সারা দেশে আন্তর্জাতিক নারী দিবস পালিত

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

নারীর কাজের স্বীকৃতি প্রদান, নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠা, নারীর প্রতি সহিংসতা রোধ, নারীর সাফল্য উদযাপন ও নারীদের প্রতি সম্মান ও শ্রদ্ধা প্রদানের উদ্দেশ্যে প্রতি বছরের মতো এবারও বিশ্বজুড়ে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। বাংলাদেশেও গতকাল বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

বীরগঞ্জ (দিনাজপুর) : উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের আয়োজনে বীরগঞ্জ উপজেলা কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। র‌্যালিতে ব্র্যাকসহ বিভিন্ন বেসরকারি এনজিও কর্মীরা অংশ নেন। র‌্যালি শেষে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার মো. ফজলে এলাহী সভাপতির বক্তব্য রাখেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোর আয়েশা বিশ্বসাহিত্যে বৃষ্টি, বীরগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ছানাউল্লাহ।

ঝিনাইগাতী : উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের আয়োজনে বেলা ১১টায় উপজেলা পরিষদ হল রুমে সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল কবীরের সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নারীর নেতৃত্ব এবং নারীর বলিষ্ঠ অবদান তুলে ধরে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোফাজ্জল হোসেন চৌধুরী।

চাঁদপুর : জেলা প্রশাসক কার্যালয় সম্মুখ থেকে একটি শোভাযাত্রা বের হয়। পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন- জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন- অতিরিক্ত পুলিশ সুপার (রিভার) শ্রীমা চাকমা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাখাওয়াত জামিল সৈকত, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, মহিলা কাউন্সিলর আয়েশা রহমান, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপিকা মাসুদা নূর খান প্রমুখ।

কালিয়াকৈর (গাজীপুর) : সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মহিলা ও শিশুবিষয়ক অধিদপ্তরের আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রাটি উপজেলা চত্বর ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা কাউসার আহাম্মেদের সভাপতিত্বে ও উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা সানজিদা মজুমদারের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন- উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রজত বিশ্বাস, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা আব্দুস সাত্তারসহ আরো অনেকে।

হালুয়াঘাট (ময়মনসিংহ) : উপজেলা প্রশাসন ও মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠানে মহিলাবিষয়ক কর্মকর্তা গোলে জান্নাত সেতুর সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী অফিসার (অঃ দাঃ) জিনিয়া জামানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঝর্ণা ঘোষ, উপজেলা মৎস্য কর্মকর্তা জাকির হোসেন, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা রতন দাস, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা ফারহানা মোহাচ্ছীনসহ বিভিন্ন এনজিওর প্রতিনিধিরা।

তিতাস (কুমিল্লা) : বেলা ১১টায় উপজেলা পরিষদ চত্বরে র‌্যালি ও উপজেলা মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা রেহেনা বেগমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ইউএনও মো. নাজমুল হাসান। বিশেষ অতিথি ছিলেন এসিল্যান্ড আশিক-উর-রহমান, তিতাস থানার এসআই মাকছুদুর রহমান, বিশিষ্ট মুক্তিযোদ্ধা মোবারক হোসেন। উপজেলা পরিসংখ্যান অফিসার শারমিন আক্তারের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন স্থানীয় সাংবাদিক মো. কবির হোসেন ও নাজমুল করিম ফারুক প্রমুখ।

নড়াইল : সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালী শেষে জেলা প্রশাসন ও নড়াইল মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী।

মাগুরা : সকাল ১০টায় কালেক্টরেট চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শেরপুর : সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বণার্ঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ শেষ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শার্শা (যশোর) : সকালে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয়, শার্শার আয়োজনে নারী দিবস উপলক্ষ্যে এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে শার্শা উপজেলার নির্বাহী কর্মকর্তা নয়ন কুমার রাজবংশীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু।