. মাহবুবুল করিম ও জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো: এমদাদুল হক প্রামানিক এর নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. এমদাদুল হক প্রামানিক। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এলজিইডি’র উপ-পরিচালক (যুগ্ম সচিব) মো: মাহবুবুল করিম। স্বাগত বক্তব্য রাখেন জেলা প্রতিবন্ধীবিষয়ক কর্মকর্তা মো. মেহেদী হাসান।

গোপালগঞ্জ : সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ জোবায়ের আহমেদ।