ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দেশের বিভিন্ন স্থানে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

দেশের বিভিন্ন স্থানে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

দিন দিন বাড়ছে পরিসংখ্যানের গুরুত্ব। বিশেষ করে পরিকল্পিত অর্থনীতির জন্য সঠিক পরিসংখ্যান অপরিহার্য হয়ে পড়েছে। সেই সঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) ক্ষেত্রে তথ্য-উপাত্তের ঘাটতি প্রবল থাকায় সঠিক তথ্য প্রাপ্তিতে জটিলতা সৃষ্টি হচ্ছে। এ অবস্থায় জাতীয় পরিসংখ্যান দিবস পালিত হয়।

দিনাজপুর : দিনাজপুরে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। সকালে র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ কাঞ্চনে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সোহাগ চন্দ্র সাহার সভাপতিত্বে আলোচনায় অংশ নেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোখলেছুর রহমান, স্বাগত বক্তব্য রাখতে গিয়ে জেলা পরিসংখ্যন কার্যালয়ের উপ-পরিচালক ইমরান হোসেন প্রধান, সদর উপজেলা চেয়ারম্যান ইমদাদ সরকার, উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল রায়হান, ভাইস চেয়ারম্যান রবিউল ইসলাম সোহাগ, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার লোকমান হাকিম।

নোয়াখালী : নোয়াখালীতে স্থানীয় সরকার ও পরিসংখ্যান দিবসে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে বেগমগঞ্জ উপজেলার উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসারের মোঃ মহিনুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেগমগঞ্জ আসনের সংসদ সদস্য আলহাজ মোঃ মামুনুর রশীদ কিরন। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান নুর হোসেন মাসুদ, মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা উর্মি, উপজেলা প্রকৌশলী অফিসার মো. হাফিজুল হক, উপেজলা পরিসংখ্যা অফিসার আবু নোমান চৌধুরী, সাংবাদিক ফোরামে সভাপতি মানিক ভূঁইয়া, বিভিন্ন ইউনিয়ন সচিবসহ অনেকে।

গাইবান্ধা : গাইবান্ধায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গাইবান্ধা কালেক্টরেট সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল আউয়ালের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন পরিসংখ্যান অধিদপ্তরের উপ-পরিচালক মো. এনামুল হক, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. বেলাল হোসেন, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. মিরাজুল ইসলাম, বিআরটিএ’র সহকারী পরিচালক মো. রবিউল ইসলাম, গাইবান্ধা প্রেসক্লাবের সভাপতি কেএম রেজাউল হক, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আবেদুর রহমান স্বপন, পরিসংখ্যান তদন্তকারি শাহ আলম মিয়া প্রমুখ।

মাধবপুর (হবিগঞ্জ) : উপজেলা প্রশাসন আয়োজিত বর্ণাঢ্য শোভাযাত্রা আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শোভাযাত্রাটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা নির্বাহী এ কে এম ফয়সালের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ মোঃ শাহজাহান। অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রকৌশলী জাকির হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নুর মামুন, সাবেক ভাইস চেয়ারম্যান শ্রীধাম দাশ গুপ্ত, প্রেসক্লাবের সেক্রেটারি সাব্বির হাসান, চৌমুহনী ইউপির প্যানেল চেয়ারম্যান আব্দুর রউফ প্রমুখ।

নকলা (শেরপুর) : শেরপুরের নকলায় বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল উপজেলা প্রশাসন ও উপজেলা পরিসংখ্যান অফিস যৌথভাবে এসব অনুষ্ঠানের আয়োজন করে। র‌্যালিটি উপজেলা পরিষদের সামনে থেকে শুরু হয়ে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া উম্মুল বানিনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নড়াইল : গত রোববার সকালে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা পরিসংখ্যান অফিসের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।

চাঁপাইনবাবগঞ্জ : মঙ্গলবার র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন ও জেলা পরিসংখ্যান কার্যালয়। সকাল সাড়ে ৯টায় একটি বর্ণাঢ্য র‌্যালি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের চত্বর থেকে বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় মিলিত হয়।

নাটোর : জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় সভা প্রধানের দায়িত্ব পালন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নাদিম সারওয়ার। সভায় সভাপতির বক্তব্যে মোঃ নাদিম সারওয়ার বলেন, উন্নত জীবনের সোপান তৈরি করে পরিকল্পনা। তাই সঠিক পরিকল্পনা প্রণয়নে গুণগতমানের পারিসাংখ্যিক তথ্যে কোনো বিকল্প নেই। শুমারি এবং চলমান বিভিন্ন জরিপ কার্যক্রমে দায়িত্ব পালনকারী ব্যক্তি এবং সংশ্লিষ্ট দপ্তর দায়িত্বশীল ভূমিকা পালন করবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।

ভোলা : জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত