ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দেশে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

দেশে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

নানা কর্মসূচির মধ্যে দিয়ে সারা দেশে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। গতকাল কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, গোলটেবিল বৈঠক, ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ে সচেতনতা বৃদ্ধির মহড়া, জেলা ও উপজেলা পর্যায়ে সোশ্যাল মিডিয়ায় প্রচার। প্রতিনিধিদের পাঠানো তথ্যর ভিত্তিতে প্রতিবেদন-

দিনাজপুর : গতকাল সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয় হতে বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। উক্ত অনুষ্ঠানের সভাপত্বিত করেন ও বক্তব্য রাখেন দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রসাশক (রাজস্ব) সোহাগ চন্দ্র সাহা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকতা প্রকৌশলী মো. আনিছুর রহমান।

কাউখালী (পিরোজপুর) : সকাল ১১টার দিকে বের হওয়া শোভাযাত্রাটি উপজেলার শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কাউখালী উপজেলা নির্বাহী অফিসার সজল মোল্লার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সাইদ মিঞা মনু, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রুনু বেগম, যুব উন্নয়ন কর্মকর্তা মো: জাহিদ হাসান, সমবায় কর্মকর্তা এম হাসান রকি, ইউপি চেয়ারম্যান লাইকুজ্জামান তালুকদার মিন্টু, ইউপি চেয়ারম্যান গাজী সিদ্দিকুর রহমান, ইউপি সদস্য আকবর হোসেন দুলাল, মোহাম্মদ মনির হোসেন ও মোহাম্মদ আজম প্রমুখ।

তিতাস (কুমিল্লা) : উপজেলা চত্বরে র‌্যালি ও উপজেলা মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান পারভেজ হোসেন সরকার।

বিশেষ অতিথি ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) আশিক-উর-রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরহাদ আহমেদ ফকির, উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা মো. আল আমিন প্রমুখ।

বীরগঞ্জ (দিনাজপুর) : সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে বীরগঞ্জ পরিষদ মাঠপ্রাঙ্গণে দুর্যোগ মোকাবেলা কীভাবে করতে হয়, তা ডিসপ্লে প্রদর্শনের মাধ্যমে বীরগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ওয়্যার হাউজ ইন্সপেক্টর মো: ফেরাজ আলী শিক্ষার্থীদের দেখান। ডিসপ্লে শেষে উপজেলা নির্বাহী অফিসার মো: ফজলে এলাহীর সভাপতিত্বে বক্তব্য রাখেন মাধ্যমিক অফিসার মো: সোহেল আক্তার, মরিচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: আতাহারুল ইসলাম চৌধুরী হেলালসহ আরো অনেকে। এ সময় উপস্থিত ছিলেন বীরগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো: সিদ্দিক হোসেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বীরগঞ্জ শাখার এপির ম্যানেজার রুবার্ট কোমল সরকার, উপজেলা পরিষদের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: ছানাউল্লাহ।

ডিমলা (নীলফামারী) : সকালে উপজেলা প্রশাসন ও দুর্যোগব্যবস্থাপনা বিভাগ এর আয়োজনে এবং বেসরকারি সংস্থা ইএসডিও এর সহযোগিতায় ডিমলা প্রশাসনিক ভবনের সামনে সারা দেশের মতো নীলফামারীর ডিমলায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে র‌্যালি, অগ্নিকাণ্ডবিষয়ক মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেজবাহুর রহমানের সঞ্চালনায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা আখতার এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. আফতাব উদ্দিন সরকার।

কয়রা (খুলনা) : সকাল ১০টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে র‌্যালি বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা চেয়ারম্যান ও দুর্যোগব্যবস্থাপনা কমিটির সভাপতি আলহাজ এসএম শফিকুল ইসলামের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য দেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মো: মামুনার রশিদ। আরো বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার মো: আবুল কালাম আজাদ, জনস্বাস্থ্য প্রকৌশলী মো: ইশতিয়াক আহমেদ, মহিলাবিষয়ক কর্মকর্তা মো: মনিরুজ্জামান, সাংবাদিক মনিরুজ্জামান মনু প্রমুখ।

মাধবপুর (হবিগঞ্জ) : সকালে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে পৌর শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করা হয়। এ উপলক্ষ্যে মাধবপুর ফায়ার সার্ভিস মহড়ার আয়োজন করে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহাত বিন কুতুব এর সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন, ফায়ার সার্ভিস স্টেশন অফিসার মন্তোতোষ মল্লিক, মাধবপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি হীরেশ ভট্টাচার্য্য হিরো, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোজাহিদ বিন ইসলামসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও সিপিপি’র সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

নাটোর : বাংলাদেশের ভৌগোলিক অবস্থানগত কারণে প্রতি বছরই বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ হয়ে থাকে। সঠিক সময়ে প্রস্তুতি গ্রহণ করা গেলে এসব ঝুঁকি হ্রাস করে জনগণের ক্ষতি কমিয়ে আনা সম্ভব। সারাদেশের মতো গুরুদাসপুর উপজেলা প্রশাসন ও দুর্যোগের ব্যবস্থাপনায় গতকাল বেলা ১১টায় উপজেলা চত্বরে র‌্যালি, ফায়ার সার্ভসের মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ফুলবাড়ী (কুড়িগ্রাম) : দিবসটি উপলক্ষ্যে কুড়িগ্রামের ফুলবাড়ীতে উপজেলা পরিষদ চত্বরে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড নির্বাপণবিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। মহড়া পরিচালনা করে ফুলবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের লিডার মানিকের নেতৃত্বে ফায়ার সদস্যরা। মহড়ায় অংশগ্রহণ করে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী, এনজিও কর্মী ও সাধারণ মানুষ।

কুষ্টিয়া : সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসন ও দুর্যোগব্যবস্থাপনা বিভাগের সহযোগিতায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‍্যালি বের হয়ে। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা দুর্যোগব্যবস্থাপনা তথ্য কেন্দ্রে এসে শেষ হয়। পরে আলোচনা সভা, ভূমিকম্প ও অগ্নিকাণ্ডবিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়।

কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক মোছা. শারমিন আক্তারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার তারেক জুবায়ের, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মুহাম্মদ আব্দুর রহমান। এ সময় সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ আমন্ত্রিত সুধীজন ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত