ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এর ৬০তম ওরস

আজ আখেরি মোনাজাত
খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এর ৬০তম ওরস

সুলতানুল আউলিয়া কুতুবুল আকতাব গওছে জামান আরেফ বিল্লাহ শাহ্ সুফি আলহাজ খানবাহাদুর আহ্ছানউল্লা (র.)-এর তিন দিনব্যাপী ৬০তম বার্ষিক ওরস শরিফের দ্বিতীয় দিন গতকাল শনিবার যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে অতিবাহিত হয়েছে। ওরস শরিফকে ঘিরে দেশ-বিদেশ থেকে হাজার হাজার ভক্ত অনুসারী, আহ্ছান প্রেমিকগণ নলতা শরীফে অবস্থান করছেন। পবিত্র ওরস শরিফের প্রথম দিন গত শুক্রবার বাদ মাগরিব থেকে মাহফিল ময়দানে আয়োজিত ওয়াজ মাহফিলে ইঞ্জিনিয়ার এএফএম গোলাম সরফুদ্দীন (সাধারণ সম্পাদক, ঢাকা আহ্্ছানিয়া মিশন)-এর সভাপতিত্বে কোরআন তেলায়াত করেন মৌলভী আব্দুল হাকিম, পরে বক্তব্য রাখেন মাওলানা মো: রমিজ উদ্দীন, (অধ্যক্ষ নলতা আহ্্ছানিয়া মিশন) ফাজিল মাদ্রাসা, ইকবাল মাসুদ (কার্যনির্বাহী সদস্য, নলতা কেন্দ্রীয় আহ্্ছানিয়া মিশন)। পরে দ্বিতীয় পর্বে আলহাজ ড. আবু তৈয়ব আবু আহম্মদ (আজীবন সদস্য, নলতা কেন্দ্রীয় আহ্্ছানিয়া মিশন)-এর সভাপতিত্বে বক্তব্য রাখেন আলহাজ মাওলানা আবু সাঈদ জিহাদী, (মুফাচ্ছির ও মুহাদ্দিস ও খতিব নলতা শরিফ শাহী জামে মসজিদ), মো: মনিরুল ইসলাম (পরিচালক, খানবাহাদুর আহ্্ছানউল্লা ইনস্টিটিউট)। তৃতীয় পর্বে আলহাজ এএফএম এনামুল হক (মহাপরিচালক, খানবাহাদুর আহ্্ছানউল্লা ইনস্টিটিউট)। এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, মাওলানা মুহাম্মাদ সাইফুল আজম আজহারী, (খতিব ও পরিচালক, নথব্রংকস ইসলামিক সেন্টার, নিউওয়ার্ক)। তিনি বলেন, আল্লাহ সকল মুমিনের অলি, সকল মুমিন আল্লাহর অলি, অলি শব্দ বেলায়েত থেকে এসেছে। তিনি বলেন, মানুষ আল্লাহকে কাঁধে রেখে মিথ্যা-জুলুমসহ অরাজকতা করে চলেছে। কারণ হচ্ছে- নফস্্, নফস্্ আমাকে আল্লাহর ওপর তাওয়াক্কাল করতে দিচ্ছে না। আল্লাহ বলেন, মোমিন তারাই সফল হয়েছে, যাদের নামাজের মধ্যে খুশু আছে। নামাজে খুশু ভাব আসলে মোমিন হয়ে যায়। তিনি বলেন, তরিকত ও শরিয়তের খাদেমদের পৃথক করা যাবে না। খাশেইন-মুত্তাকিন কীভাবে হয়, তাকওয়া অর্জন কীভাবে হয়- তা আল্লাহর অলিরাই জানেন। মুত্তাকিন না হয়ে থাকলে আল্লাহ মুক্তাকিনদের সঙ্গে থাকতে বলেছেন। আল্লাহর অলিদের নজর যে ব্যক্তির ওপরে পড়েছে, সে ব্যক্তি মদিনা মুখী হয়ে গেছে। নবুয়াতকে বুঝতে হলে কুদরতের কাছে যেতে হবে। পরে আলহাজ মাওলানা মোহাম্মাদ আবু সাঈদ জিহাদীর সভাপতিত্বে আরো বক্ত্য রাখেন মুফতি মাওলানা মুহাম্মদ ওসমান গণি সালেহী (প্রধান মুফতী, দারুল নাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসা ও খতিব শহীদ পার্ক কেন্দ্রীয় জামে মসজিদ, ঢাকা)।

তিনি ইলমে তাসাউফের প্রয়োজনীয়তা ও হজরত খানবাহাদুর আহ্্ছানউল্লা (র.) দর্শন সম্পর্কে আলোচনা পেশ করেন। রাত ৪টায় আলহাজ ডাঃ মুহাম্মদ আবুল কাশেমণ্ডএর সভাপতিত্বে বক্তব্য রাখেন হাফেজ মাওলানা মো: কামরুজ্জামান (পারুলিয়া)। পাক রওজা শরিফে অনুষ্ঠান ৬০তম ওরস শরিফ উপলক্ষ্যে দ্বিতীয় দিনে (১০ ফেব্রুয়ারি) গতকাল শনিবার সকালে বাদ ফজর হইতে সকাল ১০টা পর্যন্ত পাক রওজা শরিফে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আলহাজ ড. কাজী আলী আজম (বীর মুক্তিযোদ্ধা ও সাধারণ সম্পাদক নলতা কেন্দ্রীয় আহ্্ছানিয়া মিশন), তেলাওয়াতে কোরআন আশিকুর রহমান, মিলাদ শরিফ ও ফাতেহা পাঠ করেন আলহাজ হজরত মাওলানা মুফতি শাঈখ মুহাম্মাদ উছমান গনী (সহকারী অধ্যাপক আহ্ছানিয়া ইনস্টিটিউট অব সুফীজম, ঢাকা আহ্ছানিয়া মিশন, ঢাকা)। হামদ, নাত এ রসুল ও মুর্শিদী মো: আবু হোসেন, মো: কামরুল ইসলাম, এহছানুল করিম কাজল, মো: ফখরুল হোসেন ও আনিছুর রহমান। ভক্তের পত্র থেকে পাঠ করেন মো: সাজেদুল কাইয়ুম দুলাল (নির্বাহী পরিচালক, ঢাকা আহ্ছানিয়া মিশন ও সাবেক অতিঃসচিব, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার)। আলোচনা পেশ করেন আলহাজ ড. আবু তৈয়ব আবু আহম্মেদ, (সহ-সভাপতি ঢাকা, আহ্ছানিয়া মিশন), তিনি হজরত হাফেজ ওয়ারেছ আলী শাহ পাক (র.)-এর জীবনাদর্শ আলোচনা করেন। বক্তব্য রাখেন, মো: শফিকুল আনোয়ার রঞ্জু, (কার্যনির্বাহী সদস্য, নলতা কেন্দ্রীয় আহ্্ছানিয়া মিশন), চৌধুরী রাশেদ আহমেদ, (চট্টগ্রাম আহ্ছানিয়া মিশন), তিনি পীর কেবলা (র.) কর্মজীবনে দীর্ঘ সময় চট্টগ্রামে অবস্থানকালে বিভিন্ন কর্মকাণ্ডের ওপর আলোকপাত করেন। বক্তব্য রাখেন, খালেদ আহমেদ (গফুর শাহ মিশন, পাটনা, ভারত) ও মাওলানা মুহাম্মাদ সাইফুল আজম আজহারী (খতিব ও পরিচালক, নথব্রংকস ইসলামিক সেন্টার, নিউওয়ার্ক)।

শেজরা শরিফ পাঠ ও মোনাজাত করেন আলহাজ সানোয়ার হোসেন (গাজীপুর আহ্্ছানিয়া মিশন), পরে দুপুর ১২টায় পাক রওজা শরিফে চাদর পেশ করা হয়। এদিকে দ্বিতীয় দিনে মাহফিল ময়দানে প্রথম পর্বে বাদ আছর থেকে হাফেজ মো: হাবিবুর রহমানের সভাপতিত্বে মাহফিলের কার্যক্রম শুরু হয়। এ পর্বে বক্তব্য রাখেন, ক্বারী মো: সামছুর রহমান (কলিযোগা বায়তুন জামে মসজিদ), মাওলানা নুরুল ইসলাম ফারুকী, মাওলানা শহিদুল ইসলাম ও হাফেজ মুফতি মোমিনুর রহমান (ভারত)। এ রিপোর্ট লেখা পর্যন্ত মাহফিল ময়দানে দ্বিতীয় দিনের বয়ান চলমান ছিল। আজ আখেরি মোনাজাতের মধ্যদিয়ে তিন দিনব্যাপী পবিত্র ওরস শরিফ শেষ হচ্ছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত