ঢাকা ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মাধবপুর মহাসড়কে অবৈধ হাটবাজার

মাধবপুর মহাসড়কে অবৈধ হাটবাজার

হবিগঞ্জের মাধবপুরে মহাসড়কের ওপর গড়ে উঠেছে অবৈধ হাট। মহাসড়ক ঘেষে অবৈধ দোকানপাট গড়ে উঠায় প্রতিদিন হাজার হাজার যাত্রী ও পথচারীরা ভোগান্তির মধ্যে পড়েছেন। এ কারণে সিলেট বিভাগের প্রবেশদ্বার মাধবপুর মহাসড়কে যানজট লেগে থাকে সব সময়। ৪ থেকে ৫ মাস আগে মাধবপুর ট্রাফিক পুলিশের উদ্যোগে সড়কের পাশে ফুটপাতে গড়ে উঠা দোকানগুলো অপসারণ করা হয়েছিল। কিন্তু মাস দুয়েকের মধ্যে আবার ব্যবসায়ীরা দোকান খুলে বসে। এসব দোকান থাকার কারণে ফুটপাত দিয়ে পথচারীরা এখন আর হাঁটতে পারে না। বাধ্য হয়েই পথচারীরা মহাসড়ক ধরে হাঁটাচলা করে। এতে মহাসড়কে মানুষের ভিড় লেগে থাকে। মাধবপুর বাজারে প্রতিদিন নাসিরনগর, বিজয়নগর ও চুনারুঘাটের অনেক ব্যবসায়ী এ বাজারের পাইকারী পণ্য কেনাবেচা করে। সড়কের ফুটপাত দখল করে দোকান করার কারনে ব্যবসায়ী ও সাধারণ মানুষ এখন হাঁটাচলা করতে পারছে না। মাধবপুর বাস শ্রমিক বিন্দু দাশ জানান, মাধবপুরে যাত্রী সাধারণ বাস থেকে নামার পর ফুটপাত দিয়ে চলাচল করার কোনো ব্যবস্থা নেই।

এসব ফুটপাতে সারিসারি ফলের দোকানসহ বিভিন্ন দোকান গড়ে উঠেছে। কয়েক মাস আগে ট্রাফিক পুলিশের উদ্যোগে ফুটপাত থেকে এসব দোকান সরানো হয়েছিল। কিন্তু হঠাৎ করে গত ২-৩ মাস আগে সড়কের জায়গায় পুনরায় গড়ে উঠেছে এসব দোকান। তেলিয়াপাড়া ব্যবসায়ী গোপাল রায় জানান, মাধবপুর বাজার থেকে আমরা প্রতিদিন পাইকারি মালামাল ক্রয় করে থাকি। কিন্তু যানবাহন থেকে নামার পর সড়কের ফুটপাতে দোকান গড়ে উঠায় এখন নিরাপদে চলাচল করা যাচ্ছে না। ফুটপাত থেকে দোকানপাট সরানো উচিত।

মাধবপুর মৌলানা আছাদ আলী ডিগ্রি কলেজের মিজানুর রহমান জানান, পৃথিবীর কোনো উন্নত দেশে মহাসড়কের ঠিক কাছাকাছি হাট বা বাজার নেই। কিন্তু মাধবপুরে মহাসড়কের জায়গা দখল করে এসব অবৈধ স্থাপনা ও দোকান গড়ে উঠায় মানুষের ভোগান্তি এখন প্রতিদিনের। মাধবপুর ট্রাফিক পুলিশ পরিদর্শক জালাল উদ্দিন ভুইয়া জানান, ফুটপাতে দোকান গড়ে উঠায় মহাসড়কে এর চাপ পড়ে। ফুটপাতে মানুষের চলাচল স্বাভাবিক করতে এসব দোকান সরাতে ট্রাফিক পুলিশ আন্তরিক রয়েছে। এতে উপজেলা প্রশাসনের সহযোগিতা প্রয়োজন। মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার একেএম ফয়সাল জানান, যানজট কমাতে এবং জনসাধারণের নিরাপদ চলাচল নিশ্চিত করতে অচিরেই মহাসড়কের অবৈধ স্থাপনা উচ্ছেদ ও ফুটপাত থেকে দোকান সরানো হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত