ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সারা দেশে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

সারা দেশে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

সারা দেশে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে ঐতিহাসিক ৭ মার্চ। ১৯৭১ সালের এই দিনে সোহরাওয়ার্দী উদ্যানে (তদানীন্তন রেসকোর্স ময়দান) বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক ভাষণ দেন। বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের অনন্য এ দিনটি গতকাল সারা দেশে যথাযথ মর্যাদায় পালিত হয়। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

কাউখালী (পিরোজপুর) : কাউখালী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে বেলা ১১টায় উপজেলা পরিষদ সভা কক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বজল মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাউখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ মিয়া মনু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস শহীদ, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান তালুকদার পল্টন, কাউখালী থানার অফিসার ইনচার্জ মো: হুমায়ুন কবির, আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার দীপ্ত কুণ্ড।

হাজীগঞ্জ (চাঁদপুর) : হাজীগঞ্জে ঐতিহ্যবাহী রামকানাই উচ্চ বিদ্যালয়ে বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিদ্যালয় হলরুমে পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক মোঃ আঃ হক।

কুষ্টিয়া প্রতিনিধি : পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে যথাযথ মর্যাদায় কুষ্টিয়ায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত হয়েছে। সকাল ৯টায় কুষ্টিয়া জেলা প্রশাসক কার্যালয় চত্বরে কুষ্টিয়া অতিরিক্ত জেলা প্রশাসক নাসরিন বানুর নেতৃত্বে জেলা প্রশাসনের কর্মকর্তাগণ স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ করেন। এসময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ওয়াদুদ, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. কাউছার হোসেন, বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে বঙ্গবন্ধু সাংস্কৃতিক মঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ডিমলা (নীলফামারী) : সকাল ১১টায় ডিমলা উপজেলা প্রশাসনের আয়োজনে ডিমলা কেন্দ্রীয় বিজয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণসহ আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপজেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক মো: লুৎফর রহমানের সঞ্চালনায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নুর-ই-আলম সিদ্দিকী।

সাভার (ঢাকা) : দুপুরে সাভার উপজেলা পরিষদের মিলনায়তনে বর্ণাঢ্য আয়োজনে ৭ই মার্চ উদযাপন করে উপজেলা প্রশাসন। সাভার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফেরদৌস ওয়াহিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা-১৯ এর সংসদ সদস্য ও আশুলিয়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুহাম্মদ সাইফুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব।

মানিকগঞ্জ : সকালে জেলা প্রশাসন, আওয়ামী লীগ ও বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ স্মৃতিস্তম্ভে ও দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। দিবসটি উপলক্ষে জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। সরকারি-আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে এবং গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোয় আলোকসজ্জা ও ঐতিহাসিক ৭ই মার্চ সম্বলিত তোরণ স্থাপন করা হয়।

ফুলবাড়ী (কুড়িগ্রাম) : সকাল ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করেন।

মাধবপুর (হবিগঞ্জ) : ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯টার দিকে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন। পরে উপজেলা নির্বাহী অফিসার এ কে এম ফয়সাল এর সভাপতিত্বে বক্তব্য রাখেন সহকারী কমিশনার রাহাত বিন কতুব, সমাজসেবা কর্মকর্তা মো: আশরাফ আলী, ওসি রাকিবুল ইসলাম খাঁন (পিপি এম), বীর মুক্তিযোদ্ধা সুকোমল রায় প্রমুখ।

ঝিনাইগাতী : সকাল সাড়ে ১০টায় স্থানীয় মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃত্বে পুষ্পমাল্য অর্পণে মধ্যেদিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (রুটিন দায়িত্ব) মো. আশরাফুল কবীর এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, শেরপুর-৩ আসনের সংসদ সদস্য্য এডিএম শহিদুল ইসলাম।

গোপালগঞ্জ : উপজেলা পরিষদের সামনে হেলিপ্যাডের বিশাল এলাকায় ৭০০ শিশু শিক্ষার্থীদের দ্বারা বানানো হয়েছিল ৭ মার্চ ছায়া লেখা। আর এই শিক্ষার্থীদের একসঙ্গে উচ্চারণে ধ্বনিত হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রেসকোর্স ময়দানে দেয়া ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। পরে সেখানে ‘৭ই মার্চের ১৯ মিনিটের ১ হাজার ১০৮টি শব্দের ঐতিহাসিক ভাষণকে স্মরণ করে ১ হাজার ১০৮ জন শিক্ষার্থী একসঙ্গে জাতীয় পতাকা হাতে নাড়িয়ে এক অনন্য দৃশ্যের অবতারণা করে। এর পরপরই এইসব শিক্ষার্থীরাই প্রত্যেকে নানা রঙ্গের বেলুন আকাশে উড়িয়ে দিয়ে একটি রঙিন আকাশ উপহার দেয়।

কালীগঞ্জ (সাতক্ষীরা) : সকাল ৯টায় উপজেলা সদরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুস্পস্তবক অর্পণ অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী, উপজেলা নির্বাহী অফিসার দিপঙ্কর দাশ, অতিরিক্ত পুলিশ সুপার মো: আমিনুর রহমান, থানা অফিসার ইনচার্জ মো: শাহিনসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন।

অভয়নগর (যশোর) : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন যশোর-৪ আসনের সংসদ সদস্য আলহাজ এনামুল হক বাবুল। পরে উপজেলা পরিষদের সভাকক্ষে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষ্যে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী সভা অনুষ্ঠিত হয়।

ঝিনাইদহ : কোটচাঁদপুর উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ-৩ (কোটচাঁদপুর-মহেশপুর) আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব:) সালাহ্উদ্দীন মিয়াজী।

উপজেলা নির্বাহী অফিসার উছেন মে’র সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসাবে ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুন্নেছা মিকি, মহিলা ভাইস চেয়ারম্যান পিংকি খাতুন, ভাইস চেয়ারম্যান রিয়াজ হোসেন, সাবেক কমান্ডার মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীর প্রমুখ।

শ্রীবরদী (শেরপুর) : উপজেলা প্রশাসন, মুক্তিযুদ্ধা সংসদ, শ্রীবরদী থানা, শ্রীবরদী পৌরসভাসহ বিভিন্ন দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে সম্মেলন কক্ষ সোমেশ্বরীতে আলোচনা সভা হয়। উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া নাজনীনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভারপ্রাপ্ত চেয়ারম্যান জুয়েল আকন্দ।

শরীয়তপুর : সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি-আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনের শীর্ষে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সকাল ৯টায় শরীয়তপুর জেলা প্রশাসক কার্যালয় সম্মুকস্থ বঙ্গবন্ধুর ম্যুরালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে জেলাবাসীর পক্ষে জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

বীরগঞ্জ (দিনাজপুর) : দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পমালা অর্পণ শেষে উপজেলা পরিষদ হল রুমে উপজেলা নির্বাহী অফিসার মো: ফজলে এলাহীর সভাপতিত্বে বক্তব্য রাখেন বীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো: মুজিবর রহমান, উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা নিবেদিতা দাস, উপজেলা শিক্ষা অফিসার মো: আবুল কালাম আজাদ, বীর মুক্তিযোদ্ধা কবিরুল ইসলাম, আওয়ামী লীগ নেতা মনোয়ার হোসেন, বীরগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো: সিদ্দিক হোসেনসহ আরো অনেকে।

নেত্রকোনা : জেলা প্রশাসনের পক্ষ হতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। সকাল ৯টায় নেত্রকোণা কালেক্টরেট প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক শাহেদ পারভেজ, পুলিশ সুপার মো: ফয়েজ আহমেদ, জেলা পরিষদের চেয়ারম্যান মক্তিযোদ্ধা অসিত কুমার সরকার সজল, পৌরসভার মেয়র মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সামছুর রহমান লিটন প্রমুখ।

মাগুরা : নোমানী ময়দানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন মাগুরা ১ ও ২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট বীরেন শিকদার ও সাকিব আল হাসান। এ ছাড়া সরকারি-বেসরকারি, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে আসাদুজ্জামান মিলনায়তনে ৭ মার্চের ভাষণের উপর আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত