ঢাকা ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সারাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সারাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

যাদের আত্মত্যাগের বিনিময়ে বাঙালি পেয়েছিল ভাষার অধিকার, সেইসব শহীদদের স্মরণ করল পুরো জাতি। প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে একুশের কর্মসূচি শুরু হয়। ‘একুশ মানে মাথা নত না করা’ এই প্রত্যয়ের প্রতিধ্বনিতে রফিক, জব্বার, সফিউরদের স্মরণ করেছে বাঙালি। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের এই দিনে বাঙালির রক্তে রঞ্জিত হয়েছিল রাজপথ। রক্তের দামে এসেছিল বাংলার স্বীকৃতি আর তার সিঁড়ি বেয়ে মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত হয় স্বাধীনতা। বাঙালির ভাষার সংগ্রামের একুশ এখন বিশ্বের সব ভাষাভাষীর অধিকার রক্ষার দিন। সূর্য উদয়ের পর জাতীয় পতাকা উত্তোলন (অর্ধনমিত) এর মাধ্যমে দিবসটি শুরু হয় এবং ভাষা শহিদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিভিন্ন স্থানে বিশেষ দোয়ার আয়োজন করা হয়। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

নাটোর : একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে শহরের নবাব সিরাজ দৌলা সরকারি কলেজ মাঠে অবস্থিত শহীদ মিনারে জেলা প্রশাসনের উদ্যোগে প্রথম পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা, জেলা পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌর মেয়র উমা চৌধুরি জলি ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা ও পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর পর্যায়ক্রমে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরাসহ সর্বস্তরের সাধারণ মানুষ ফুলের ডালা হাতে নিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা জানান।

নীলফামারী : নীলফামারী পৌর মেয়র কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদের আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা আন্দোলনের সব শহীদদের স্মৃতির পটে সম্মান রেখে জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ এবং জেলা পুলিশ প্রশাসনের পক্ষে জেলা পুলিশ সুপার গোলাম সবুর পিপিএম এর পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যে দিয়ে দিবসের সূচনা করেন।

আদমদীঘি (বগুড়া) : একুশের প্রথম প্রহরে উপজেলা পরিষদ চত্বরে কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, থানা পুলিশ, আওয়ামী লীগ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। বেলা সাড়ে ১০টায় উপজেলা পরিষদ চত্বরে এক আলোচনা সভা উপজেলা নির্বাহী অফিসার রুমানা আফরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

নোয়াখালী : নোয়াখালীতে আলোচনা সভা, দোয়া মোনাজাত, পুরস্কার বিতরণ করা হয়েছে। দিবসের প্রথম প্রহরে চৌমুহনী কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে জেলা-উপজেলা প্রশাসন ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

বীরগঞ্জ (দিনাজপুর) : রাত ১২টা ১ মিনিটে উপজেলা পরিষদ চত্বরের শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন দিনাজপুর-১ আসনের সংসদ সংসদ সদস্য আলহাজ্ব মো: জাকারিয়া জাকা। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো: ফজলে এলাহী, উপজেলা সহকারী কমিশনার ভূমি রাজ কুমার বিশ্বাস, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: শরিফুল ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো: ওসমান গনি, বীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো: মুজিবুর রহমানসহ প্রমুখ।

ঝিনাইগাতী : উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। রাত ১২.০১ মিনিটে একুশের প্রথম প্রহরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আব্দুল্লাহ আল মাহমুদ ভুইয়া, থানার পক্ষে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বছির আহমেদ বাদল। এছাড়া সকালে প্রভাত ফেরী, শিশু কিশোরদের চিত্রাংকন ও আবৃত্তি প্রতিযোগিতা, চলচিত্র প্রদর্শনী কর্মসূচি, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

মুন্সীগঞ্জ : কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে একুশের কর্মসূচি শুরু হয়। একে একে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য মোহাম্মদ ফয়সাল বিপ্লব, জেলা প্রশাসক মো. আবু জাফর রিপন, পুলিশ সুপার মো. আসলাম খানসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান।

পঞ্চগড় : কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে পঞ্চগড়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের কর্মসূচি শুরু হয়। পুষ্পস্তবক শেষে সকল ভাষা শহীদসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত, দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পঞ্চগড় পৌরসভা বাংলা বর্ণমালা দিয়ে শহীদ মিনারসহ পুরো শের-ই-বাংলা পার্ক সাজিয়েছে।

গাইবান্ধা : পৌরপার্কের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য শাহ সারোয়ার কবীর, জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল, জেলা পরিষদ চেয়ারম্যান আবু বকর সিদ্দিক, পুলিশ সুপার মো. কামাল হোসেনসহ পৌরসভা, গাইবান্ধা প্রেসক্লাব, বাংলাদেশ প্রগতি লেখক সংঘ, বিভিন্ন রাজনীতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন। গতকাল বুধবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ভান্ডারিয়া (পিরোজপুর) : রাত ১২টা ১ মিনিটে পৌর শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা চেয়ারম্যান মো: মিরাজুল ইসলাম, নির্বাহী অফিসার মো: ইয়াছিন আরাফত রানা। এছাড়া মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ প্রশাসন, উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে।

কাউখালী (পিরোজপুর) : কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক, প্রভাত ফেরী, আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়েছে। এ সকল কর্মসূচিতে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু সাইদ মিয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বজল মোল্লা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট একেএম আব্দুস শহিদ, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান তালুকদার পল্টন, থানা ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা হুমায়ন কবির প্রমুখ।

বগুড়া : বগুড়া শহীদ খোকন পার্কে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মজিবর রহমান মজনুর নেতৃত্বে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

পরবর্তীতে পর্যায়ক্রমে পৌর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ নানা শ্রেণিপেশার মানুষ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

কাপাসিয়া (গাজীপুর) : কাপাসিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে স্থাপিত শহীদ বেদিতে প্রথমে স্থানীয় সংসদ সদস্য মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী বঙ্গতাজকন্যা সিমিন হোসেন রিমির পক্ষে পরে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

তিতাস (কুমিল্লা) : কুমিল্লার তিতাসের গাজীপুর খান সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজে শিক্ষার্থীরা প্রভাত ফেরীর মাধ্যমে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ক্যাম্পাসের নিজস্ব শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

নকলা (শেরপুর) : ‘ভাষা শহীদদের স্মরণে আমরা নতুন প্রজন্ম’ শিরোনামে দেওয়াল পত্রিকা প্রকাশ করা হয়েছে। গতকাল উপজেলার ঐতিহ্যবাহী বানেশ্বরদী ইসলামিয়া মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে ও অংশগ্রহণে এ দেওয়াল পত্রিকা প্রকাশ করা হয়।

সাটুরিয়া (মানিকগঞ্জ) : আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল পুষ্পস্তবক অপর্ণ এবং বিশেষ আলোচনা সভা। সাটুরিয়া উপজেলা পরিষদ চত্বরে নির্মিত শহীদ বেদীতে ফুলেল শ্রদ্ধা জানায় সর্বস্তরের মানুষ। রাত ১২টা ১ মিনিটে শহীদ বেদীতে সাটুরিয়া উপজেলা নির্বাহী অফিসার শান্তা রহমান ও সাটুরিয়া থানা অফিসার ইনচার্জ শফিকুল ইসলাম মোল্যা প্রথমে পুষ্পস্তবক অপর্ণ করেন।

নড়াইল : নড়াইল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। নড়াইলে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, পুলিশ সুপার মোহা: মেহেদী হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাশ্বতী শীলসহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

জামালপুর : শহরের দয়াময়ী মোড় এলাকার জেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য আবুল কালাম আজাদ। পরে জেলা প্রশাসক, পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, প্রেসক্লাব জামালপুর, আনসার বাহিনীসহ বিভিন্ন স্তরের জনতা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।

নওগাঁ : একুশের প্রথম প্রহরে ভাষার গান পরিবেশন ও ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয় নওগাঁ কেন্দ্রীয় শহীদ মিনারে। শুরুতেই শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক গোলাম মওলা, পুলিশ সুপার রাশিদুল হক। এছাড়া স্থানীয় মুক্তিযোদ্ধা, সাংবাদিক, শিক্ষক ও শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

মেহেরপুর : ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ঢল নামে মেহেরপুরের ড. শহীদ শামসুদ্দোহা পার্কের শহীদ মিনারে। রাত সাড়ে ১১টার পর থেকে শ্রদ্ধা নিবেদন করার জন্য পার্কে জড়ো হতে থাকে রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ও সরকারি কর্মকর্তা-কর্মচারীরাসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। একুশের প্রথম প্রহরে জনপ্রশাসন মন্ত্রী ও মেহেরপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ফরহাদ হোসেন এমপির পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মোঃ শামীম হাসান। এরপর জেলা সুপার এস এম নাজমুল হক, জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুস সালাম, পৌর মেয়র মাহফুজুর রহমান রিটনসহ রাজনৈতিক ও বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

গোপালগঞ্জ : অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার চেতনা নিয়ে গোপালগঞ্জে পালিত হয়েছে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। প্রথম প্রহরে পৌর পার্কের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে ঢল নামে সর্বস্তরের মানুষের।

কুষ্টিয়া : রাতের প্রথম কুষ্টিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, র‍্যাবসহ সামাজিক ও রাজনৈতিক সংগঠনগুলো। মাতৃভাষা দিবস উপলক্ষে কুষ্টিয়া ডিসি কোর্ট চত্তরে জেলা প্রশাসনের আয়োজনে তিন দিনব্যাপী বই মেলার আয়োজন করা হয়েছে। এছাড়াও দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ফুলপুর (ময়মনসিংহ) : উপজেলা নির্বাহী অফিসার এ,বি,এম আরিফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আতাউল করিম রাসেল, সহকারী কমিশনার (ভূমি) অমিত রায়, ফুলপুর থানার অফিসার ইনচার্জ মাহবুবুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া পারভীন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাতেন সরকার, বিজয় চন্দ্র সরকার প্রমুখ। উপজেলা একাডেমিক সুপারভাইজার পরিতোষ সুত্রধর অনুষ্ঠান সঞ্চলনা করেন।

চাঁদপুর : ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন চাঁদপুরের সরকারি বিভিন্ন দপ্তর, রাজনৈতিক ও সামাজিক সংগঠন সহ সর্বস্তরের জনসাধারণ। গতকাল অমর একুশের প্রথম প্রহরে চাঁদপুর শহরের শহীদ মুক্তিযোদ্ধা সড়কে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে পর্যায়ক্রমে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান, জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সাইফুল ইসলাম, সমাজকল্যাণ মন্ত্রী ডাঃ দীপু মনির পক্ষে স্থানীয় নেতারা, জেলা পরিষদের পক্ষে চেয়ারম্যান ওচমান গণি পাটওয়ারী। এরপরে চাঁদপুর পৌরসভার পক্ষে মেয়র মো. জিল্লুর রহমান, চাঁদপুর জেলা আওয়ামী লীগের পক্ষে সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলালসহ জেলার নেতারা এবং জেলা মুক্তিযোদ্ধা সংসদ ইউনিট পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়াও সরকারি দপ্তরের মধ্যে নৌ পুলিশ চাঁদপুর অঞ্চল, পিবিআই চাঁদপুর জেলা, জেলা কারাগার, সিভিল সার্জন কার্যালয়, চাঁদপুর শিক্ষা প্রকৌশলী অধিদপ্তর, চাঁদপুর জেলা শিক্ষা অফিস, চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিস, চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট অফিস, জেলা স্বাস্থ্য প্রকৌশলীর দপ্তর, চাঁদপুর জেলা মৎস্য অধিদপ্তর, চাঁদপুর সদর উপজেলা পরিষদ ও সদর উপজেলা প্রশাসন, চাঁদপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়, চাঁদপুর প্রেসক্লাব, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামসহ সরকারি অন্যান্য দপ্তর পুষ্পস্তবক অর্পণ করেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত